18 - بَابُ مَا جَاءَ فِي أَيُّمَا إِهَابٍ دُبِغَ فَقَدْ طَهُرَ

79 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ سِمَاكٍ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، أَنَّ رَسُوْلَ اللهِ ، قَالَ: «أيُّمَا إِهَابٍ دُبِغَ فَقَدْ طَهُرَ».


বাব নং ৩৩. ১৮. চামড়া দাবাগত দ্বারা পাক হয়ে যায়


৭৯. অনুবাদ: ইমাম আবু হানিফা সিমাক থেকে, তিনি ইকরামা থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  বলেছেন, যে চামড়া দাবাগত করা হয়, তা পাক হয়ে যায়। (ইবনে মাজাহ, ২/১১৯৩/৩৬০৯)

ব্যাখ্যা: দাবাগত অর্থ চামড়াকে বিশেষ পদ্ধতিতে লবণ দিয়ে সংস্কার করা। এর দ্বারা চামড়া পাক হয়ে যায় এবং প্রয়োজনীয় কাজে ব্যবহার করা যায়। তবে শুকর মূলত অপবিত্র হওয়ার কারণে এবং মানুষ সম্মান ও মর্যাদার কারণে এদের চামড়া এ হুকুমের বহির্ভূত। ইমাম শাফেয়ী (رحمة الله) কুকুরের চামড়াকেও এ বিধানের অন্তর্ভুক্ত করেছেন। 

ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে কুকুরের চামড়া শুকুরের ন্যায় মৌলিকভাবে নাপাক নয়। তাই কুকুরের চামড়া দাবাগত দ্বারা উপকৃত হওয়া যায় এবং এর শিকার করা জন্তু হালাল। পক্ষান্তরে ইমাম মালিক ও ইমাম আহমদ (رحمة الله)’র মতে মুর্দার চামড়া থেকে উপকারিতা লাভ করা জায়েয নেই।


80 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ سِمَاكٍ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، أَنَّ رَسُوْلَ اللهِ  مَرَّ بِشَاةٍ مَيِّتَةٍ لِسَوْدَةَ، فَقَالَ: «مَا عَلَىٰ أَهْلِهَا لَوِ انْتَفَعُوْا بِإِهَابِهَا، فَسَلَخُوْا جِلْدَ الشَّاةِ، فَجَعَلُوْهُ سِقَاءً حَتَّىٰ صَارَتْ شَنًّا».


৮০. অনুবাদ: ইমাম আবু হানিফা সিমাক থেকে, তিনি ইকরামা থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, একদা রাসূল (ﷺ)  হযরত সওদা (رضي الله عنه)’র মৃত বকরীর নিকট দিয়ে গমন করছিলেন। তখন তিনি বললেন, এর মালিকদের কি হয়েছে? যদি তারা এর চামড়া দিয়ে উপকৃত হত! অতঃপর তারা এই মৃত বকরীর চামড়াটি খুলে নিয়ে যায় এবং এর দ্বারা ঘরে ব্যবহারের জন্য একটি মশক তৈরী করে। এ মশক দীর্ঘদিন ব্যবহার করার ফলে বহু পুরাতন হয়ে যায়।

ব্যাখ্যা: কাঁচা চামড়া নাপাক এবং এর দ্বারা কোন প্রকার উপকৃত হওয়া যাবে না। উপরোক্ত হাদিসে বর্ণিত “চামড়া দিয়ে মশক তৈরী করেছেন।” দ্বারা দাবাগতের মাধ্যমে পাকা করে মশক তৈরী করেছিলেন, কাঁচা চামড়া দিয়ে নয়।

 
Top