□ জুমু'আর দিনে কোন মুহূর্তে দো'আ কবুল হয়?

__________

❏ দরসে হাদীসঃ [হাদীস নং- (১২৭৭)]

○ অধ্যায়ঃ [জুমু'আহ্'র বিবরণ]

[ﻭﻋﻦ ﺍﺑﻰ ﺑﺮﺩﺓ ﺑﻦ ﺍﺑﻰ ﻣﻮﺳﻰ ﻗﺎﻝ ﺳﻤﻌﺖ ﺍﺑﻰ ﻳﻘﻮﻝ ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﷺ ﻳﻘﻮﻝ ﻓﻰ ﺷﺎﻥ ﺳﺎﻋﺔ ﺍﻟﺠﻤﻌﺔ ﻫﻰ ﻣﺎ ﺑﻴﻦ ﺃﻥ ﻳﺠﻠﺲ ﺍﻻﻣﺎﻡ ﺍﻟﻰ ﺍﻥ ﺗﻘﻀﻰ ﺍﻟﺼﻠﻮﺓ . ‏] - ‏( ﺭﻭﺍﻩ ﻣﺴﻠﻢ )

আবূ বুরদাহ ইবনে আবূ মূসা [ﺭﺿﻰ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ] থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আমার পিতাকে বলতে শুনেছি, আমি রাসূলাল্লাহ্ [ﷺ]'কে জুমু'আহ্'র মুহূর্তটি সম্পর্কে এরশাদ করতে শুনেছি-- 'তা হচ্ছে ইমাম বসা থেকে নামায সস্পন্ন করার মধ্যবর্তী সময়।' (টীকাঃ ১) [মুসলিম]

□ উক্ত হাদীস শরীফের ব্যাখায় বলা হয়েছেঃ


___

◇ টীকাঃ ১.

অর্থাৎ যখন ইমাম মিম্বরের উপর খোৎবার জন্য বসেন, তখন থেকে জুমু'আর নামায শেষ হওয়া পর্যন্ত ক্ববূল হওয়ার সময়। কিন্তু এ সময়ে নামাযের প্রস্তুতি নেওয়া হয়, নামায সম্পন্ন করা হয় না। তাছাড়া দো'আ অবস্থার মাধ্যমে হবে, মুখের ভাষায় নয়। কেননা তখন নামায ও কথাবার্তা সবই হারাম।

স্মর্তব্য যে, ওই সময় সম্পর্কে বিজ্ঞ আলিমদের চল্লিশটি অভিমত রয়েছে। তন্মধ্যে দু'টি অভিমত বেশী গ্রহণযোগ্য।

এক. পূর্বোল্লেখিত সময়টি এবং দুই. সূর্য অস্ত যাওয়ার সময়। হযরত ফাতিমা যাহ্'রা ওই সময় নিজের হুজুরার মধ্যে বসতেন এবং আপন সেবিকা ফিদ্ব্দ্বাহ্কে বাইরে দাঁড় করাতেন। যখন সূর্য অস্ত যেতে আরম্ভ করতো, তখন সেবিকা তাঁকে খবর দিতেন। তখন তিনি খবর পেয়ে আপন হাত উঠাতেন। তাঁর পিতার উপর, তার উপর এবং সমস্ত আহলে বায়ত-ই নুবূয়ত -এর উপর আল্লাহর রহমতরাজি বর্ষিত হোক!

□ হাদীস শরীফ এর ব্যাখ্যা সম্বলিত টীকা পেতে সার্চ করুনঃ

f/Ishq-E-Mustafa ﷺ facebook.com/SunniAqidah

[সূত্রঃ মিরআতুল মানাজীহ শরহে মিশকাতুল মাসাবীহ, কৃত- মুফতী আহমদ ইয়ার খান নঈমী আশরাফী বদায়ূনী, বঙ্গানুবাদঃ মাওলানা আব্দুল মান্নান, ২য় খন্ড, পৃ. ৩৮২, হাদীস নং-১২৭৭ এর টীকাঃ ১১ দ্রব্যষ্ট, প্রকাশনায়ঃ ইমাম আহমদ রেযা রিসার্চ একাডেমী, চট্টগ্রাম।]


 
Top