মুনাফিকদের খবর দেয়া


হাদিস ১৪:


أخرج البيهقي، عن ابن مسعود قال: خطبنا رسول اللّٰه ﷺ فقال في خطبته "أيها الناس إن منكم منافقين فمن سميت فليقم قم يا فلان قم يا فلان حتی عدستا وثلاثين

    

হযরত ইবনে মাসউদ (رضي الله عنه) বর্ণনা করেনঃ একবার রাসূলুল্লাহ (ﷺ) খোতবায় বললেনঃ হে মুসলমানগণ, তােমাদের মধ্যে কেউ কেউ মুনাফিক। আমি যে মুনাফিকদের নাম বলি, সে যেন দাঁড়িয়ে যায়। অতঃপর তিনি এক একজন মুনাফিকের নাম বলতে বলতে ছাব্বিশ জনের নাম বললেন। 


হাদিস ১৫:


وأخرج ابن سعد، عن ثابت البناني قال: اجتمع المنافقون فتكلموا بينهم، فقال رسول اللّٰه ﷺ "إن رجالا منكم اجتمعوا فقالوا كذا وقالوا كذا فقوموا فاستغفروا الله واستغفر لكم فلم يقوموا فقال ذلك ثلاث مرات، فقال لتقومن أو لأ سمینکم با سمائكم، فقال : قم يا فلان فقاموا خزايا متقنعين" 

     

ছাবেতুল বনানী বর্ণনা করেন, মুনাফিকরা এক জায়গায় সমবেত হয়ে পরস্পরে আলাপ-আলােচনা করল। রাসূলুল্লাহ (ﷺ) বললেনঃ তােমাদের অনেক ব্যক্তি সমবেত হয়ে এমন এমন কথাবার্তা বলেছে। তােমরা উঠ এবং আল্লাহর কাছে তওবা ও এস্তেগফার কর । আমিও তােমাদের জন্যে মাগফেরাতের দোয়া করব । কিন্তু মুনাফিকরা উঠল না। তিনি একথা তাদেরকে তিনবার বললেন। অতঃপর তিনি একথা তাদেরকে তিনবার বললেন। অতঃপর তিনি তাই করলেনঃ আমি তােমাদের নাম নিয়ে ডাকছি। এখন তােমরা উঠ। মুনাফিকরা লাঞ্ছিত ও অপমানিত অবস্থায় মুখ ঢেকে দাঁড়াল।

 
Top