4 - بَابُ مَا جَاءَ فِيْ تَغْلِيْظِ الْكِذْبِ عَلَىٰ رَسُوْلِ اللهِ 

37 - أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْقَاسِمِ، عَنْ أَبِيْهِ، عَنْ جَدِّهِ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، أَوْ قَالَ مَا لَـمْ أَقُلْ، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ».


বাব নং ১৫. ৪. ইচ্ছাকৃতভাবে রাসূল (ﷺ)  এর প্রতি মিথ্যারোপের পরিণাম


৩৭. অনুবাদ: ইমাম আবু হানিফা কাসেম থেকে, তিনি তার পিতা থেকে, তিনি তার দাদা থেকে বর্ণনা করেন। তিনি (দাদা) বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে জেনে বুঝে আমার উপর মিথ্যারোপ করে কিংবা এমন কথা বলে যা আমি বলিনি, সে যেন তার ঠিকানা জাহান্নামে তালাশ করে। (মুসলিম, ১/৭/৪)

ব্যাখ্যা: হাদিসখানা মাশহুর ও মুতাওয়াতির এর কাছাকাছি পর্যায়ে পৌঁছে গেছে, কেননা প্রায় ৬০জনের বেশী সাহাবায়ে কেরাম হাদিসখানা রেওয়ায়েত করেছেন। 

এরশাদুস সারী গ্রন্থে বলা হয়েছে,

,وهو حديث فى غاية الصحة ونهاية القوة وقد اطلق القول بتواتره جماعة 

“হাদিসখানা অতি বিশুদ্ধ ও শক্তিশালী পর্যায়ের। এমনকি একদল মুহাদ্দিস ওটাকে মুতাওয়াতির বলেছেন।”

নবী করিম (ﷺ)  এর প্রতি মিথ্যারোপ করা মারাত্মক অপরাধ। কেননা এতে অসংখ্য মানুষকে পথভ্রষ্ট করা হয়। একদিকে সহীহ হাদিস প্রচার করা যেমন মহাপূণ্যের কাজ তেমনি মিথ্যা বা জাল হাদিস বর্ণনা করা মহাঅপরাধ। এ জন্যেই বড় বড় সাহাবায়ে কেরামগণ হাদিস বর্ণনার ক্ষেত্রে খুবই সাবধানতা অবলম্বন করতেন। ইমাম আ‘যম আবু হানিফা (رحمة الله) এ ব্যাপারে অত্যন্ত সতর্কতা অবলম্বন করতেন। হাদিস না জানার কারণে নয় বরং অধিক সাবধানতা অবলম্বনের কারণেই ওদের বর্ণিত হাদিসের সংখ্যা তুলনামূলক কম।


38 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطِيَّةَ، عَنْ أَبِيْ سَعِيْدٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»، عَنْ أَبِيْ رُؤْبَةَ: شَدَّادِ بْنِ عَبْدِ الرَّحْمٰنِ، عَنْ أَبِيْ سَعِيْدٍ.

৩৮. অনুবাদ: ইমাম আবু হানিফা আতিয়্যা থেকে, তিনি আবু সাঈদ খুদুরী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন যে ইচ্ছাকৃতভাবে আমার প্রতি মিথ্যারোপ করে সে যেন তার ঠিকানা জাহান্নামে খোঁজে নেয়। 

ইমাম আবু নানিফা আবু রূবা সাদ্দাদ ইবনে আবদুর রহমান থেকেও হাদিসখানা বর্ণনা করেন। (প্রাগুক্ত)


39 - حَمَّادٌ: عَنْ أَبِيْ حَنِيْفَةَ، عَنْ عَطِيَّةَ الْعَوْفِيِّ، عَنْ أَبِيْ سَعِيْدٍ الْـخُدْرِيِّ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»، قَالَ عَطِيَّةُ: وَأَشْهَدُ أَنِّيْ لَـمْ أَكْذِبْ عَلَىٰ أَبِيْ سَعِيْدٍ، وَأَنَّ أَبَا سَعِيْدٍ لَـمْ يَكْذِبْ عَلَىٰ رَسُوْلِ اللهِ .

৩৯. অনুবাদ: হাম্মাদ আবু হানিফা থেকে, তিনি আতিয়্যা আওফী থেকে, তিনি আবু সাঈদ খুদুরী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি আমার প্রতি মিথ্যারোপ করবে সে যেন জাহান্নামে তার ঠিকানা করে নেয়। আতিয়্যা বলেন আমি (শপথ করে) সাক্ষ্য দিচ্ছি যে, আমি আবু সাঈদ খুদুরী (رضي الله عنه) সম্পর্কে মিথ্যা বলিনি এবং তিনিও রাসূল (ﷺ)  এর প্রতি মিথ্যারোপ করেননি। (প্রাগুক্ত)


40 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ سَعِيْدٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ أَنَسٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ».


৪০. অনুবাদ: ইমাম আবু হানিফা সাঈদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি হযরত আনাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি আমার প্রতি মিথ্যারোপ করে সে যেন তার ঠিকানা জাহান্নামে করে নেয়। (প্রাগুক্ত)


41 - أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَنَسٍ ، أَنَّ النَّبِيَّ  قَالَ: «مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»، رَوَاهُ أَبُوْ حَنِيْفَةَ عَنْ يَحْيَىٰ بْنِ سَعِيْدٍ.


৪১. অনুবাদ: ইমাম আবু হানিফা যুহুরী থেকে, তিনি হযরত আনাস (رضي الله عنه) থেকে, তিনি বলেন, নবী করিম (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি আমার প্রতি মিথ্যারোপ করে সে যেন জাহান্নামে তার ঠিকানা করে নেয়। ইমাম আবু হানিফা (رحمة الله) হাদিসখানা ইয়াহিয়া ইবনে সাঈদ থেকেও রেওয়ায়েত করেন। (প্রাগুক্ত)


 
Top