15 - بَابُ مَا جَاءَ فِي الْـمَرْأَةِ تَرَىٰ فِيْ مَنَامِهَا مَا يَرَى الرَّجُلُ

75 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، قَالَ: أَخْبَرَنِيْ مَنْ سَمِعَ أُمَّ سُلَيْمٍ ، أَنَّهَا سَأَلَتِ النَّبِيَّ  عَنِ الْـمَرْأَةِ تَرَىٰ مَا يَرَى الرَّجُلُ؟ فَقَالَ النَّبِيُّ : «تَغْتَسِلُ».


বাব নং ৩০.১৫. নিদ্রায় মহিলারাও সেরূপ দেখে যেরূপ পুরুষরা দেখে


৭৫. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি বলেন, উম্মে সুলাইম থেকে শ্রবণকারী আমাকে বলেছেন, উম্মে সুলাইম (رضي الله عنه) মহিলাদের সম্পর্কে নবী করিম (ﷺ) ’র নিকট জিজ্ঞাসা করেন যে, যদি তারা স্বপ্নে ঐ রূপ দেখে যা পুরুষরা দেখে থাকে (অর্থাৎ যদি মহিলাদের স্বপ্নদোষ হয় তাহলে এর বিধান কি?) উত্তরে নবী করিম (ﷺ)  বলেন, সে গোসল করবে। (জামেউল আহাদীস, ৪০/২৭৬/৪৩৬৩৮)

ব্যাখ্যা: বুখারী শরীফে যয়নব বিনতে আবি সালমা (رضي الله عنه) থেকে বর্ণিত আছে যে, উম্মুল মু’মিনীন হযরত উম্মে সালমা (رضي الله عنه) রাসূল (ﷺ) ’র নিকট আগমন করে আরয করেন, হে আল্লাহর রাসূল! সত্য প্রকাশে আল্লাহ লজ্জাবোধ করেন না। মহিলাদের উপর কি গোসল ফরয হবে যখন তাদের স্বপ্নদোষ হয়? রাসূল (ﷺ)  বলেন, “হ্যাঁ, যখন আর্দ্রতা দেখবে।” 

➥  ইমাম বুখারী (رحمة الله), (২৫৬ হিঃ), সহীহ বুখারী, খন্ড ১, পৃষ্ঠাঃ  ৪১, হাদিস নং ২৭৮

 

এখানে মাসয়ালা হল যে, আর্দ্রতা দেখার উপর গোসল নির্ভর করে। যদি স্বপ্নদোষ হওয়া স্মরণ হয় কিন্তু আর্দ্রতা অনুভূত না হয়, তবে গোসল ওয়াজিব নয়। পক্ষান্তরে যদি স্বপ্নদোষ স্মরণ না থাকে কিন্তু আর্দ্রতা দেখে, তাহলে গোসল ওয়াজিব হবে। তাই ইমাম বায়হাকী (رحمة الله) হযরত আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন যে, তোমাদের মধ্যে কেউ নিদ্রা থেকে জাগ্রত হওয়ার পর আর্দ্রতা দেখে কিন্তু স্বপ্নদোষ না হয়, তাহলে তার উপর গোসল ওয়াজিব হবে। আর যদি স্বপ্নদোষের কথা স্মরণ হয় কিন্তু আর্দ্রতা না দেখে, তাহলে তার উপর গোসল ওয়াজিব হবেনা। আবু দাউদ শরীফে একই সনদে হযরত কাসিম’র সূত্রে হযরত আয়েশা (رضي الله عنه) অনুরূপ রেওয়ায়েত করেছেন।

 
Top