3 – بَابُ مَا جَاءَ فِيْ فَضْلِ أَهْلِ الذِّكْرِ

35 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَلِيِّ بْنِ الْأَقْمَرِ، عَنِ النَّبِيِّ ، أَنَّهُ مَرَّ بِقَوْمٍ يَذْكُرُوْنَ اللهَ تَعَالَىٰ، فَقَالَ: «أَنْتُمْ مِنَ الَّذِيْنَ أُمِرْتُ أَنْ أَصْبِرَ نَفْسِيْ مَعَهُمْ، وَمَا جَلَسَ عَدْلُكُمْ مِنَ النَّاسِ، فَيَذْكُرُوْنَ اللهَ تَعَالَىٰ، إِلَّا حَفَّتْهُمُ الْـمَلَائِكَةُ بِأَجْنِحَتِهَا، وَغَشِيَتْهُمُ الرَّحْمَةُ، وَذَكَرَهُمُ اللهُ فِيْمَنْ عِنْدَهُ».


বাব নং ১৪.৩.যিকিরকারীর ফযিলত


৩৫. অনুবাদ: ইমাম আবু হানিফা আলী ইবনে আকমার থেকে, তিনি রাসূল (ﷺ)  থেকে বর্ণনা করেন, আল্লাহর যিকরকারী একদল লোকের পাশ দিয়ে রাসূল (ﷺ)  গমন করছিলেন। তিনি তাদেরকে সম্বোধন করে বলেন, তোমরা ঐসব লোকের অন্তর্ভুক্ত যাদের সাথে থাকার জন্য আমি আদিষ্ট। যখনই তারা আল্লাহর যিকরে বসে তখন ফেরেস্তারা তাদের পালক দিয়ে ছায়াদান করে এবং আল্লাহর রহমতে আবৃত করে রাখে। আর আল্লাহ তায়ালাও তাঁর নৈকট্য প্রাপ্ত ফেরেস্তাদের নিয়ে তাদের আলোচনা করেন।

ব্যাখ্যা: অর্থাৎ বান্দাহ যখন দুনিয়াতে বসে আল্লাহর স্মরণ করে তখন তিনি আরশে বসে ফেরেস্তাদের নিয়ে বান্দাহর স্মরণ করেন এবং বান্দাহর উপর ‘সকীনাহ’ (প্রশান্তি) নাযিল করেন। ফলে বান্দাহর অন্তরে আল্লাহর ভালবাসা সূদৃঢ় হয় এবং ইবাদতের পূর্ণস্বাদ পায়। এদিকে ইশারা করেই আল্লাহ পাক বলেন, فاذكرونى اذكركم“তোমরা আমার স্মরণ কর আমি তোমাদের স্মরণ করব।” (সূরা বাকারা, আয়াত, ১৫২) অন্য আয়াতে বলেছেন, الابذكر الله تطئمن القلوب “আল্লাহর যিকরের দ্বারা অন্তরের প্রশান্তি লাভ হয়।” (সূরা রা‘দ, আয়াত, ২৮)


36 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ عَلْقَمَةَ، عَنْ عَبْدِ اللهِ بْنِ مَسْعُوْدٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «يَجْمَعُ اللهُ الْعُلَمَاءَ يَوْمَ الْقِيَامَةِ، فَيَقُوْلُ: إِنِّيْ لَـمْ أَجْعَلْ حِكْمَتِيْ فِيْ قُلُوْبِكُمْ إِلَّا وَأَنَا أُرِيْدُكُمُ الْـخَيْرَ، اذْهَبُوْا إِلَى الْـجَنَّةِ، فَقَدْ غَفَرْتُ لَكُمْ عَلَىٰ مَا كَانَ مِنْكُمْ».


৩৬. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আলকামা থেকে, তিনি আবদুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, আল্লাহ তায়ালা কিয়ামত দিবসে আলেমগণকে একত্রিত করে বলবেন, আমি তোমাদের অন্তরে হিকমত তথা জ্ঞান দান করেছি তোমাদের কল্যাণের উদ্দেশ্যে। সুতরাং তোমরা জান্নাতে প্রবেশ কর আমি তোমাদের যাবতীয় গুনাহ ক্ষমা করে দিলাম।

 
Top