বাব নং ২১৯.৭.  দাড়ির কিনারা (ছেঁটে) ঠিক করা


৭- بَابُ مَا جَاءَ فِي الْأَخْذِ بِنَوَاحِي اللِّحْيَةِ

٤٣٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ، عَنْ رَجُلٍ: أَنَّ أَبَا قُحَافَةَ أَتَى النَّبِيَّ ، لِـحْيَتُهُ قَدِ انْتَشَرَتْ، قَالَ: فَقَالَ: لَوْ أَخَذْتُمْ، وَأَشَارَ بِيَدِهِ إِلَىٰ نَوَاحِيْ لِـحْيَتِهِ .


৪৩৪. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি জনৈক ব্যক্তি থেকে বর্ণনা করেন, আবু কুহাফা নবী করমি (ﷺ)  এর খেদমতে আগমন করেন, তখন তার দাড়ি বিক্ষিপ্ত ও এলোমেলো ছিল। তখন তিনি তার দাড়ির কিনারার দিকে ইঙ্গিত করে বলেন, যদি তুমি তা কর্তন করতে।


ব্যাখ্যা: ইমাম বুখারী (رحمة الله) ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন,قال خالفوا المشركين وفروا الحي واحفوا الشوارب وكان ابن عمر اذا حج او اعتمر قبض على لحيته فما فضل اخذه- “নবী করমি (ﷺ)  এরশাদ করেন, তোমরা মুশরিকদের বিরোধিতা কর, দাড়ি লম্বা কর আর গোফ ছোট কর। ইবনে ওমর (رضي الله عنه) যখন হজ্জ বা উমরা করতেন তখন স্বীয় দাড়িকে মুুষ্টি আবদ্ধ করে মুষ্টির বাইরে অতিরিক্তগুলো কেটে ফেলতেন।  ২০৬

➥ মুহাম্মদ ইবনে ইসমাঈল বুখারী (رحمة الله), (২৫৬ হিঃ) বুখারী শরীফ, ২য় খণ্ড, পৃ: ৮৭৫


❏আল্লাহমা বদরউদ্দিন আইনী হানাফী (رضي الله عنه) বলেন, আল্লাহমা কাকী বলেন, আমাদের মতে দাড়ি লম্বায় এক মুষ্টি পরিমাণ হতে হবে এবং এর অতিরিক্ত গুলো কেটে ফেলা ওয়াজিব। আবু মুসা ইসহাক স্বীয় জামে গ্রন্থে এবং ইমাম তিরমিযী (رحمة الله) বর্ণনা করেন, রাসূল (ﷺ)  দাড়িকে লম্বা এবং চওড়া উভয় দিক থেকে অতিরিক্তগুলো কেটে ফেলতেন। হযরত ওমর (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি এক ব্যক্তিকে দেখলেন যার দাড়ি অনেক লম্বা। তিনি তার দাড়ি টেনে ধরে বললেন, আমাকে একটি কাঁচি দাও। তারপর একজনকে বললেন, তুমি আমার হাতের নীচে যে দাড়িগুলো আছে সেগুলোকে কেটে ফেল। ২০৭

 ➥ আল্লামা আইনী (رحمة الله), (৮৫৫ হিঃ), বেনায়া, খণ্ড ১ম, পৃষ্ঠাঃ  ১৩৪৫ ও উমদাতুল ক্বারী, খণ্ড ২২, পৃ: ৪৬-৪৭, মিশর


٤٣٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أُمِّ ثَوْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، أَنَّهُ قَالَ: لَا بَأْسَ أَنْ تَصِلَ الْـمَرْأَةُ شَعْرَهَا بِالصُّوْفِ، إِنَّمَا هِيَ بِالشَّعْرِ. وَفِيْ رِوَايَةٍ: لَا بَأْسَ بِالْوَصْلِ إِذَا لَـمْ يَكُنْ شَعْرٌ بِالرَّأْسِ.


৪৩৫. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি উম্মে সাওর থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, মহিলাদের চুলে পশম মিলানোতে কোন অসুবিধা নেই। কেবল চুলের সাথে চুল সংযোজন করতে নিষেধ করেছেন। অন্য রেওয়ায়েতে আছে, যদি মাথার চুল না থাকে, তাহলে সংযোজনে কোন অসুবিধা নেই। 

(মশকিলুল আসার, ৩/১২৯/৯৫৪)


 
Top