২. ইয়াযিদকে লানত দেয়া প্রসঙ্গ 


ইয়াযিদকে সরাসরি কাফির সাব্যস্ত না করে তাকে লানত দেয়ার পক্ষে নিম্নরূপ বর্ণনাঃ


এ পক্ষে অসংখ্য আলিম রয়েছেন। তাঁদের সবার নাম একত্র করাও কষ্টকর। আমরা বিশিষ্ট কয়েকজন আলিমের নাম উল্লেখ করছি : 


১. ইমাম আহমদ ইবন হাম্বল (رحمة الله)

২. কাযি আবু ইয়ালা (رحمة الله)

৩. আবুল হুসাইন ইবন আবু ইয়ালা (رحمة الله)

৪. খাল্লাল (رحمة الله). 

৫. খাল্লালের শিষ্য আব্দুল আযিয (رحمة الله) 

৬. ইবনুল জাওযি (رحمة الله) 

আবুল মুযাফফর (সিবত্ ইবনুল জাওযি (رحمة الله)) 

৮. জালালুদ্দিন আস সুয়ূতি (رحمة الله) 

ইবন মুহিব্রুদ্দিন আল হানাফি (رحمة الله) 

১০. আল্লামা সাদুদ্দীন আত তাফতানি (رحمة الله) 

১১. ইলকিয়া আল হাররাসি আশ শাফেঈ (رحمة الله) 

১২. মুহাম্মদ ইবন আহমদ আস সাফফারিনি (رحمة الله)

১৩. আল্লামা ইবন হাজার আল আসকালানি (رحمة الله) ১৪. কাযি আবু বকর আহমদ ইবন আলি আল জাসসাস (رحمة الله) প্রমুখ । 


এ মত পােষণকারী আলিমদের মতে, আহলুল বায়তের সাথে অসদাচারণ, হুসাইন রা. এর কর্তিত শিরের অবমাননা, হুসাইন (রা.) এর হত্যাকাণ্ডে সন্তুষ্ট থাকা, হাররায় গণহত্যা চালানাে, কাবাঘর ধ্বংসে ইন্ধন দেয়া, ইবন যুবায়র (রা.) সহ প্রসিদ্ধ সাহাবিদের হত্যা করা ইত্যাদি কর্মকাণ্ডের জন্য ইয়াযিদ লানতের যােগ্য। এ প্রসঙ্গে আইশা রা. বর্ণিত নিম্নোক্ত হাদিস তাদের একটি শক্তিশালী দলিল ।


◼ উক্ত হাদিসে রসুলুল্লাহ (ﷺ) বলেন, 

سه لعنتهم ولعنهم الله وكل نبئ كان الايد في كتاب الله والمكذب بقدر الله والمتسلط بالجبروت إير بذلك من أل الله ويذل من أثر الله والمسجل ليحرم الله والمسجل من عثرتي ما حرم الله والارك التي 

ছয় শ্রেণির লােককে আমি লানত দিয়েছি। আল্লাহ তায়ালা এবং সকল নবি তাদেরকে লানত দিয়েছেন। তারা হলাে আল্লাহর কিতাবে বিকৃতি সাধনকারী, আল্লাহর নির্ধারিত তাকদির অস্বীকারকারী, আল্লাহ যাকে লাঞ্ছিত করেছেন, তাকে সম্মানিত করতে এবং যাকে সম্মানিত করেছেন, তাকে লাঞ্ছিত করতে জোরপূর্বক ক্ষমতা দখলকারী, আল্লাহর হারামকে হালালকারী (অর্থাৎ মক্কার হারামে রক্তপাতকারী), আমার বংশধরদের ব্যাপারে আল্লাহ যা হারাম করেছেন, তা হালালকারী (অর্থাৎ তাদের রক্তপাত করা ও তাদেরকে কষ্ট দেয়া এবং আমার সুন্নাত পরিত্যাগকারী।' (ইমাম আবু ঈসা তিরমিযি, আস সুনান, কিতাব : আল কাদারু আন রসুলিল্লাহি (ﷺ)। ইয়াযিদের একার ভেতরে এ ছয়টি বৈশিষ্ট্যের কতগুলাে একত্রিত হয়েছিল, তা স্বতন্ত্রভাবে গবেষণার দাবি রাখে। বইয়ের কলেবর সংক্ষিপ্ত রাখার জন্য এ বিষয়ে আলােচনা দীর্ঘ করছি না। আমরা পরবর্তীতে ইয়াযিদকে লানত দেয়ার পক্ষপাতী আলিমগণের কিছু উক্তি উল্লেখ করব। তাতে বিষয়টি আরও ভালােভাবে বুঝা যাবে।

 
Top