১৩- بَابُ مَا جَاءَ فِي النَّظْرِ عَنِ الْـمُعْسِرِ

٣٤٤- حَمَّادٌ: عَنْ أَبِيْهِ، عَنْ أَبِيْ مَالِكٍ الْأَشْجَعِيِّ، قَالَ: حَدَّثَنِيْ رِبْعِيُّ بْنُ حِرَاشٍ، عَنْ حُذَيْفَةَ، قَالَ: يُؤْتَىٰ بِعَبْدٍ إِلَى اللهِ تَعَالَىٰ يَوْمَ الْقِيَامَةِ، فَيَقُوْلُ: أَيْ رَبِّ! مَا عَمِلْتُ إِلَّا خَيْرًا مَا أَرَدْتُ بِهِ إِلَّا لِقَاءَكَ، فَكُنْتُ أُوَسِّعُ عَلَى الْـمُوْسِرِ، وَأُنْدِرُ عَنِ الْـمُعْسِرِ، فَيَقُوْلُ اللهُ تَعَالَىٰ: أَنَا أَحَقُّ بِذَلِكَ مِنْكَ، فَتَجَاوَزُوْا عَنْ عَبْدِيْ . فَقَالَ أَبُوْ مَسْعُوْدٍ الْأَنْصَارِيُّ : وَأَشْهَدُ عَلَىٰ رَسُوْلِ اللهِ ، أَنَّهُ سَمِعَهُ مِنْهُ.


বাব নং ১৭৮. ১৩. অভাব গ্রস্থ ঋণগ্রহীতাকে সুযোগ দেওয়া


৩৪৪.অনুবাদ: হাম্মাদ তাঁর পিতা থেকে, তিনি আবু মালিক আশজায়ী থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমাকে রিবঈ ইবনে হিরাশ হুযাইফা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, কিয়ামতের দিন এক বান্দাকে আল্লাহর সামনে উপস্থিত করা হবে অতঃপর সে বলবে হে প্রভু! আমি আপনার সন্তুষ্টি কামনা ব্যতীত কোন ভাল কাজ করিনি। আমি সচ্ছল ব্যক্তিকে ঋণ আদায়ের অবকাশ দিতাম এবং অভাবী ব্যক্তিকে ক্ষমা করে দিতাম। তখন আল্লাহ তায়ালা বলবেন, এ ব্যাপারে আমি তোমার চেয়ে অধিক হকদার, তারপর ফেরেস্তাদেরকে আদেশ দেবেন-এই বান্দাকে ক্ষমা করে দাও। আবু মাসউদ আনসারী (رضي الله عنه) বলেন, আমি সাক্ষ্য দিচ্ছি যে, হুযাইফা হাদিসটি রাসূল (ﷺ)  থেকে শ্রবণ করেছেন, (অথবা এর উদ্দেশ্য হলো) আমি এই হাদিস রাসূল (ﷺ)  থেকে শ্রবণ করেছি।


٣٤٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ إسْمَاعِيْلَ، عَنْ أَبِيْ صَالِحٍ، عَنْ أُمِّ هَانِئٍ، قَالَتْ: قَالَ رَسُوْلُ اللهِ : مَنْ شَدَّدَ عَلَىٰ أُمَّتِيْ بِالتَّقَاضِيْ، إِذَا كَانَ مُعْسِرًا شَدَّدَ اللهُ تَعَالَىٰ عَلَيْهِ فِيْ قَبْرِهِ .


৩৪৫.অনুবাদ: ইমাম আবু হানিফা ইসমাইল থেকে, তিনি আবু সালেহ থেকে, তিনি উম্মে হানী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি আমার উম্মতের অভাব গ্রস্থ ব্যক্তিকে ঋণ আদায়ে কঠোরতা করে, তবে আল্লাহ তায়ালা কবরে তার সাথে কঠোরতা প্রদর্শন করবেন।


১৪- بَابُ مَا جَاءَ فِي النَّهْيِ عَنِ الْغَشِّ فِي الْبَيْعِ وَالشَّرَاءِ

٣٤٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَبْدِ اللهِ، عَنِ ابْنِ عُمَرَ ، عَنِ النَّبِيِّ ، أَنَّهُ قَالَ: لَيْسَ مِنَّا مَنْ غَشَّ فِي الْبَيْعِ وَالشِّرَاءِ .


বাব নং ১৭৯. ১৪. ক্রয়-বিক্রয়ে প্রতারণা নিষিদ্ধ

৩৪৬.অনুবাদ: ইমাম আবু হানিফা আব্দুল্লাহ থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, যে ব্যক্তি ক্রয়-বিক্রয়ে প্রতারণা করে সে আমাদের দলভুক্ত নয়।

(ইবনে মাজাহ, ২/৭৪৯/২২২৪)


ব্যাখ্যা: আমাদের দলভুক্ত নয় দ্বারা উদ্দেশ্য হলো-তার মধ্যে আমরা মুসলমানদের চরিত্র ও অভ্যাস নেই এবং সে ইসলামী তরীকার উপরও নেই।


٣٤٧- حَمَّادٌ: عَنْ أَبِيْهِ، عَنْ حَمَّادٍ بْنِ أَبِيْ سُلَيْمَانَ، قَالَ: أَوَّلُ مَنْ ضَرَبَ الدِّيْنَارَ تُبَّعٌ، وَهُوَ أَسْعَدُ أَبُوْ كَرْبٍ، وَأَوَّلُ مَنْ ضَرَبَ الدَّرَاهِمَ تُبَّعٌ الْأَصْغَرُ، وَأَوَّلُ مَنْ ضَرَبَ الْفُلُوْسَ، وَأَدَارَهَا فِيْ أَيْدِيْ النَّاسِ نَمْرُوْدُ بْنُ كَنْعَانَ.


৩৪৭.অনুবাদ: হাম্মাদ তার পিতা থেকে, তিনি হাম্মাদ ইবনে আবু সুলায়মান থেকে বর্ণনা করেন, তিনি বলেন, সর্ব প্রথম স্বর্ণের মুদ্রা তৈরি করেন তুব্বা অর্থাৎ আসয়াদ আবু কারাব, সর্ব প্রথম রৌপ্যের মুদ্রা আবিস্কার করেন তুব্বা আসগার আর সর্ব প্রথম টাকার মুদ্রা আবিস্কার করে জনগণের মাঝে প্রচলন করে নমরূদ ইবনে কেনান।


ব্যাখ্যা: উলে­খিত কেনান হলো হযরত নূহ (আ) এর পৌত্র, টাকা-পয়সার ক্ষমতা সম্পর্কে সবাই অবহিত, কিন্তু সকলের আগ্রহ এর আবিস্কারকের প্রতি। অর্থাৎ এর আবিস্কার কে? তাই হাদিসে এর আবিস্কারকের প্রতি ইঙ্গিত করা হয়েছে।
 
Top