সর্বপ্রথম নূরে মুহাম্মদী  (ﷺ) সৃষ্টি তা সহীহ মুত্তাসিল সনদে প্রমাণিত।
সংকলনঃ নূরে জুলফিকার
সম্পাদনাঃ মাসুম বিল্লাহ সানি

শুধুমাত্র হাদীছে জাবির দ্বারাই নয় সর্বপ্রথম নূরে মুহাম্মদী  (ﷺ) সৃষ্টি তা সহীহ মুত্তাসিল সনদে প্রমাণিত।

নূর সম্পর্কিত ৫০+ পোস্টঃ 
https://sunni-encyclopedia.blogspot.com/2015/09/blog-post_48.html?m=0


যা আজ থেকে প্রায় ১১০০ বছর আগে লিখিত কিতাব থেকে সংগৃহীত। নিম্নে সনদ সহ হাদীছ শরীফখানা বর্ণনা করা হলোঃ
,حدثنا الحاكم احمد بن محمد بن عبد الرحمن المروزي، قال حدثنا ابو بكر محمد ابن ابراهيم الجر جاني ، قال حدثنا ابو بكر عبد الصمد بن يحيي الواسطي، قال حدثنا الجسن بن علي المدني، عن عبد الله بن المبارك، عن سفيات الثوري، عن جعفر بن محمد الصادق، عن ابيه، عن جد، عن ابيه، عن علي بن ابي طلب عليه السلم انه قال: ان الله تبرك وتعالي خلق نور محمد صلي الله عليه وسلم قبل ان يخلق السماوات و الارض و العرش و الكرسي و اللوح و القلم و الجنة و النار و قبل ان يخلق ادم نوحا و ابراهيم و اسماعيل و اسحاق و يعقوب وموسي و عيسي و داود و سليمان و كل
অর্থ: (সনদসহ)
➡ হযরত হাকাম আহমদ ইবনে মুহম্মদ ইবনে আব্দুর রহমান মাওয়ারীজি (রহঃ)
➡ তিনি হযরত আবু বকর মুহম্মদ ইবনে ইব্রাহীম জুরজানী (রহঃ) থেকে,
➡ তিনি হযরত আবু বকর আব্দুস সামাদ বিন ইয়াহিয়া ওয়াসীতি থেকে,
➡ তিনি জিসান বিন আলী মাদীনি (রহঃ) থেকে,
➡ তিনি হযরত আব্দুল্লাহ ইবনে মুবারক (রহঃ) থেকে,
➡ তিনি হযরত সুফিয়ান সাওরী (রহঃ) থেকে,
➡ তিনি সাইয়্যিদুনা হযরত ইমাম জাফর ছদিক্ব (রাঃ) থেকে,
➡ তিনি ওনার পিতা সায়্যিদুনা ইমাম বাকির (রাঃ) থেকে, 
➡ তিনি ইমাম জয়নুল আবেদীন (রাঃ) থেকে,
➡ তিনি সায়্যিদুনা ইমাম হোসাইন (রাঃ) থেকে,
➡ তিনি খলিফাতুল মুসলেমিন হযরত আলী (রাঃ) থেকে বর্ণনা করেন,

"নিশ্চয়ই মহান আল্লাহ পাক আসমান, যমীন, আরশ, কুরসী, লওহ, কলম, জান্নাত, জাহান্নাম এসবকিছু সৃষ্টির পূর্বে পবিত্র নূরে মুহম্মদী (ﷺ) কে সৃষ্টি করেছেন।”

তথ্যসূত্রঃ
◾ আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী, (ওফাত: ৩৮১) : মা'য়ানিল আখবার ৩০৬-৩০৭ পৃষ্ঠা, প্রকাশনা: দারুল মা'রিফা, বাইরুত, লেবানন।
◾ হুজ্জাতুল ইসলাম হযরত ইমাম গাজ্জালী (রহঃ)[ওফাত ৫০৫ হিঃ] : সুলওয়াতুল আরেফীন ১ম খন্ড ৬৪ পৃষ্ঠা, প্রকাশনা: দারু কুতুব আল ইলমিয়া।
◾ইমামুল হাফিয মুহম্মদ ইবনে ইবরাহীম খারকুশী আন নিশাবুরী (রঃ) (ওফাত: ৪০৬হিঃ), শরফুল মুস্তফা ১ম খন্ড ৩০৫-৩১১ পৃষ্ঠা, হাদীছ শরীফ নং ৭৯; প্রকাশনী: দারু বাশায়িরুল ইসলামিয়া, আল মক্কাতুল মুকররমা
◾সাইয়্যিদ মুহম্মদ ইবনে আহমদ আল মোল্লা (রহঃ) "ছলাতুল কুবরা ফি শরহে ছলাতু সুগরা" যা দারু কুতুব আল ইলমিয়া থেকে প্রকাশিত, ৮৭ পৃষ্ঠা।


হাদিসটির বিরোদ্ধে অভিযোগ-জবাব ও পর্যালোচনাঃ


এখানে একটা বিষয় পরিষ্কার করা জরুরী। এ হাদীছখানা দেখে বাতিল ফির্কা লাফ দিয়ে বলে উঠবে কিতাবের লেখক আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী শিয়া ছিলেন। আর শিয়াদের বর্ণনা গ্রহনযোগ্য নয়। ইত্যাদি.... ইত্যাদি। জেনে রাখা প্রয়োজন বর্ননাকারী শিয়া হলেই হাদীছ জাল হয় না। কেননা সিয়াহ সিত্তাহ সহ দুনিয়ার সব হাদীছ শরীফের কিতাবেই শিয়া, খারেজী, মুতাজিলা, কদরিয়া, জাবারিয়া, মুরজিয়া সহ অনেক বাতিল ফির্কার বর্ণনাকারীই রয়েছে। তারপরও মুহাদ্দিছীনে কিরামগন উনাদের বর্ণনা কিতাবে এনেছেন উনাদের ইলমে হাদীছের অবদান দেখে, উনাদের বিশ্বস্ততা ও আমানতদারীতা দেখে। হাদীছ শরীফ জালিয়াতের অভিযোগ, হাদীছ শরীফ নিয়ে কোন খিয়ানতের অভিযোগ না থাকলে উনারা শিয়া বা যেকোন ফির্কার হলেও হাদীছ গ্রহন করতেন।
যেমন, হযরত ইমাম বুখারী রহমতুল্লাহি আলাইহি তিনি ইমরান ইবনে হিত্তান সূত্রে পবিত্র হাদীছ শরীফ বর্ণনা করেছেন। অথচ ইমরান ইবনে হিত্তান ছিলো খারিজী সম্প্রদায়ের লোক। শুধু তাই না, এ ব্যক্তি আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার শহীদকারী আব্দুর রহমান ইবনে মুলজিমের প্রশংসা করে বেড়াতো। নাঊযুবিল্লাহ (ইখতিসারু উলূমিল হাদীছ ৯৯ পৃষ্ঠা)
এছাড়াও ছহীহ বুখারী শরীফ ও ছহীহ মুসলিম শরীফ-এ ২০ জন মরজিয়া, ২৩ জন ক্বদরিয়া, ২৮ জন শিয়া, ৪ জন রাফিজী, ৯ জন খারেজী, ৭ জন নাসিবী ও ১ জন জহমিয়া কর্তৃক পবিত্র হাদীছ শরীফ বর্ণিত হয়েছে। (সায়িকাতুল মুসলিমীন, মিযানুল ইতিদাল, তাহযীবুত তাহযীব, জারাহ ওয়াত তা’দীল, তাহযীবুল কামাল)
সূতরাং প্রমাণ হলো এই ফির্কার লোকদের থেকেও বর্ণিত হাদীছ ইমামগন গ্রহন করতেন।
◾ একজন ছিক্বাহ রাবী হিশাম দাস্তাওয়ারী সম্পর্কে বলা হয়েছে-قال مـحمد بن سعد: كان ثقة حجة، اِلا انه يرى القدرঅর্থ : “পবিত্র হাদীছ শরীফ বর্ণনার ক্ষেত্রে তিনি বিশ্বস্ত ও দলীল স্বরূপ হলেও তিনি ক্বাদরিয়া ফিরক্বার ছিলেন।”
(তাযকিরাতুল হুফফাজ ১/১২৪, তারিখুল ইসলাম লি ইমাম যাহাবী ৯/৬৫৬)
দেখা গেলো বাতিল ক্বাদরিয়া ফিরক্বার মানুষ হলেও হাদীছ বর্ণনায় যেহেতু তিনি বিশ্বস্ত তাই তার দলীলগ্রহনযোগ্য।
◾ অপরদিকে হযরত আবূ দাউদ তায়লাসী রহমতুল্লাহি আলাইহি তিনি হযরত হিশাম দাস্তাওয়ায়ী রহমতুল্লাহি আলাইহি সম্পর্কে বলেন-
هشام الدستوائي امير الـمؤمنين في الـحديث
অর্থ : “হযরত হিশাম দাস্তাওয়ায়ী তিনি পবিত্র হাদীছ শাস্ত্রে আমীরুল মু’মিনীন ছিলেন।” (তাযকিরাতুল হুফফাজ ১/১২৪)
◾ ইয়াহিয়া ইবনে মঈন ও নাসায়ী উনারা উনাকে বিশ্বস্ত মনে করতেন।
◾ হাফিয হযরত আবূ নুয়াইম রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, আমি আটশ মুহাদ্দিছ থেকে হাদীছ শরীফ অর্জন করেছি। কিন্তু হযরত হাসান ও হযরত ইবনে ছালেহ উনাদের চাইতে ভালো ও শ্রেষ্ঠ কাউকে পাইনি। অথচ যাহাবী রহমতুল্লাহি তিনি বলেন, তিনি আক্বীদার ক্ষেত্রে খারিজী ছিলেন (তাযকিরাতুল হুফফাজ ১/১৯৫)
খারেজী হওয়ার পরও শ্রেষ্ঠ মুহাদ্দিছ হয়েছে তারা। কারন হাদীছ শাস্ত্রে বিশ্বস্ততা। 
◾ ইমাম আবূ সাহল ওয়াসিত্বী শিয়া ছিলো। এ অপরাধে খলীফা হযরত হারুনুর রশীদ রহমতুল্লাহি আলাইহি তাকে গ্রেফতারও করেন। উনার সম্পর্কে ইমাম যাহাবী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, বিশুদ্ধ হাদীছ শরীফ বর্ণনায় তিনি দলীল হওয়ার ক্ষেত্রে সবাই একমত। (তাযকিরাতুল হুফফাজ ১/২৩৮)
খবীস প্রকৃতির রাফিজী হওয়ার পর হাদীছ বর্ণনার ক্ষেত্রে বিশ্বস্তও ছিলেন অনেকে। যেমন,

◾ হযরত আবী আব্দুল্লাহ নিশাবুরী রহমতুল্লাহি আলাইহি একজন ইমাম সম্পর্কে বলেন-
ثقة غي الـحديث رافضي خبيث
অর্থ : “পবিত্র হাদীছ শরীফ বর্ণনার ক্ষেত্রে বিশ্বস্ত কিন্তু সে খবীস রাফিজী।” (মা’রিফাতু উলুমিল হাদীছ ১/১০, তাযকিরাতুল হুফফাজ ৩/১৬৫, সিয়ারু আলাম আন নুবালা ১৭/১৭৪)
আমরা সবাই জানি রাফিজী, শিয়া, খারিজী, ক্বদরিয়া, জহমিয়া, মুশাব্বিয়া এসব বাতিল ফিরক্বার লোকেরা বদ আক্বীদার এবং বিদয়াতি। তাহলে এসব বর্ণনাকারী কেন ছহীহ হাদীছ শরীফ এর কিতাবে?
এখন প্রশ্ন আসতে পারে আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী তিনি যে বিশ্বস্ত ও গ্রহনযোগ্য ছিলেন তার প্রমাণ কি?
প্রমাণ আসমাউর রেজাল বিশারদদের দৃষ্টিতে আমার দেখবো ইনশাআল্লাহ। 

◾ বিখ্যাত হাদীছ বিশারদ, আসমাউর রেজাল বিশারদ ইমাম যাহাবী রহমতুল্লাহি আলাইহি বলেন,
رَأْسُ الإِمَامِيَّةِ، أَبُو جَعْفَرٍ مُحَمَّدُ ابْنُ العَلاَّمَةِ عَلِيِّ بنِ الحُسَيْنِ بنِ مُوْسَى بن بَابَوَيْه القُمِّيُّ، صَاحِبُ التَّصَانِيْفِ السَّائِرَةِ بَيْنَ الرَّافِضَةِ.يُضْرَبُ بِحفظِهِ المَثَلُ.يُقَال:لَهُ ثَلاَثُ مائَةِ مُصَنَّفٍ، مِنْهَا:كِتَابُ (دعَائِمِ الإِسلاَمِ)، كِتَابُ (الخواتيمِ)، كِتَابُ (الملاَهِي)، كِتَابُ (غريبِ حَدِيْثِ الأَئِمَّةِ)، كِتَابُ (التَّوحيدِ)، كِتَابُ (دينِ الإِمَامِيَّةِ)، وَلاَ...(1)وَكَانَ أَبُوْهُ مِنْ كِبَارِهِمْ وَمُصَنِّفيهِمْ.حَدَّثَ عَنْ أَبِي جَعْفَرٍ جَمَاعَةٌ مِنْهُم:ابْنُ النُّعْمَانِ المُفِيْدُ، وَالحُسَيْنُ بنُ عَبْدِ اللهِ بنِ الفَحَّامِ، وَجَعْفَرُ بنُ حسنكِيْه القُمِّيُّ.
অর্থ: শীরে ইমামিয়্যীন, আবূ জা’ফর মুহম্মদ ইবনে আল্লামা আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী যিনি রাফেযীদের মধ্যে অগ্রগামী রচনাবলীর রচয়িতা। তার (প্রখর) স্বৃতিশক্তির দৃষ্টান্ত (বিভিন্ন স্থানে) প্রদান করা হয়। বলা হয় যে, তার (প্রায়) তিনশত রচনাবলী রয়েছে। সেগুলোর মধ্যে দা‘আয়িমুল ইসলাম, খাওয়াতীম, আল-মালাহী, গরীবু হাদীছিল আইম্মাহ, তাওহীদ, দ্বীনুল ইমামিয়্যাহ (প্রভৃতি অন্যতম)। উনার পিতাও ছিলেন বড় মুছান্নিফদের (রচয়িতা) অন্তর্ভুক্ত। তিনি (ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী) হাদীছ শরীফ বর্ণনা করেছেন আবূ জা’ফর থেকে। এছাড়াও তাদের গোত্রভূক্ত ইবনে নু’মান আল মুফীদ, হুসাইন ইবনে আব্দুল্লাহ ইবনে ফাহহাম, জা’ফর ইবনে হুসনাকীহ আল কুম্মী থেকেও তিনি পবিত্র হাদীছ শরীফ বর্ণনা করেছেন। 
(ইমাম যাহাবীঃ সিয়ারু আ’লাম আন নুবালা, ১৬/৩০৩-৩০৪৩৫৪; প্রকাশনা: মুয়াসাসাতু রিসালা, বাইরুত, লেবানন)

◾ হাফিজুল হাদীছ, রেজাল বিশারদ হযরত ইবনে হাজার আসকালানী রহমতুল্লাহি আলাইহি উনার কিতাবে বলেন,
( ز ) الحسين بن الحسن بن الحسين بن علي بن الحسين بن موسى بن بأبويه القمي ذكره بن بأبويه في الذيل وقال كان من بيت فضل وعلم وهو وجه الشيعة في وقته
অর্থ: হুসাইন ইবনে হুসাইন ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ আল-কুম্মী। উনাকে ইবনে বাবাওয়াইহ হিসেবেও টিকায় বর্ণনা করা হয়। গ্রন্থকার বলেন, তিনি (ইবনে বাবাওয়াইহ আল কুম্মী) শিয়াদের দৃষ্টিতে উনার যামানায় সম্মান ও ইলমের অধিকারী ছিলেন। (লিসানুল মীযান লি ইবনে হাজার, ৩/১৫৭ : রাবী ২৪৯৬ ; প্রকাশনা : মাকতাবাতুল মাতবুয়াতুল ইসলামীয়া, বাইরুত- লেবানন)
◾ উক্ত লিসানুল মিযানের অন্য স্থানে আবারো উনার আলোচনা করা হয়েছে,
( ز ) الحسين بن علي بن الحسين بن موسى بن بأبويه القمي ذكره بن النجاشي فقال كان من فقهاء الامامية روى عنه الحسين الغضايري وصنف كتاب نفي التشبيه وقدمه للصاحب بن عباد وكان الصاحب يعظمه ويرفع مجلسه إذا حضر عنده
অর্থ: হুসাইন ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ আল-কুম্মী। উনার ব্যাপারে ইবনে নাজ্জাশী বর্ণনা করেছেন। তিনি বলেন, তিনি (ইবনে বাবাওয়াইহ আল-কুম্মী) ছিলেন ইমামী ফক্বীহগণের অন্তর্ভুক্ত। উনার থেকে হুসাইন আল-গ্বদ্বায়িরী হাদীছ শরীফ বর্ণনা করেছেন। তিনি তাশবীহ অপনোদন বিষয়ক কিতাব রচনা করেছেন। ছহিব ইবনে ইবাদ উনাকে অগ্রগামী করেছেন এবং তিনি উনাকে (ইবনে বাবাওয়াইহকে) তা’যীম করতেন। আর ইবনে বাবাওয়াইহ তার মজলিসে উপস্থিত হলে তিনি (ছহিব ইবনে ইবাদ) উনার সম্মানে দাঁড়িয়ে যেতেন। (লিসানুল মীযান লি ইবনে হাজার, ৩/১৯৯: রাবী ২৫৮৮)
◾ উনার সম্পর্কে কিতাবে আরো বর্ণিত আছে,
أبو جعفر محمد بن علي بن الحسين بن موسى بن بابويه القمي (306ـ-381هـ)، يعرف بالشيخ الصدوق، متكلم، محدِّث، حافظ، مفسر، من كبار فقهاء الشيعة الإمامية. نزل بالري، وارتفع شأنه في خراسان، وحدَّث ببغداد. له كتاب 'التوحيد'، وكتاب 'دين الإمامية'، و'التفسير'(2)
অর্থ: আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী (৩০৬-৩৮১ হিজরী)। তিনি সত্যবাদী শায়খ, বক্তা, মুহাদ্দিছ, হাফিয, মুফাসসির, ইমামী শিয়াগণের ফক্বিহদের অন্যতম বড় ফক্বিহ হিসেবে পরিচিত। তিনি রয় নামক স্থানে আবির্ভূত হয়েছেন এবং উনার শান খোরাসানেও বুলন্দ ছিল, আর তিনি বাগদাদে পবিত্র হাদীছ শরীফ বর্ণনা করেছেন। আত-তাওহীদ, দ্বীনুল ইমামিয়্যাহ, আত-তাফসীর নামে তার কিতাব রয়েছে। (আল-ই’তিক্বাদ লি ছ‘য়িদ আন-নীসাপুরী, ১/২৭)
◾ হযরত যারকালী রহমতুল্লাহি উনার কিতাবে বাবাওয়াইহ্ আল-কুম্মী সম্পর্কে বলেন,
مد بن علي بن الحسين بن موسى بابويه القمي، ويعرف بالشيخ الصدوق: محدث إمامي كبير، لم ير في القميين مثله. نزل بالري وارتفع شأنه في خراسان، وتوفي ودفن في الري. له نحو ثلاثمئة مصنف، منها (الاعتقادات - ط) و (معاني الاخبار - خ) و (الامالي - خ) ويعرف بالمجالس، ولعله (مجالس المواعظ في الحديث - خ) و (عيون أخبار الرضى - ط) و (الشعر) و (السلطان) و (التاريخ) و (المصابيح) في الحديث ورواته، و (إكمال الدين وإتمام النعمة - ط) جزء منه، و (الخصال - ط) في الاخلاق، و (علل الشرائع والاحكام - خ) و (التوحيد) و (المقنع - ط) فقه، و (الهداية - ط) و (من لا يحضره الفقيه - ط)
অর্থ:মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ আল-কুম্মী (৩০৬-৩৮১ হিজরী, ৯১৮-৯৯১ ঈসায়ী)। তিনি সত্যবাদী শায়খ, ইমামীদের বড় মুহাদ্দীছ হিসেবে পরিচিত। কুম্মিয়ীনদের মধ্যে উনার মতো কাউকে দেখা যায়নি। তিনি রায় নামক স্থানে বসবাস করেন আর তার শান-শওকাত খোরাসানেও বুলন্দ হয়েছিলো। তিনি রায় নামক স্থানে ইন্তিকাল করেন এবং সেখানেই উনাকে দাফন করা হয়। উনার প্রায় তিনশত রচনাবলী ছিলো। তার মধ্যে আল-ই’তিক্বাদাত, মা‘য়ানিল আখবার, আল-আমালী (যেটি মাজালিস নামে পরিচিত ছিলো, সম্ভবত: ঐটির নাম মাজালিসুল মাওয়া‘য়িয), উয়ূনু আখবারির রিদ্বা, আশ-শি’র, আস-সুলত্বন, আত-তারীখ, আল-মাছাবীহ (হাদীছ ও তার রিওয়ায়াত বিষয়ক), ইকমালুদ দ্বীন ওয়া ইতমামুন নি’মাহ, আল-খিছল (আখলাক্ব সংশ্লিষ্ট), আলালুশ শারায়ি’ ওয়াল আহকাম, আত-তাওহীদ, আল মুনক্বাহ (ফিক্বহ বিষয়ক), আল-হিদায়াহ, এবং মান লা ইয়াহদ্বুরুহুল ফাক্বীহ অন্যতম। (আল-আ’লাম লিয যুরকালী, ৬/২৭৪)
আসমাউর রেজাল থেকে প্রমাণ হলো তিনি অত্যান্ত বিজ্ঞ আলেম, সত্যবাদী শায়খ, হাফিজে হাদীছ, মর্যাদাবান, শীর্ষস্থানীয় মুহাদ্দিছ, ফক্বীক ও অসংখ্য কিতাবেও মুছান্নিফ ছিলেন।
এ হাদিস পরবর্তীতে অনেক বিখ্যাত মুহাদ্দিছ ও আলেম উনাদের কিতাবে উল্লেখ করেছেন।

◾তিনি একটা বাব রচনা করেছেন যার নাম দিয়েছেন
باب في ذكر خلق نور النبي صلي الله عليه و سلم
[বাবু ফি যিকরি খলক্বা নুরুন নবী (ﷺ)] নামে।
উক্ত অধ্যায়ে উল্লেখ করেছেন,
,خلق الله تعالي نور محمد صلي الله عليه و سلم قبل ان يخلق الاشيا
অর্থ: "আল্লাহ পাক সকল কিছু সৃষ্টির পূর্বে সর্বপ্রথম হুযূর পাক (ﷺ) এর নূর মুবারক সৃষ্টি করেছেন।"
[ইমাম গাজ্জালি (রহঃ) : "সুলওয়াতুল আরেফীন", প্রকাশনা দারু কুতুব আল ইলমিয়া, দুই খন্ডে প্রকাশিত, ১ম খন্ড ৬৪ পৃষ্ঠা]

◾এরপর তিনি এ হাদিসটি বর্ণনা করেন,
عن علي بن ابي طالب عليه السلم قال خلق الله نور محمد صلي الله عليه مسلم قبل ان يخلق السماوت والارض و العرش و الكرسي والجنة و النار
"নিশ্চয়ই মহান আল্লাহ পাক আসমান, যমীন, আরশ, কুরসী, লওহ, কলম, জান্নাত, জাহান্নাম এসবকিছু সৃষ্টির পূর্বে পবিত্র নূরে মুহম্মদী (ﷺ) কে সৃষ্টি করেছেন।”
তথ্যসূত্রঃ
◾ আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী, (ওফাত: ৩৮১) : মা'য়ানিল আখবার ৩০৬-৩০৭ পৃষ্ঠা, প্রকাশনা: দারুল মা'রিফা, বাইরুত, লেবানন।
◾ হুজ্জাতুল ইসলাম হযরত ইমাম গাজ্জালী (রহঃ)[ওফাত ৫০৫ হিঃ] : সুলওয়াতুল আরেফীন ১ম খন্ড ৬৪ পৃষ্ঠা, প্রকাশনা: দারু কুতুব আল ইলমিয়া।
◾ইমামুল হাফিয মুহম্মদ ইবনে ইবরাহীম খারকুশী আন নিশাবুরী (রঃ) (ওফাত: ৪০৬হিঃ), শরফুল মুস্তফা ১ম খন্ড ৩০৫-৩১১ পৃষ্ঠা, হাদীছ শরীফ নং ৭৯; প্রকাশনী: দারু বাশায়িরুল ইসলামিয়া, আল মক্কাতুল মুকররমা
◾সাইয়্যিদ মুহম্মদ ইবনে আহমদ আল মোল্লা (রহঃ) "ছলাতুল কুবরা ফি শরহে ছলাতু সুগরা" যা দারু কুতুব আল ইলমিয়া থেকে প্রকাশিত, ৮৭ পৃষ্ঠা।
তাছাড়াও ইমাম গাজ্জালী (রহঃঃ) এর আরো ১০০ বছর আগে একজন বিখ্যাত আলেম, মুহাদ্দিছ, ফক্বীহ, ইমামুল হাফিয মুহম্মদ ইবনে ইবরাহীম খারকুশী আন নিশাবুরী (রহঃ) সনদ সহকারে বর্ণনা করেন,
رووي عبد الله بن مبارك عن سفيان الثوري عن جعفر بن مـحمد الصادق عن أبيه عن جدّه عن علي بن أبي طالب أن الله تبارك وتعالى خلق نور مـحمد صلى الله عليه واٰله قبل أن يـخلق السماوات والأرض والعرش والكرسي واللوح والقلم الـجنة والنار
➡ তিনি হযরত আব্দুল্লাহ ইবনে মুবারক (রহঃ) থেকে,
➡ তিনি হযরত সুফিয়ান সাওরী (রহঃ) থেকে,
➡ তিনি সাইয়্যিদুনা হযরত ইমাম জাফর ছদিক্ব (রাঃ) থেকে,
➡ তিনি ওনার পিতা সায়্যিদুনা ইমাম বাকির (রাঃ) থেকে, 
➡ তিনি ইমাম জয়নুল আবেদীন (রাঃ) থেকে,
➡ তিনি সায়্যিদুনা ইমাম হোসাইন (রাঃ) থেকে,
➡ তিনি খলিফাতুল মুসলেমিন হযরত আলী (রাঃ) থেকে বর্ণনা করেন,
"নিশ্চয়ই মহান আল্লাহ পাক আসমান, যমীন, আরশ, কুরসী, লওহ, কলম, জান্নাত, জাহান্নাম এসবকিছু সৃষ্টির পূর্বে পবিত্র নূরে মুহম্মদী (ﷺ) কে সৃষ্টি করেছেন।”
তথ্যসূত্রঃ
◾ আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী, (ওফাত: ৩৮১) : মা'য়ানিল আখবার ৩০৬-৩০৭ পৃষ্ঠা, প্রকাশনা: দারুল মা'রিফা, বাইরুত, লেবানন।
◾ হুজ্জাতুল ইসলাম হযরত ইমাম গাজ্জালী (রহঃ)[ওফাত ৫০৫ হিঃ] : সুলওয়াতুল আরেফীন ১ম খন্ড ৬৪ পৃষ্ঠা, প্রকাশনা: দারু কুতুব আল ইলমিয়া।
ইমামুল হাফিয মুহম্মদ ইবনে ইবরাহীম খারকুশী আন নিশাবুরী (রঃ) (ওফাত: ৪০৬হিঃ), শরফুল মুস্তফা ১ম খন্ড ৩০৫-৩১১ পৃষ্ঠা, হাদীছ শরীফ নং ৭৯; প্রকাশনী: দারু বাশায়িরুল ইসলামিয়া, আল মক্কাতুল মুকররমা
◾সাইয়্যিদ মুহম্মদ ইবনে আহমদ আল মোল্লা (রহঃ) "ছলাতুল কুবরা ফি শরহে ছলাতু সুগরা" যা দারু কুতুব আল ইলমিয়া থেকে প্রকাশিত, ৮৭ পৃষ্ঠা।
◾ইমাম খারেকুশী রহমতুল্লাহি আলাইহি থেকে আব্দুল্লাহ ইবনে মুবারক রহমতুল্লাহি আলাইহি পর্যন্ত যে বিচ্ছিন্নতা আছে তা ইবনে বাবাওয়াইহ আল-কুম্মী রহমতুল্লাহি আলাইহি উনার “মা’য়ানিল আখবারে” দূর করে দিয়েছেন। সেখানে মুত্তাসিল সনদে বর্ণনা করা হয়েছে। সনদ খানা হচ্ছে,
حدثنا الحاكم احمد بن محمد بن عبد الرحمن المروزي، قال حدثنا ابو بكر محمد ابن ابراهيم الجر جاني ، قال حدثنا ابو بكر عبد الصمد بن يحيي الواسطي، قال حدثنا الجسن بن علي المدني، عن عبد الله بن المبارك، عن سفيات الثوري، عن جعفر بن محمد الصادق، عن ابيه، عن جد، عن ابيه، عن علي بن ابي طلب
আমরা এখানে মুত্তাসিল সনদখানা দেখতে পেলাম।
◾এই হাদীছ সাইয়্যিদ মুহম্মদ ইবনে আহমদ আল মোল্লা (রহঃ) সংকলন করেন,
وعن علي بن ابي طالب رضي الله عنه اته قال: ان الله تبارك وتعالي خلق نور محمد صلي الله عليه و سلم قبل ان يخلق السموات والارض والعرش والكرسي واللوح والقلم والجنة والنار
"নিশ্চয়ই মহান আল্লাহ পাক আসমান, যমীন, আরশ, কুরসী, লওহ, কলম, জান্নাত, জাহান্নাম এসবকিছু সৃষ্টির পূর্বে পবিত্র নূরে মুহম্মদী (ﷺ) কে সৃষ্টি করেছেন।”
তথ্যসূত্রঃ
◾ আবূ জা’ফর মুহম্মদ ইবনে আলী ইবনে হুসাইন ইবনে মূসা ইবনে বাবাওয়াইহ্ আল-কুম্মী, (ওফাত: ৩৮১) : মা'য়ানিল আখবার ৩০৬-৩০৭ পৃষ্ঠা, প্রকাশনা: দারুল মা'রিফা, বাইরুত, লেবানন।
◾ হুজ্জাতুল ইসলাম হযরত ইমাম গাজ্জালী (রহঃ)[ওফাত ৫০৫ হিঃ] : সুলওয়াতুল আরেফীন ১ম খন্ড ৬৪ পৃষ্ঠা, প্রকাশনা: দারু কুতুব আল ইলমিয়া।
◾ইমামুল হাফিয মুহম্মদ ইবনে ইবরাহীম খারকুশী আন নিশাবুরী (রঃ) (ওফাত: ৪০৬হিঃ), শরফুল মুস্তফা ১ম খন্ড ৩০৫-৩১১ পৃষ্ঠা, হাদীছ শরীফ নং ৭৯; প্রকাশনী: দারু বাশায়িরুল ইসলামিয়া, আল মক্কাতুল মুকররমা
◾সাইয়্যিদ মুহম্মদ ইবনে আহমদ আল মোল্লা (রহঃ) "ছলাতুল কুবরা ফি শরহে ছলাতু সুগরা" যা দারু কুতুব আল ইলমিয়া থেকে প্রকাশিত, ৮৭ পৃষ্ঠা।
অতএব, এই হাদীছ শরীফখানা অত্যন্ত নির্ভরযোগ্য সনদে বর্ণিত তা প্রমাণিত হল।
 
Top