বাব নং ২১৭.৫. মেহেদী দ্বারা চুল খেযাব করা


৫- بَابُ مَا جَاءَ فِي الْـخِضَابِ بِالْـحِنَّاءِ

٤٣٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : اخْضِبُوْا شَعْرَكُمْ بِالْـحِنَّاءِ، وَخَالِفُوْا أَهْلَ الْكِتَابِ .


৪৩২. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, তোমরা মেহেদী দ্বারা স্বীয় চুল রঙ্গিন কর আর আহলে কিতাবের বিরোধীতা কর। 

(মুসনাদে বাযযার, ২/৩৪৯/৭৩৩০)  


ব্যাখ্যা: আহলে কিতাব খেযাব ব্যবহার করেনা, তাই তাদের বিরোধতা করা মুস্তাহাব। যেমন 


❏মুসলিম শরীফের ৫৩৯৬ নং হাদিসে আবু হোরায়রা (رضي الله عنه) থেকে বর্ণিত আছে,  


اَنَّ النَّبِى  قَالَ اِنَّ اليهود والنصارى لا يصبغون فخالفوهم


“ইহুদী ও নাসারারা চুলকে রঙ্গিন করে না, সুতরাং তোমরা তাদের বিরোধীতা কর।” 


❏মুসলিম শরীফে একটি বাব আছে: 


باب استحباب خضاب الشيب بصفرة وحمرةٍ وتحريمه بالسَّوَادِ


“সাদা চুলকে লাল অথবা হলুদ রঙে রঙিন করা মুস্তাহাব এবং কালো রঙে রঙিন করা হারাম। 



৬- بَابُ مَا جَاءَ فِي الْـخِضَابِ بِالْكَتْمِ

٤٣٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ يَحْيَىٰ بْنِ عَبْدِ اللهِ الْكِنْدِيِّ، عَنْ أَبِي الْأَسْوَدِ، عَنْ أَبِيْ ذَرٍّ ، عَنِ النَّبِيِّ ، قَالَ: إِنَّ أَحْسَنَ مَا غَيَّرْتُمْ بِهِ الشَّيْبَ الْـحِنَّاءُ وَالْكَتَمُ .  وَفِيْ رِوَايَةٍ: أَحْسَنُ مَا غَيَّرْتُمْ بِهِ الشَّعْرَ الْـحِنَّاءُ وَالْكَتَمُ . وَفِيْ رِوَايَةٍ: مِنْ أَحْسَنِ مَا غَيَّرْتُمْ بِهِ الشَّيْبَ الْـحِنَّاءُ وَالْكَتَمُ .


বাব নং ২১৮.৬. নীল দ্বারা খেযাব লাগানো


৪৩৩. অনুবাদ: ইমাম আবু হানিফা ইয়াহিয়া ইবনে আবদুল্লাহ কিনদী থেকে, তিনি আবুল আসওয়াদ থেকে, তিনি আবু যর (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, তোমরা যে সব উত্তম বস্তু দ্বারা বার্ধক্যকে পরিবর্তন কর; তা হলো মেহেদী ও নীল। অন্য বর্ণনায় আছে, তোমরা যেসব উত্তম বস্তু দ্বারা চুলের রঙ পরিবর্তন কর, তা হলো মেহেদী ও নীল। অপর রেওয়ায়েতে বর্ণিত আছে, তোমরা যেসব উত্তম বস্তু দ্বারা বার্ধক্যকে পরিবর্তন কর, তা হলো মেহেদী ও নীল। 

(ইবনে মাজাহ, ২/১১৯৬/৩৬২২)



 
Top