বিষয় নং- ৩: নেককার লোকের পাশে মৃত ব্যক্তিকে কবর দেয়া।


অনেক আহলে হাদিস পন্থী ও ওহাবীদের কাছে শুনা যায়, যেমন নাসিরুদ্দীন আলবানী তার সিলসিলাতুল আহাদিসুদ্-দ্বঈফাহ গ্রন্থের ১/৫০১ পৃ. হাদিস নং ৬১৩ এ বলেন যে,  মৃত ব্যক্তিকে নেককার ওলী, হক্কানী আলেমের পাশে কবরস্থ করলে কোন উপকার নেই এবং উপকার আছে বলে নিম্নের হাদিসটি তার প্রমাণ বহন করে বলে একে তারা জাল বলে উলে­খ করেছেন। অনুরূপভাবে হাদীসের নামে জালিয়াতি” গ্রন্থের ৫৯৬ পৃষ্ঠায় নিম্নের হাদিস উল্লেখ করা পূর্বে লিখেছেন-‘‘একটি প্রচলিত জাল হাদীসে বলা হয়েছে।’’ হাদিসটি উল্লেখ শেষে তিনি লিখেছেন-‘‘হাদীসটির সনদে মিথ্যাবাদি রাবী বিদ্যমান।’’ 


সম্মানিত পাঠকবৃন্দ! লেখক কৌশলতার আশ্রয় নিয়ে সেই রাবীর নামই উল্লেখ করেননি! এখন আমি এ হাদিসসহ এ বিষয়ের সমর্থনে কতিপয় হাদিসে পাক উল্লেখ করবো।



হাদিস নং- ১


عن ابى هريرة ؓ قال قال رسول الله ﷺ إدْفِنُوا مَوْتاكُمْ وَسَطَ قَوْمٍ صالِحينَ فإنَّ المَيِّتَ يَتَأذَّى بجارِ السُّوءِ كَمَا يَتَأذَّى الحَيُّ بجارِ السُّوءِ - 


-‘‘হযরত আবু হুরায়রা (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন,  রাসূলে আকরাম (ﷺ) ইরশাদ করেন, তোমরা মৃত ব্যক্তিদেরকে (যথাসম্ভব) নেক বান্দাদের মাঝে দাফন করবে। নিশ্চয়ই মৃত ব্যক্তিগণ খারাপ প্রতিবেশী দ্বারা কষ্ট অনুভব করে। যেরূপ জীবিতগণ খারাপ প্রতিবেশী দ্বারা কষ্ট পেয়ে থাকে।’’  ৩

➥{দায়লামী :ফিরদাউস : ১/১০২পৃ,  হাদিস,  ৩৩৭,  দারুল কুতব ইলমিয়্যাহ,  বয়রুত,  লেবানন,  সুয়ূতি : শরহুস সুদুর : ১৩ পৃ. আদ্দুরুল মুনতাসিরাহ, ১/৬৬ পৃ. জামিউল আহাদিস,  ২/১০৫ পৃ.হা/৯৯২, আবু নুঈম ইস্পাহানী : হিলইয়াতুল আউলিয়া : ৬/৩৫৪পৃ. দারুল কিতাব আরাবী,  বয়রুত, শায়খ ইউসুফ নাবহানী, ফতহুল কাবীর, ১/৫৯ পৃ. হাদিস, ৫০৮, কাজী আবু আব্দুল্লাহ ফালাকী : আল ফাওয়াহিদ : ১/৯১ পৃ. সাখাভী: মাকাসিদুল হাসানা: পৃ. ৫১, হাদিস,  ৪৭, আযলূনী: কাশফুল খাফা: ১/৬৪ পৃ. হা/১৬৯, আল্লামা খলীলী: আল- মাশায়েখাতাহু: পৃ., সুয়ূতি,  জামেউস সগীর, ১/৩০ পৃ. হা/৩১৮, ইবনে হাজার আসকালানী, লিসানুল মিযান,  ৩/৯৯ পৃ. ইবনুল ইরাক,  তানযিহুশ শরীয়াহ, ২/৩৭৩পৃ. মুত্তাকী হিন্দী, কানযুল উম্মাল, ১৫/৫৯৯ পৃ. হাদিস,  ৪২৩৭১, ইবনে আসাকীর, তারীখে দামেস্ক, ৫৮/৩৭৭-৩৭৮ পৃ. হাদিস,  ৭৪৭৩, ইবনে হিব্বান, মাজরুহীন, ১/২৯১ পৃ. হাদিস,  ৩২৫, আলবানী, দ্বঈফুল জামে, হাদিস,  ২৬৩, }



পর্যালোচনা:


❏ অপরদিকে আল্লামা আজলূনী (رحمة الله) বলেন, আল্লামা মানাবী  উক্ত হাদিস প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বলেন-


الشاهد بانه كحال الاصل -


-‘‘নিশ্চয়ই উক্ত ঘটনাটি বিভিন্ন হাদিস দ্বারা প্রমাণিত হয় বা সাক্ষ্য দেয় এটার ভিত্তি আছে।’’  ৪

➥{আজলূনী,  কাশফুল খাফা,  ১/৬৪ পৃ. হা/১৬৯}



হাদিস নং- ২


وَأخرج الْمَالِينِي عَن إِبْنِ عَبَّاس ؓ عَن النَّبِي ﷺ قَالَ إِذا مَاتَ لأحدكم الْمَيِّت فَأحْسنُوا كَفنه وعجلوا بإنجاز وَصيته وأعمقوا لَهُ فِي قَبره وجنبوه الْجَار السوء قيل يَا رَسُول الله وَهل ينفع الْجَار الصَّالح فِي الْآخِرَة قَالَ هَل ينفع فِي الدُّنْيَا قَالُوا نعم قَالَ كَذَلِك ينفع فِي الْآخِرَة - 


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) হতে বর্ণিত তিনি নবী করীম (ﷺ) হতে বর্ণনা করেন, রাসূল (ﷺ) ইরশাদ করেন,  যখন তোমাদের কেউ মৃত্যুবরণ করে, তাকে সুন্দর কাফন পরিধান করাও এবং তার অসিয়ত দ্রুততার সাথে পূর্ণ কর। তার কবর গভীরভাবে খনন কর এবং তাকে খারাপ প্রতিবেশী থেকে দূরে রাখ। বলা হল, হে আল্লাহর রাসূল (ﷺ)! নেক প্রতিবেশী পরকালে কি উপকারে আসবে? ইরশাদ করেন,  দুনিয়ায় কি নেক প্রতিবেশী উপকার করতে পারে? তারা বললেন, হ্যাঁ পারে। রাসূলে পাক (ﷺ) বলেন,  ঐ রকমই নেক প্রতিবেশী পরকালেও উপকার করবে।’’  ৫

➥{ক. ইমাম জালালুদ্দীন সুয়ূতি : শরহুস সুদুর : ১৩৪ পৃ.

খ. ইমাম মুয়ালাইনী : আল মুওয়াতলাক ওয়াল মুখতালাফ, 

গ. আযলূনী,  কাশফুল খাফা,  ১/৬৪ পৃ. হাদিস,  ১৬৯

ঘ. সাখাভী,  আল-মাকাসিদুল হাসানা,  ৫১ পৃ. হাদিস,  ৪৭}



হাদিস নং- ৩


এ প্রসঙ্গে আরো হাদিস বর্ণিত হয়েছে,  যেমন- 


وَأخرج إِبْنِ أبي الدُّنْيَا فِي الْقُبُور عَن عبد الله بن نَافِع الْمُزنِيّ قَالَ مَاتَ رجل بِالْمَدِينَةِ فَدفن بهَا فَرَآهُ رجل كَأَنَّهُ من أهل النَّار فَاغْتَمَّ لذَلِك ثمَّ أريه بعد سابعة أَو ثامنة كَأَنَّهُ من أهل الْجنَّة فَسَأَلَهُ قَالَ دفن مَعنا رجل من الصَّالِحين فشفع فِي أَرْبَعِينَ من جِيرَانه فَكنت فيهم -  


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে না‘ফে আল মুজনী (رضي الله عنه) হতে বর্ণিত।  তিনি বলেন,  মদীনাতে এক ব্যক্তি মৃত্যুবরণ করলে সেখানে তাকে দাফন করা হয়। অতঃপর কোন এক ব্যক্তি তাকে স্বপ্নে দেখল। সে জাহান্নামের আযাবে রয়েছে। এতে চিন্তায় ডুবে গেল। অতঃপর সাত বা আট দিনপর তাকে আবার দেখানো হল,  সে জান্নাতের নেয়ামতের মধ্যে আছে। তখন সে তাকে (স্বপ্নে এ বিষয়ে) জিজ্ঞাসা করলে সে জবাবে জানায়, আমাদের নিকট একজন নেক বান্দাকে দাফন করা হয়েছে। সে তার চলি­শজন পড়শীর ব্যাপারে সুপারিশ করেছেন। আমি তাদের ঐ চলি­শজনের মধ্যে একজন ছিলাম। (‘‘আল্লাহ্ তার সুপারিশ কবুল করে আমাদের জান্নাত দান করেছেন)।’’  ৬

➥{ক. আল্লামা  ইমাম জালালুদ্দীন সূয়তী : শরহুস সুদুর : ১৩৫ পৃ

খ. ইমাম সূয়তী : আনবীয়ুল আযকিয়া ফী হায়াতিল আম্বিয়া, পৃ-

গ. আল্লামা হামিদুল্লাহ দাযভী : আল বাসায়ের :

ঘ. ইমাম আবিদ দুনিয়া :আল-কূবুর,  ১/১২৮পৃ.হাদিস,  ১৩৯}



হাদিস নং-৪:


❏ ইমাম আবুল ফারাজ হাফিজ ইবনে জাওযী (رحمة الله) আরেকটি সূত্র তদীয় কিতাবে উল্লেখ করেছেন,


أَنْبَأَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الْبَاقِي بْن أَحْمَدَ أَنْبَأَنَا حَمَدُ بْنُ أَحْمَدَ الْحَدَّادُ أَنْبَأَنَا أَبُو نُعَيْمٍ أَحْمد بن عبد الله الْحَافِظ حَدثنَا أَحْمد بن عبيد الله بْنِ مَحْمُودٍ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عمرَان ابْن الْجُنَيْدِ حَدَّثَنَا أَبُو أَحْمَدَ سُحَيْبُ بْنُ مُحَمَّدٍ الْهَمْدَانِيُّ حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ عِيسَى حَدَّثَنَا مَالِكٌ عَنْ نَافِعِ بْنِ مَالِكٍ عَنْ أَبِيهِ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: ادْفِنُوا مَوْتَاكُمْ وَسَطَ قَوْمٍ صَالِحِينَ، فَإِنَّ الْمَيِّتَ يَتَأَذَّى بِجِوَارِ السُّوءِ كَمَا يَتَأَذَّى الَحَيُّ بِجِوَارِ السوء.


-“হযরত আবু হুরায়রা (رضي الله عنه) বলেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: তোমরা মৃতদেরকে নেককার মানুষের মাঝে দাফন কর, কারণ জিবীত মানুষ যেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়, মৃত মানুষও তেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়।” 


(ইমাম ইবনে জাওযী: কিতাবুল মাওদ্বুআত, ৩য় খণ্ড, ৩৩৭ পৃ:)


❏ উল্লেখিত রেওয়াতদ্বয় সম্পর্কে ইমাম ইবনে জাওযী (رحمة الله) বলেছেন: هَذَا حَدِيث لَا يَصح. এই হাদিস সহীহ্ নয়। কারণ এর সনদে سُلَيْمَان بْن عِيسَى (সুলাইমান ইবনে ঈসা) নামক বিতর্কিত রাবী রয়েছে। হাদিসটি সহীহ নয় বলতে জাল হওয়া বুঝায় না, এ বিষয়ে আমি এ গ্রন্থের শুরুতে আলোকপাত করেছি।



হাদিস নং-৫:


❏ পাশাপাশি আল্লামা ছদরুদ্দিন আবু তাহের আহমদ ইবনে মুহাম্মদ ইস্পাহানী (رحمة الله) ওফাত ৫৭৬ হিজরী তদীয় কিতাবে উক্ত রাবীসহ আরেকটি রেওয়াত উল্লেখ করেছেন,


أَخْبَرَنَا أَبُو بَكْرٍ أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ زَنْجَوَيْهِ الزَّنْجَانِيُّ الْإِمَامُ بِزَنْجَانَ أَنَا الْقَاضِي أَبُو عَبْدِ اللَّهِ الْحُسَيْنُ بْنُ مُحَمَّدِ بْنِ الْحُسَيْنِ الْفَلاكِيُّ أَنَا أَبُو الْحَسَنِ عَلِيُّ بْنُ أَحْمَدَ بْنِ صَالِحٍ الْمُقْرِئُ الْقَزْوِينِيُّ ثَنَا مُحَمَّدُ بْنُ عِمْرَانَ بْنِ الْجُنَيْدِ الدَّشْتَكِيُّ ثَنَا سَجِيبُ بْنُ مُحَمَّدِ الْهَمَذَانِيُّ إِمَامُ مَسْجِدِ مُجَاهِدٍ ثَنَا سُلَيْمَانُ بْنُ عِيسَى السَّجْرَبِيُّ أَنا مَالِكُ بْنُ أَنَسٍ عَنْ عَمِّهِ أَبِي سُهَيْلٍ عَنْ أَبِيهِ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ادْفِنُوا مَوْتَاكُمْ وَسَطَ قَوْمٍ صَالِحِينَ فَإِنَّ الْمَيِّتَ يَتَأَذَّى بِجِوَارِ السُّوءِ كَمَا يَتَأَذَّى الْحَيُّ بِجَارِ السُّوءِ


-“হযরত আবু হুরায়রা (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: তোমরা মৃতদেরকে নেককার মানুষের মাঝে দাফন কর, কারণ জিবীত মানুষ যেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়, মৃত মানুষও তেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়।” 


(মুজামুস সফর, হাদিস নং ৬৫)


এই হাদিসটি ‘সুলাইমান ইবনে ঈসা’ ব্যতীত ভিন্ন সূত্রেও অন্য একজন সাহাবী থেকে বর্ণিত হয়েছে। 



হাদিস নং-৬:


যেমন:-


أخبرني أبي أبو طاهر أنبأنا أبو حاتم عبد الرحمن بن علي بن يحيى الرواس الخطيب النسوي نا أبو العباس أحمد بن الحسين بن نبهان الصفار النسوي نا أبو الحسن مظفر بن الحسن بن المهند نا أحمد بن عمير بن جوصا بدمشق نا أبو عامر موسى بن عامر نا الوليد بن مسلم نا شيبان أبو معاوية عن شقيق بن سلمة عن عبد الله بن مسعود قال قال رسول الله صلى الله عليه وسلم ادفنوا موتاكم وسط قوم صالحين فإن الميت يتأذى بجاره كما يتأذى الحي بجار السوء


-“হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলে করিম (ﷺ) বলেছেন: তোমরা মৃতদেরকে নেককার মানুষের মাঝে দাফন কর, কারণ জিবীত মানুষ যেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়, মৃত মানুষও তেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়।” 


(তারিখে ইবনে আসাকির, রাবী নং ৭৪৭৩ এর ব্যাখ্যায়)



হাদিস নং-৭:


❏ এ বিষয়ে আরেকটি রেওয়াত উল্লেখযোগ্য,


أخبرنا أبو عبد الله محمد بن المفضل بن سيار الدهان بهراة أنا أبو سهل نجيب بن ميمون بن سهل بن علي الواسطي نا أبو علي منصور بن عبد الله بن خالد بن أحمد بن حماد الذهلي أنا أبو جعفر محمد بن محمد بن عبد الله بن حمزة بن جميل البغدادي ح قال وحدثني أبو يعلى عبد المؤمن بن خلف بن زيد بن طفيل النسفي قالا نا يحيى بن عثمان صالح نا أبو صالح كاتب الليث حدثني أبو يحيى سليمان بن عيسى بن نجيح السجزي عن سفيان بن سعيد الثوري عن عبد الله بن محمد بن عقيل عن محمد بن علي بن الحنفية عن علي بن أبي طالب قال أمرنا رسول الله صلى الله عليه وسلم أن ندفن موتانا وسط قوم صالحين وقال إن الموتى يتأذون بجيران السوء كما يتأذى الأحياء


-“হযরত আলী ইবনে আবু তালিব (رضي الله عنه) বলেন, আল্লাহর রাসূল (ﷺ) আমাদেরকে আদেশ দিয়েছেন যে, আমাদের মৃতদের যেন নেক বান্দাদের মাঝে দাফন করি। কারণ জিবীত মানুষ যেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়, মৃত মানুষও তেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়।” 


(তারিখে ইবনে আসাকির, ৩৭তম খণ্ড, ১৩৭ পৃ: ৭৪৫১ নং রাবীর ব্যাখ্যায়)



হাদিস নং-৮:


❏ এ বিষয়ে আরেকটি রেওয়াত উল্লেখযোগ্য,


وَقَالَ الديلمي أَنْبَأنَا وَالِدي أَنْبَأنَا أَبُو الْحَسَن عَلِيّ بْن مُحَمَّد بْن أَحْمَد الميداني الحَافِظ حَدَّثَنَا أَبُو مُحَمَّد الْحَسَن بْن عَلِيّ الْجَوْهَرِي أَنْبَأَنَا أَبُو حَفْص عُمَر ابْن مُحَمَّد بْن عَلِيّ بْن يَحْيَى الزَّيَّات حَدَّثَنَا أَبُو مُحَمَّد عَامر بْن سيار بحلب حَدَّثَنَا عَبْد القدوس بْن حبيب الكلَاعِي عَنِ ابْن طَاوس عَن أَبِيهِ عَنِ أُمِّ سَلَمَةَ قَالَتْ قَالَ رَسُولُ الله: أَحْسِنُوا الْكَفَنَ وَلا تُؤْذُوا مَوْتَاكُمْ بِعَوِيلٍ وَلا تَأْخِيرِ وَصِيَّةٍ.. وَاعْدِلُوا بِهِ عَنْ جِيرَانِ السُّوءِ.


-“হযরত উম্মে সালমা (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: তোমরা মৃতদেরকে উত্তমরূপে কাফন পরাও, আর মৃতদেরকে অছিয়াত দেড়ীতে আদায়ে কষ্ট দিওনা।..(কবরস্থানে) মন্দ প্রতিবেশীদের ব্যাপারে ন্যায় বিচার কর।” 


(ইমাম সুয়ূতি, আল লাআলী মাসনূয়া, ২য় খণ্ড, ৩৬৫ পৃ:)


অতএব, সুলাইমান ইবনে ঈসা এর রেওয়াত অন্যান্য রেওয়াত দ্বারা শক্তিশালী হয়েছে, কারণ এর একাধিক শাওয়াহিদ বা সাক্ষ্য রয়েছে। এ ব্যাপারে ইমামগণের অভিমত গুলো লক্ষ্য করুন। 


❏ ইমাম জালালুদ্দিন সুয়ূতি (رحمة الله) বলেছেন:-


قُلْتُ لَهُ شَوَاهِد أخرج الْمَالِينِي فِي المؤتلف والمختلف عَنْ عَلِيٍّ قَالَ: أَمَرَنَا رَسُولُ الله أَنْ نَدْفِنَ مَوْتَانَا وَسَطَ قَوْمٍ صَالِحَيْنَ فَإِنَّ الْمَوْتَى يَتَأَذَّوْنَ بِجَارِ السُّوءِ كَمَا يَتَأَذَّى بِهِ الأَحْيَاءُ 


-“আমি (সুয়ূতি) বলি: এর শাহিদ বা সাক্ষ্য রয়েছে, আল্লামা মালেনী (رحمة الله) তার ‘মু’তালিফু ওয়াল মুখতালিফু’ গ্রন্থে হযরত আলী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন: আল্লাহর রাসূল (ﷺ) আমাদেরকে আদেশ দিয়েছেন যে, আমাদের মৃতদের যেন নেক বান্দাদের মাঝে দাফন করি। কারণ জিবীত মানুষ যেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়, মৃত মানুষও তেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়।” 


(ইমাম সুয়ূতি: আল-লাআলী মাসনূ, ২য় খণ্ড, ৩৬৫ পৃ:)


❏ ইমাম আজলুনী (رحمة الله) এর অভিমত লক্ষ্য করুন,


ومما يشهد له ما أخرجه ابن عساكر عن علي أمرنا رسول الله صلى الله عليه وسلم أن ندفن موتانا وسط قوم صالحين فإن الموتى يتأذون بالجار السوء كما يتأذى به الأحياء،


-“এ বিষয়টির সাক্ষ্য রয়েছে যা ইবনে আসাকির (رحمة الله) হযরত আলী (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন, আল্লাহর রাসূল (ﷺ) আমাদেরকে আদেশ দিয়েছেন যে, আমাদের মৃতদের যেন নেক বান্দাদের মাঝে দাফন করি। কারণ জিবীত মানুষ যেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়, মৃত মানুষও তেমন খারাপ মানুষ দ্বারা কষ্ট পায়।” 


(ইমাম আজলুনী: কাশফুল খাফা, হাদিস নং ১৬৯)


❏ তাজকিরাতুল মাওজুয়াত কিতাকের মুছান্নিফ আল্লামা মুহাম্মদ তাহের ইবনে আলী ফাতানী (رحمة الله) বলেন: قلت لَهُ شَاهد وَالله أعلم.  -“আমি বলি: এর শাহিদ বা সাক্ষ্য রয়েছে।” 


(তাজকিরাতুল মাওজুয়াত, ১ম খণ্ড, ২১৮ পৃ:)


শাওয়াহিদ থাকার কারণে হাদিসটি ক্বাবী বা শক্তিশালী, নির্ভরযোগ্য ও আমলযোগ্য তথা হাসান লি’গাইরিহী হবে। সুতরাং নেক বান্দাগণের কবর বা মাজারের পাশে কবর দিলে আলাদা মর্তবা রয়েছে, যা উল্লেখিত হাদিস গুলো দ্বারা প্রমাণিত হয়।


❏ আল্লামা আজলূনী (رحمة الله), ইমাম সুয়ূতি (رحمة الله) হযরত আলী (رضي الله عنه) সহ একাধিক সনদে তাদের গ্রন্থে আরও অনেক হাদিস উলে­খ করেছেন। বুঝা গেল বিষয়টি অনেক হাদিস দ্বারা প্রমাণিত।

 
Top