হাদিসের আলোকে দলীল (৫১-৬০)  

━━━━━━━━━━━━━━━━━━


হাদিস-৫১ঃ

━━━━━━


أخرج الديلمي عن أبی سعید رضی الله عنه قال: قال رسول اللهﷺ أهل بیتی والأنصار کرشی وعیبتی وصحابی، و موضع مسرتي، وأمانتی. فاقبلوا من محسنهم وتجاوزوا عن مسیئهم;


ইমাম দায়লামী হযরত আবু সাঈদ (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, “আমার পরিবারবর্গ (আহলে বায়ত) এবং আনসারগণ আমার ঘনিষ্ট, আমার ভরসাস্থল, আমার সাহাবা, আমার আনন্দস্থল এবং আমার নিরাপত্তা। সুতরাং তােমরা তাদের ভাল কাজ সমূহ গ্রহণ কর এবং মন্দ কাজ সমূহ এড়িয়ে চল”।


বর্ণনাসূত্র:

━━━━━━

১. আল ফেরদৌস, দায়লামী, ১:৪০৭ (১৬৪৫)।

২. ইমাম তিরমিজি (৫:৬৭১) হযরত আবু সাঈদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন,


ألا إن عيبتي التي آوي إليها اهل بیتی، وإن کرشی الانصار، فاغفوا عن مسيئهم، واقبلوا من محسنهم


অর্থাৎ, সাবধান! নিশ্চয় আমার ভরসাস্থল, যাদের কাছে আমি ভরসা রাখতে পারি, তারা হল আমার পরিবারবর্গ (আহলে বাইত), আর নিশ্চয় আমার ঘনিষ্টজন হচ্ছে আনসারগণ। সুতরাং, তােমরা তাদের সাথে দুর্ব্যবহার থেকে বিরত থাক এবং তাদের প্রতি সদ্ব্যবহারে যত্মবান হও।” 

ইমাম তিরমিজি বলেন, হাদীছটি হাসান।



হাদিস-৫২ঃ

━━━━━━


أخرج أبو نعيم عن عثمان بن عفان رضي الله عنه قال: قال رسول اللهﷺ من أولی رجلا من بني عبد المطلب معروفا  في الدنيا، فلم يقدر المطلبي على مكافأته، فأنا أكافئه عنه يوم القيامة؛


আবু নূ'আইম হযরত ওসমান ইবনে আফফান (رضي الله عنه) এর সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন, যে ব্যক্তি দুনিয়ায় বনি আব্দুল মােত্তালিব (আব্দুল মােত্তালিব এর বংশ)'র কোন কারাে সাথে সদাচারণ করল, অথচ বনী মােত্তালিব তা শোধ করতে পারলনা, তাহলে কিয়ামতের দিন আমি তাকে এর পূর্ণ প্রতিদান (পারিশ্রমিক) তাদের পক্ষ থেকে দিয়ে দেব।


বর্ণনাসূত্র:

━━━━━━

হুলিয়্যাতুল আউলিয়া, ১০:৩৬।



হাদিস-৫৩ঃ

━━━━━━


أخرج الخطيب عن عثمان بن عفان رضی الله عنه قال: قال رسول اللهﷺ من صنع صنيعة إلى أحد من خلف عبد  المطلب في الدنيا، فعلى مكافته إذا لقينی۔


খতীব বাগদাদী হযরত ওসমান ইবনে আফফান (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন, যে ব্যক্তি দুনিয়ায় আব্দুল মুত্তালিব এর পরবর্তী বংশধরদের কোন ব্যক্তির জন্য কোন কাজ (উপকার) করে দিল, তাহলে আমার ওপর তার প্রতিদান দেয়া আবশ্যক করে নিলাম, যখন সে আমার সাথে সাক্ষাত করবে।


বর্ণনাসূত্র:

━━━━━━

১. তারিখু বাগদাদ, খতীব বাগদাদী, ১০:১০৩।

২. আল মু'জামুল আওসাত, ইমাম তাবরানী, ২:২৬৫ (১৪৬৯)।



হাদিস-৫৪ঃ

━━━━━━


أخرج ابن عساكر عن علي رضي الله عنه قال: قال رسول اللهﷺ من صنع إلى أحد من أهل بیتی یدا، كافأته يوم القیامة- 


ইবনু আসাকির হযরত আলী (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন, যে ব্যক্তি আমার পরিবারবর্গ (আহলে বাইত)'র কারাে জন্য একহাত পরিমাণ কোন কাজ করে দিবে, আমি কিয়ামতের দিন তার প্রতিদান দিব।


বর্ণনাসূত্র:

━━━━━━

কানযুল উম্মাল, আল মুক্তাক্বী আল হিন্দ, ১২:৯৫ (৩৪১৫২)।



হাদিস-৫৫ঃ

━━━━━━


أخرج البارودي عن أبی سعید رضی الله عنه قال: قال رسول اللهﷺ إني تارك فيكم ما إن تمسكتم به لن تضلوا:  كتاب الله، سبب طرفه بيد الله، وطرفه بأيديكم، وعترتی أهل بیتی، وإنهما لن يتفرقا، حتی یردا على الحوض۔


বারুদী হযরত আবু সাঈদ (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, নিশ্চয় আমি তােমাদের মধ্যে দুটি জিনিস রেখে যাচ্ছি যতক্ষণ তােমরা তা আঁকড়ে ধরবে তােমরা কখনাে পথভ্রষ্ট হবেনা। (তার একটি হচ্ছে) কিতাবুল্লাহ (কুরআন) যার একপার্শ্ব আল্লাহর হাতে এবং অপর পার্শ্ব তােমাদের হাতে। আর (অপরটি হচ্ছে আমার পরিবারবর্গ (আহলে বাইত)। আর নিশ্চয় এরা উভয়ে (কুরআন ও আহলে বাইত) হাউজে কাউছারের নিকট আমার সাথে সাক্ষাত না করা পর্যন্ত পরস্পর বিচ্ছিন্ন হবেনা। 


বর্ণনাসূত্র:

━━━━━━

১. কিতাবুস সুন্নাহ, ইবনে আবি আসেম, ২:৬৩০ (১৫৫৪)।

২. আল মারিফাতু ওয়াত তারিখ, আল ফাসভী ১:৫৩৭।

৩. আল মু'জামুল আউসাত, তাবরানী, ৪:২৬২ (৩৪৬৩)/৩২৮ (৩৫৬৬)।

৪. আল মুসনাদ, ইমাম আহমদ ৩:৩৮৮ (১০৭২০)।



হাদিস-৫৬ঃ

━━━━━━


أخرج أحمد، والطبرانی، عن زيد بن ثابت رضی الله عنه قال: قال رسول اللهﷺ إني تارك فيكم خليفتي: کتاب الله، حبل ممدود ما بين السماء والأرض، وعترتی أهل بیتی، و إنهمالن يتفرقا، حتی یردا على الحوض -


ইমাম আহমদ ও তাবরানী হযরত যায়েদ ইবনে ছাবেত (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, “আমি তােমাদের জন্য আমার দু'টি প্রতিনিধি রেখে যাচ্ছি। (তার একটি হচ্ছে), কিতাবুল্লাহ (কুরআন) যা অাসমান ও যমীনের মধ্যখানে একটি দীর্ঘ রশি। (অপরটি হচ্ছে) আমার পবিবারবর্গ (আহলে বাইত) আর এরা উভয়ে কখনাে বিচ্ছিন্ন হবেনা, যতক্ষণ না তারা (উভয়ে) হাউজে কাউছারের নিকট আমার কাছে অবতরণ করবে।


বর্ণনাসূত্র:

━━━━━━

১. আল মুসনাদ, ৬:২৩২ (২১০৬৮)/ ২৪৫ (২১১৫৩)। 

২. আল মু'জামুল কাবীর, ৫:১৫৪ (৪৯২৩)।



হাদিস-৫৭ঃ

━━━━━━


أخرج الترمذي، والحاكم، والبيهقي، في شعب الإيمان عن عائشة رضي الله عنها مرفوعا: ستة لعنهم الله وكل نبی مجاب: الزائد في كتاب الله، والمكذب بقدر الله، والمتسلط بالجبروت، فبعزبذلك من أذل الله، وبذل من أعز الله. والمستحل لحرم الله، والمستحل من عترتی ما حرم الله، والتارك لسنتی۔


ইমাম তিরমিজি ও হাকেম এবং বাইহাক্বী শুয়াবুল ঈমানে হযরত আয়েশা সিদ্দীকা (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, ছয় ব্যক্তিকে আল্লাহ তা'আলা লা'নত করেন। আর নবীগণ (আলাইহিমুস সালাম) প্রত্যেকের দোয়াই কবুল হয়। (ছয়জন ব্যক্তি হচ্ছে),

১. আল্লাহর কিতাব (কুরআন) এ অতিরঞ্জনকারী,

২. আল্লাহর পক্ষ হতে তাকদীরকে অস্বীকারকারী, 

৩. অত্যাচারী শাসক কর্তৃক নিযুক্ত ব্যক্তি, যে ঐ ব্যক্তিকে সম্মান করে, যাকে আল্লাহ (পাপের কারণে) অপমাণিত করেছেন, আর ঐ ব্যক্তিকে অপমাণিত করে যাকে আল্লাহ সম্মানিত করেছেন, 

৪. আল্লাহ কর্তৃক হারামকে হালাল করে, 

৫. আর আমার পরিবারবর্গ (আহলে বাইত)'র ব্যাপারে আল্লাহ যা হারাম করেছেন তা বৈধ করে, 

৬. আমার সুন্নাতকে পরিত্যাগকারী’।


বর্ণনাসূত্র:

━━━━━━

১. তিরমিজী, ইমাম আবু ঈসা তিরমিজী ৪:৩৯৭ (২১৫৪)।

২. আল মুসতাদরিক, ১:৯১ (১০২)/২:৫৭১ (৩৯৯৪) /8:১০১ (৭০১১)।



হাদিস-৫৮ঃ

━━━━━━


أخرج الديلمي في الأفراد والخطيب في المتفق عن علي رضي الله عنه قال: قال رسول اللهﷺ ستة لعنهم الله وكل  نبی مجاب: الزائد في كتاب الله، والمكذب بقدر الله، والراغب عن سنتی إلى بدعة، والمستحل من عترتی ماحرم الله، والمتسلط على أمتی بالجبروت، ليعز من أذل الله، ويذل من أعز الله، والمرتد أعرابيا بعد هجرته.


ইমাম দায়লামী ‘আল আফরাদ’-এ এবং খতীব বাগদাদী ‘আল মুত্তাফিক'-এ হযরত আলী (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, “ছয় ব্যক্তিকে আল্লাহ অভিসম্পাত করেছেন, আর প্রত্যেক নবীর দোয়াই কবুল হয়। (ছয়জন ব্যক্তি হচ্ছে),

১. আল্লাহর কিতাব (কুরআন)-এ বৃদ্ধিকারী,

২. আল্লাহর দেয়া তক্বদীরকে (অদৃশ্য ভাগ্য) অস্বীকারকারী,

৩. সুন্নাতের চেয়ে বিদ'আতের দিকে আগ্রহী,

৪. আমার পরিবারবর্গ (আহলে বাইত)'র ব্যাপারে আল্লাহ যা হারাম করেছেন, তা হালাল জ্ঞানকারী (বৈধকারী), 

৫. আমার উম্মতের ওপর অত্যাচারকারী শাসক, যাতে করে সে শাসক আল্লাহ যাকে অপমানিত করেছেন, তাকে সম্মানীত করে, আর আল্লাহ যাকে সম্মানিত করেছেন তাকে অপমানিত করে, 

৬. আর যে বেদুঈন কুফরী ধর্ম ত্যাগ করার পর আবার কুফরীতে ফিরে যায়'।


বর্ণনাসূত্র:

━━━━━━

১. আল ফিরদৌস', দায়লামী ২:৩৩২ (৩৪৯৮) (তবে এতে সাত ব্যক্তির কথা উল্লেখ অাছে।

২. আল মুসতাদরিক, হাকেম ২:৫৭৩ (৩৯৪৫)।

৩. আল মু'জামুল কাবীর, তাবরানী ১৮:৪৩ (৮৯) তিনি হাদীছটি আমর ইবনে সা'ওয়া আল ইয়াফেয়ী থেকে বর্ণনা করেন, এবং সাত জন উল্লেখ করেন।)।



হাদিস-৫৯ঃ

━━━━━━


أخرج الحاكم في تاريخه، والديلمي عن أبی سعید رضی الله عنه قال: قال رسول اللهﷺ ثلاث من حفظهن  حفظ الله له دينه ودنياه، ومن ضيعهن، لم يحفظ الله له شيئا: حرمة الإسلام، وحرمتی، وحرمة رحمی۔


ইমাম হাকেম তাঁর তারীখ এ এবং ইমাম দায়লামী হযরত আবু সাঈদ (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন, “তিনটি জিনিস যে সংরক্ষণ করবে, আল্লাহ তার দ্বীন ও দুনিয়ার বিষয়গুলি হেফাজত (সংরক্ষণ) করবেন। আর যে এ গুলিকে নষ্ট করবে (সংরক্ষণ করবেনা) আল্লাহ তা'আলা তার কোন কিছুই সংরক্ষণ করবেনা। (সে তিনটি জিনিস হচ্ছে),

১. ইসলামের সম্মান,

২. আমার সম্মান ও,

৩. আমার বংশের সম্মান।


বর্ণনাসূত্র:

━━━━━━

১. আল মু'জামুল কাবীর, তাবরানী ৩:১২৬ (২৮৮১)। 

২. আল মু'জামুল আওসাত, তবরানী ১৬২ (২০৫)।



হাদিস-৬০ঃ

━━━━━━


أخرج الديلمي عن علي رضي الله عنه قال: قال رسول اللهﷺ خير الناس العرب، وخير العرب قريش، وخير قریش بنوهاشم.


ইমাম দায়লামী হযরত আলী (رضي الله عنه)'র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন, সর্বোত্তম মানুষ হচ্ছে আরবগণ, আর সর্বোত্তম আরব হচ্ছে কুরাইশগণ, আর সর্বোত্তম কুরাইশ বংশীয় লােক হচ্ছে বনু হাশেম।


বর্ণনাসূত্র:

━━━━━━

আল ফেরদৌস, ২:১৭৮ (২৮৯২)।

 
Top