3 - كِتَابُ الطَّهَارَات

1 - بَابُ مَا جَاءَ فِيْ النَّهْيِ أَنْ يَبُوْلَ فِي الْـمَاءِ الدَّائِمِ

42 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «لَا يَبُوْلَنَّ أَحَدُكُمْ فِي الْـمَاءِ الدَّائِمِ، ثُمَّ يَتَوَضَّأُ مِنْهُ».


৩. পবিত্রতা অধ্যায়

বাব নং ১৬.১. স্থির পানিতে পেশাব করা নিষেধ প্রসঙ্গে


৪২. অনুবাদ: ইমাম আবু হানিফা আবু যুবাইর থেকে, তিনি হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, তোমাদের মধ্যে কেউ যেন স্থির পানিতে পেশাব না করে অতঃপর সেই পানি দিয়ে উযূ না করে। (বুখারী, ১/৩৭/২৩৮ ও মিরাতুল মাফাতীহ, ২/১৬৯/৪৭৮)

ব্যাখ্যা: ফুকাহায়ে কেরাম পানিকে সাধারণত দু’ভাগে ভাগ করেছেন। এক. কম পানি দুই. বেশ পানি। প্রথম প্রকারের পানিতে নাপাকী পতিত হলে পানি নাপাক হয়ে যায়। ফলে সেই পানি দ্বারা পবিত্রতা অর্জন করা বৈধ নয়। স্থির পানির হুকুমও অনুরূপ। পক্ষান্তরে বেশ পানি ও প্রবাহিত পানিতে নাপাকী পতিত হলে সাধারণত পানি নাপাক হয় না বরং তা দিয়ে পবিত্রতা অর্জন করা যায়। বিস্তারিত ফিকহের কিতাব দেখুন।

৪৩ - أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ الصَّوَّافِ، عَنْ مُحَمَّدِ بْنِ سِيْرِيْنَ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ ، قَالَ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  أَنْ يُبَالَ فِي الْـمَاءِ الدَّائِمِ، ثُمَّ يُغْتَسَلَ مِنْهُ أَوْ يُتَوَضَّأَ.

৪৩. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়ছাম থেকে, তিনি মুহাম্মদ ইবনে সীরীন থেকে, তিনি আবু হুরাইরা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করিম (ﷺ)  স্থির পানিতে পেশাব করতে নিষেধ করেছেন এবং তা দিয়ে উযূ-গোসল করতেও নিষেধ করেছেন। (মুসনাদে বাযযার, ২/৩৭১/৭৬১৭)

ব্যাখ্যা: হাদিসে যদিও স্থির পানিতে শুধু পেশাব করতে নিষেধ করা হয়েছে কিন্তু তাদ্বারা উদ্দেশ্যে হল এমন যাবতীয় নাপাকী ফেলা নিষেধ যা দ্বারা পানি নাপাক হয়ে যায়। 

 
Top