٤٠٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، أَنَّ كَعْبَ بْنَ مَالِكٍ أَتَى النَّبِيَّ ، فَقَالَ: يَا رَسُوْلَ اللهِ! إِنَّ غُنَيْمَةَ كَانَتْ لَـهَا رَاعِيَةٌ، فَخَافَتْ عَلَىٰ شَاةٍ مِنْهَا الْـمَوْتَ، فَذَبَحَتْهَا بِمَرْوَةٍ؟ فَأَمَرَهُ النَّبِيُّ  بِأَكْلِهَا.


বাব নং ২০৬. ৯. পাথর দ্বারা যবেহ করা বৈধ


৪০৫. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, হযরত কা’ব ইবনে মালিক (رضي الله عنه) নবী করমি (ﷺ) ’র নিকট এসে আরয করলেন, হে আল্লাহর রাসূল! এক মহিলা বকরী চরাত। সে একটি বকরীর মৃত্যুর আশংকা করে এটাকে সে পাথর দ্বারা যবেহ করে দিল। (এখন এটা খাওয়ার ব্যাপারে কি বিধান?) নবী করমি (ﷺ)  তাকে ওটা খাওয়ার নির্দেশ প্রদান করেন। 

(মুসান্নিফে আব্দুর রাযযাক, ৪/৪৮১/৮৫৪৯)


ব্যাখ্যা: ইমাম মালিক (رحمة الله) এ হাদিস খানা মুয়াত্তা গ্রন্থে বর্ণনা করেছেন। অন্যান্য হাদিস গ্রন্থেও বাক্যের কিছুটা পরিবর্তনসহ এ হাদিস বর্ণিত হয়েছে।

এ হাদিসে দু’টি মাসয়ালা বর্ণিত হয়েছে। 

এক, নারীদের পশু যবেহ করা জায়েয। 

দুুই, শরীর কেটে রক্ত প্রবাহিত হয় এমন ধারাল বস্তু দ্বারা যবেহ করা জায়েয। যেমন- পাথর, লাকড়ি ইত্যাদি। 


❏ইমাম আবু দাউদ ও নাসাঈ (رحمة الله), হযরত শু’বা (رحمة الله)’র মাধ্যমে আদী ইবনে হাতিম থেকে বর্ণনা করেন যার সারমর্ম হলো- তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল! একটু বলুন যে, যদি আমাদের মধ্যে কেউ শিকার পেলেন কিন্তু তার নিকট ছুরি নেই, তবে কি পাথর অথবা লাঠি দ্বারা যবেহ করা যাবে? তিনি বলেন, যে কোন বস্তু দ্বারা রক্ত প্রবাহিত কর এবং আল্লাহর নাম উচ্চারণ কর।


٤٠٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ، عَنِ الشَّعَبِيِّ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ، قَالَ: خَرَجَ غُلَامٌ مِنَ الْأَنْصَارِ قَبلَ أُحُدٍ، فَمَرَّ فِيْ طَرِيْقِهِ، فَاصْطَادَ أَرْنَبًا فَلَـمْ يَجِدْ مَا يَذْبَحُهَا، فَذَبَحَهَا بِحَجَرٍ، فَجَاءَ بِهَا إِلَىٰ رَسُوْلِ اللهِ ، قَدْ عَلَّقَهَا بِيَدِهِ، فَأَمَرَهُ بِأَكْلِهَا.

وَفِيْ رِوَايَةٍ: أَنَّ رَجُلًا أَصَابَ أَرْنَبَيْنِ، فَذَبَحَهُمَا بِمِرْوَةٍ يَعْنِيْ: الْـحَجَرَ، فَأَمَرَهُ النَّبِيُّ  بِأَكْلِهَا.

وَفِيْ رِوَايَةٍ: أَصَابَ رَجُلٌ مِنْ بَنِيْ سَلَمَةَ أَرْنَبًا بِأُحُدٍ، فَلَـمْ يَجِدْ سِكِّيْنًا، فَذَبَحَهَا بِحَجَرٍ، فَأَمَرَهُ النَّبِيُّ  بِأَكْلِهَا.


৪০৬. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি শা’বী থেকে, তিনি জাবির ইবনে আব্দুল্লাহ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আনসারীদের একজন বালক ওহুদের দিকে বের হলো। পথে সে একটি খরগোশ শিকার করল। যবেহ করার জন্য সে কিছুই না পেয়ে অবশেষে পাথর দ্বারা সে ওটাকে যবেহ করল। অতঃপর ওটাকে হাতে লটকিয়ে (মাসয়ালা জিজ্ঞাসা করার জন্য) রাসূল (ﷺ) ’র নিকট আনল। তিনি তাকে ওটা খাওয়ার নির্দেশ দান করেন।


অন্য এক বর্ণনায় আছে, জনৈক ব্যক্তি দু’টি খরগোশ শিকার করে পাথর দিয়ে উভয়কে যবেহ করে। তখন রাসূল (ﷺ)  তাকে তা খেতে নির্দেশ দেন।


অপর এক বর্ণনায় আছে, বনী সালমা গোত্রের একজন ব্যক্তি ওহুদ পাহাড়ে একটি খরগোশ শিকার করে। যবেহ করার জন্য সে ছুরি না পেয়ে পাথর দিয়ে যবেহ করল। অতঃপর নবী করমি (ﷺ)  তাকে তা খাওয়ার নির্দেশ দেন। 

(মুসনাদে ইবনুল জা’দ, ১/৩০৭/২০৭১)


٤٠٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ عَلْقَمَةَ، عَنْ عَبْدِ اللهِ بْنِ مَسْعُوْدٍ ، قَالَ: إِنَّ رَسُوْلَ اللهِ  أَكَلَ مِنْ ذَبِيْحَةِ امْرَأَةٍ، وَنَهَىٰ عَنْ قَتْلِ الْـمَرْأَةِ.


৪০৭. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আলকামা থেকে, তিনি ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  মহিলাদের যবেহকৃত পশুর গোশত আহার করেছেন এবং যুদ্ধে নারীদের হত্যা করতে নিষেধ করেছেন।

 
Top