৬- بَابُ مَا جَاءَ فِيْ اِشْتِرَاءِ الْعَبْدَيْنِ بِعَبْدٍ

٣٣١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ ، أَنَّ رَسُوْلَ اللهِ  اشْتَرَىٰ عَبْدَيْنِ بِعَبْدٍ.


বাব নং ১৭১. ৬. একটি গোলামের বিনিময়ে দু’টি গোলাম ক্রয় করা


৩৩১.অনুবাদ: ইমাম আবু হানিফা আবু যুবাইর থেকে, তিনি জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ   একটি গোলামের বিনিময়ে দু’টি গোলাম ক্রয় করেছেন।


ব্যাখ্যা: অর্থাৎ এই ক্রয় বিক্রয় নগদ হয়েছে, ধার এবং ওয়াদার উপর হয়নি। এটি পূর্বে উল্লেখিত বর্ণনা অনুযায়ী বৈধ। কেননা এখানে বিনিময়কৃত দু’টি বস্তুই একই জিনস এবং এদের মধ্যে قدر বা পরিমাণও নেই। গোলাম পরিমাপকৃত বস্তুও নয় আবার ওযনকৃতও নয়। এটা যেন পূর্বে বর্ণিত পদ্ধতি যাতে রিবা ফযল জায়েয এবং নাসিয়্যা হারাম।



٣٣٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَمْرِو بْنِ دِيْنَارٍ، عَنْ طَاوُسٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، عَنِ النَّبِيِّ ، قَالَ: مَنِ اشْتَرَىٰ طَعَامًا، فَلَا يَبِعْهُ حَتَّىٰ يَسْتَوْفِيَهُ.


৩৩২.অনুবাদ: ইমাম আবু হানিফা আমর ইবনে দীনার থেকে, তিনি তাউস থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, যে ব্যক্তি খাদ্যশস্য ক্রয় করবে, সে যেন সম্পূর্ণ গ্রহণ না করা পর্যন্ত তা বিক্রি না করে।

(ইত্তেহাফ, ৩/২৯৬/২৭৬৭)


ব্যাখ্যা: বুখারী শরীফে বর্ণিত আছে, নবী করমি (ﷺ)  খাদ্যশস্যকে অধিকারে বা মালিকানায় আসার পূর্বে বিক্রি করতে নিষেধ করেন। ইমাম মালিক (رحمة الله)’র মতে খাদ্যশস্য ব্যতীত অন্যান্য দ্রব্য অধিকারের পূর্বে বিক্রি করা জায়েয। ইমাম আহমদ (رحمة الله) এই বিধানকে প্রত্যেক পরিমাপের বস্তুর উপর কার্যকর মনে করেন। ইমাম শাফেঈ (رضي الله عنه)’র মতে যে কোন বস্তু অধিকার ব্যতীত বিক্রি জায়েয নয়। ইমাম আবু হানিফা (رضي الله عنه) প্রত্যেক স্থানান্তর যোগ্য বস্তুকে এ বিধানের অন্তর্ভুক্ত মনে করেন এবং জমি বিক্রি জায়েয মনে করেন। তিনি দলীল হিসেবে রাসূল (ﷺ) এর বাণী:  حتى يستوفيهপেশ করেন। অর্থাৎ অধিকারের সম্পর্ক স্থাবর বস্তুর সাথে, অস্থাবর বস্তুর সঙ্গে নয়। 


❏অথবা বুখারী শরীফে ইবনে ওমর (رضي الله عنه) বর্ণিত হাদীস: 


نهاهم رسول الله صلى الله عليه وسلم عن بيعه فى مكانه حتى ينقلوه 


“রাসূল (ﷺ)  খাদ্যশস্য স্থানান্তর না করে বিক্রি করতে নিষেধ করেছেন।”  ১৯৫

➥  ইমাম বুখারী (رحمة الله), (২৫৬ হি), বুখারী শরীফ, খন্ড ২, পৃষ্ঠাঃ  ৭৫৯, হাদীস নং ২০৫৯, বৈরুত

 
Top