হাদীসের আলােকে মুনাফিকের পরিচয়ঃ 


১। হযরত আবু হুরাইরা  (رضي الله عنه) হতে বর্ণিত। রাসূল (ﷺ) এরশাদ করেছেন, মুনাফেকের আলামত হল ৪টি। যথা- 

১. মিথ্যা কথা বলা, 

২. ওয়াদা ভঙ্গ করা। 

৩.আমানতকে খেয়ানত করা। 

৪। যখন ঝগড়া করে, তখন গালি-গালাজ করে। (সহীহ বুখারী শরীফ, মুসলিম শরীফ) 


২। হযরত আবদুলাহ ইবেন মাসউদ  (رضي الله عنه) কে জিজ্ঞাসা করা হলাে (জাহান্নামের সর্বনিম স্তর) সম্পর্কে। তিনি বলেন সেটা হচ্ছে মুনাফেকদের জন্য। যার বাহিরের দিক থেকে দরজা বন্ধ করে দেওয়া হয়েছে। (তফসীরে খাযাইনুল ইরফান)। 


৩। আব্দুলাহ ইবনে আব্বাস বলেন, কিয়ামতের দিন ঈমানদারদের মতাে (মুনাফিকদের জন্য) 'নূর' আনা হবে কিন্তু ঐ নূরের আলােতে মুমিনরা পুলসিরাত পার হয়ে যাবে আর মুনাফিকরা জাহান্নামের সর্বনিম্ন স্থানে পতিত হবে। (তফসীরে খাযাইনুল ইরফান)। 


৪। ইবনে আব্বাস  (رضي الله عنه) বলেন, রাসূল (ﷺ) জুমারদিন খুতবা দেন তখন এক মুনাফিককে উদ্দেশ্য করে বলেন তুমি দাঁড়িয়ে যাও এবং বের হয়ে যাও যেহেতু তুমি মুনাফেক। একথা ফারুক আজম শুনে খুশি হলেন। (তফসীরে তাবারানী, নুযহাতুল কারী)


৫। তারা শ্রুতিমধুর কথাবার্থা রচনা করে, যা শ্রোতাদের শুনতে ভালাে লাগতাে এবং সে (ইবনে উবাই) ভালাে বক্তা ছিল। (তফসীরে খাযাইনুল ইরফান) 


৬। রাসূল (ﷺ) এরশাদ করেছেন, অচিরেই আমার উম্মতগণ এমন যুগের সম্মুখীন হবে 'যখন তাদের অন্তর হবে বাঘের অন্তরের সাদৃশ্য, কথা হবে নবীদের কথার সাদৃশ্য, তাদের কাজ হবে ফেরাউনের কাজের সাদৃশ। রাসূল (ﷺ) বলেন, এসব লােক থেকে আমি পবিত্র এরা আমার তরীকার (উম্মত) বহির্ভূত। (ইবনে মাজাহ শরীফ)

 
Top