৪৮ - بَابُ مَا جَاءَ فِيْ مَا يُقْرَأُ فِي الْـجُمُعَةِ

১৪২ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَحْمَدَ بْنِ مُحَمَّدِ بْنِ إِسْمَاعِيْلَ الْكُوْفِيُّ، عَنْ يَعْقُوْبَ بْنِ يُوْسُفَ بْنِ زِيَادٍ، عَنْ أَبِيْ جُنَادَةَ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ سَعِيْدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، ্রأَنَّ النَّبِيَّ  كَانَ يَقْرَأُ فِي الْـجُمُعَةِ: سُوْرَةَ الْـجُمُعَةِ وَالْـمُنَافِقِيْنَ.


বাব নং ৬৩. ৪৮. জুমার নামাযে কোন সূরা পড়তে হবে


১৪২. অনুবাদ: ইমাম আবু হানিফা আহমদ ইবনে মুহাম্মদ ইবনে ইসমাঈল কূফী থেকে, তিনি ইয়াকুব ইবনে ইউসূফ ইবনে যিয়াদ থেকে, তিনি আবু জুনাদা থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি সাঈদ ইবনে জুবাইর থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করিম (ﷺ)  জুমার নামাযে সূরা জুমআ এবং সূরা মুনাফিকূন তিলাওয়াত করতেন। (জামেউল উসূল, ৫/৬৮৯/৩৯৯২)

ব্যাখ্যা: অধিকাংশ সময় রাসূল (ﷺ) ’র আমল এটাই ছিল। উবাইদুল্লাহ ইবনে আবি রাফে (رضي الله عنه) থেকে বর্ণিত আছে, মারওয়ান পবিত্র মক্কা গমনের সময় হযরত আবু হোরায়রা (رضي الله عنه) কে স্বীয় স্থলাভিষিক্ত করেন। তখন তিনি জুমার নামাযে প্রথম রাকাতে সূরা জুমুআ এবং দ্বিতীয় রাকাতে সূরা মুনাফিকূন তেলাওয়াত করেন এবং তিনি বলেন, আমি রাসূল (ﷺ)  কে জুমার নামাযে এই দু’টি সূরা পাঠ করতে শুনেছি।


১৪৩ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ حَبِيْبِ بْنِ سَالِـمٍ، عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيْرٍ، عَنِ النَّبِيِّ ، أَنَّهُ كَانَ يَقْرَأُ فِي الْعِيْدَيْنِ وَيَوْمَ الْـجُمُعَةِ: سَبِّحِ اسْمَ رَبِّكَ الْأَعْلَىٰ، وَهَلْ أَتَاكَ حَدِيْثُ الْغَاشِيَةِ.


১৪৩. অনুবাদ: ইমাম আবু হানিফা ইব্রাহীম থেকে, তিনি তাঁর পিতা থেকে, তিনি হাবীব ইবনে সালিম থেকে, তিনি নু’মান ইবনে বশীর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করিম (ﷺ)  দু’ঈদ ও জুমার নামাযে سبح اسم ربك الاعلى ও هل اتاك حديث الغاشية পাঠ করতেন। (ইবনে মাজাহ, ১/২৯৩/১১২২)

ব্যাখ্যা: কোন কোন রেওয়ায়েতে সূরা কাফ এবং সূরা ক্বামারের কথা উল্লেখ রয়েছে। এতে প্রতীয়মান হয় যে, তিনি বিভিন্ন সময় বিভিন্ন সূরা পাঠ করতেন।

 
Top