9 - بَابُ مَا جَاءَ فِي الْـحَثِّ عَلَى الْعَمَلِ

16 – حَمَّادٌ: عَنْ أَبِيْ حَنِيْفَةَ، عَنْ عَبْدِ الْعَزِيْزِ بْنِ رُفَيْعٍ، عَنْ مُصْعَبٍ، عَنْ سَعْدٍ، عَنْ رَسُوْلِ اللهِ ، قَالَ: «مَا مِنْ نَفْسٍ إِلَّا قَدْ كَتَبَ اللهُ  مَدْخَلَهَا وَمَخْرَجَهَا وَمَا هِيَ لَاقِيَةٌ»، قِيْلَ: فَفِيْمَ الْعَمَلُ يَا رَسُوْلَ اللهِ؟ قَالَ: «اِعْمَلُوْا، فُكُلٌّ مُيَسَّرٌ لِـمَا خُلِقَ اللهُ لَهُ، فَمَنْ كَانَ مِنْ أَهْلِ الْـجَنَّةِ يُسِّرَ لِعَمَلِ أَهْلِ الْـجَنَّةِ، وَمَنْ كَانَ مِنْ أَهْلِ النَّارِ يُسِّرَ لِعَمَلِ أَهْلِ النَّارِ»، قَالَ الْأَنْصَارِيُّ: الْآنَ حَقَّ الْعَمَلُ.


বাব নং ৯: আমলের প্রতি উৎসাহিত করা


১৬. অনুবাদ: হযরত হাম্মাদ আবু হানিফা থেকে, তিনি আবদুল আজিজ ইবনে রূপাঈ থেকে, তিনি মুসআব থেকে, তিনি সা’দ (رضي الله عنه) থেকে, তিনি রাসূল (ﷺ)  থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, প্রত্যেক ব্যক্তির শুরু ও শেষে, দুনিয়া ও আখেরাতে যা কিছু হবার আল্লাহ তায়ালা সব কিছু (তাকদীরে) লিপিবদ্ধ করে রেখেছেন। তখন একজন আনসারী সাহাবী আরয করল হে আল্লাহর রাসূল! তাহলে আমল কি জন্যে? তিনি বললেন, তোমরা আমল করতে থাক। কেননা যাকে যে কাজের জন্য সৃষ্টি করা হয়েছে তার উপর সে কাজটি সহজ হয়ে যায়। সুতরাং যারা জান্নাতী তাদের জন্য জান্নাতী আমল সহজ হয়ে যাবে আর যারা জাহান্নামী তাদের জন্য সেই আমল সহজ হয়ে যাবে। তখন প্রশ্নকারী আনসারী সাহাবী বললেন, এখন আমল করার কারণ বুঝে এসেছে।


17 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَبْدِ الْعَزِيْزِ، عَنْ مُصْعَبِ بْنِ سَعْدِ بْنِ أَبِيْ وَقَّاصٍ، عَنْ أَبِيْهِ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَا مِنْ نَفْسٍ إِلَّا وَقَدْ كَتَبَ اللهُ مَدْخَلَهَا وَمَخْرَجَهَا وَمَا هِيَ لَاقِيَةٌ»، فَقَالَ رَجُلٌ مِنَ الْأَنْصَارِ: فَفِيْمَ الْعَمَلُ إِذًا يَا رَسُوْلَ اللهِ؟ قَالَ: «اِعْمَلُوْا، فَكُلٌّ مُيَسَّرٌ لِـمَا خُلِقَ لَهُ، أَمَّا أَهْلُ الشَّقَاوَةِ، فَيُيَسَّرُوْنَ لِعَمَلِ أَهْلِ الشَّقَاوَةِ، وَأَمَّا أَهْلُ السَّعَادَةِ، فَيُسِّرُوْا لِعَمَلِ أَهْلِ السَّعَادَةِ»، فَقَالَ الْأَنْصَارِيُّ: الْآنَ حَقَّ الْعَمَلُ.

وَفِيْ رِوَايَةٍ: «اِعْمَلُوْا فَكُلٌّ مُيَسَّرٌ، مَنْ كَانَ مِنْ أَهْلِ الْـجَنَّةِ يُسِّرَ لِعَمَلِ أَهْلِ الْـجَنَّةِ، وَمَنْ كَانَ مِنْ أَهْلِ النَّارِ يُسِّرَ لِعَمَلِ أَهْلِهَا»، فَقَالَ الْأَنْصَارِيُّ: الْآنَ حَقَّ الْعَمَلُ.


১৭. অনুবাদ: ইমাম আবু হানিফা আব্দুল আজিজ থেকে, তিনি মুসআব ইবনে সা’দ ইবনে আবি ওয়াক্কাস থেকে, তিনি তার পিতা সা’দ থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, প্রত্যেক ব্যক্তির ভবিষ্যত পরিণাম এবং যা কিছু সংঘটিত হওয়ার সব কিছু তিনি লিপিবদ্ধ করে রেখেছেন। তখন একজন আনসারী আরয করল, তাহলে আমল কি জন্যে? তিনি বললেন, তোমরা আমল করতে থাক। কেননা যাকে যে কাজের জন্য সৃষ্টি করা হয়েছে সে কাজ তার জন্য সহজ হয়ে যায়। দুর্ভাগাদের জন্য দুর্ভাগ্য মূলক কাজ সহজ হয় আর সৌভাগ্যবানদের জন্য সৌভাগ্য মূলক কাজ সহজ হয়। তখন সেই আনসারী বলল, এখন আমল করার কারণ বুঝেছি।

অপর এক বর্ণনায় আছে, রাসূল (ﷺ)  বলেছেন, তোমরা আমল করতে থাক। কেননা প্রত্যেকের জন্য কাজ সহজ হয়। যারা জান্নাতী হবে তাদের জন্য জান্নাতের কাজ সহজ হবে, পক্ষান্তরে যারা জাহান্নামী তাদের জন্য জাহান্নামের কাজ সহজ হবে। তখন আনসারী বলল এখন আমলের গুরুত্ব বুঝতে পেরেছি। (আল জামিউল কবীর, ১/২১৬১১/১৪৫৩)

 
Top