৮- بَابُ مَا جَاءَ فِي الْاِعْتِكَافِ وَالْإِيْفَاءِ بِنَذْرِهِ

٢١٩- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: قَالَ عُمَرُ بْنُ الْـخَطَّابِ: نَذَرْتُ أَنْ أَعْتَكِفَ فِي الْـمَسْجِدِ الْـحَرَامِ فِي الْـجَاهِلِيَّةِ، فَلَـمَّا أَسْلَمْتُ سَأَلْتُ رَسُوْلَ اللهِ ، فَقَالَ: «أوْفِ بِنَذْرِكَ».


বাব নং ৯৮.৮. ই‘তিকাফ করা এবং স্বীয় মান্নত পূর্ণ করা প্রসঙ্গে


২১৯. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, হযরত ওমর ইবনে খাত্তাব (رضي الله عنه) বলেন, আমি আইয়্যামে জাহেলিয়ার সময় মসজিদুল হারামে ই‘তিকাফ থাকার মান্নত করেছিলাম। যখন আমি ইসলাম গ্রহণ করি, তখন এ বিষয়ে আমি রাসূল (ﷺ) কে জিজ্ঞাসা করি (আমি কি মান্নত পূর্ণ করব?) উত্তরে তিনি বললেন তুমি তোমার মান্নত পূর্ণ কর। 

( বুখারী, ২৪৭/১৯১৫ ও প্রাগুক্ত, ১০/৭৬/১৯৮৮৬)


ব্যাখ্যা: ইমাম বুখারী ও মুসলিম (رحمة الله) এই হাদিস বর্ণনা করেছেন। তবে এতে شب (রাত) শব্দটি অতিরিক্ত আছে। অর্থাৎ আমি একরাত ই‘তিকাফ থাকার মান্নত করেছিলাম। অন্য রেওয়ায়েতে দিন শব্দ রয়েছে। আবু দাউদ, নাসাঈ ও তিবরানী গ্রন্থে রোযার কথাও রয়েছে। অর্থাৎ তিনি রোযাও মান্নত করেছিলেন। সুতরাং উত্তরে রাসূল (ﷺ)  রোযা রাখার অনুমতিও দিয়েছিলেন।

মানুষ কোন কাজকে নিজের উপর ওয়াজিব করে নেওয়াকে মান্নত বলে। আল্লামা আলা উদ্দিন হাছকাফী (رحمة الله) বলেন, মান্নত একটি ইবাদতে মাকসূদা এবং ওয়াজিব ইবাদতের অন্তর্ভুক্ত। যেমন কেউ রোযা, নামায, সদকা, হজ্ব, ই‘তিকাফ, ওয়াক্ফ ইত্যাদি কিংবা অন্য যে কোন ইবাদতে মকসুদা’র মান্নত করা।


মান্নতের বিধান:- শরীয়তে মান্নত পূর্ণ করা ওয়াজিব। যেমন: আল্লাহ তায়ালা বলেন- وليوفوا نذورهم “তারা যেন তাদের মান্নত পূর্ণ করে।” (সূরা হাজ্ব, আয়াত: ২৯) তবে গুনাহের মান্নত, নফল ইবাদতের মান্নত এবং গাইরে মাকসুদা ওয়াজিব ইবাদতের মান্নত পূর্ণ করা আবশ্যক নয়। 

 
Top