৩ - بَابُ مَا جَاءَ فِي الْبَوْلِ قَائِمًا

৪৫ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مَنْصُوْرٍ، عَنْ أَبِيْ وَائِلٍ، عَنْ حُذَيْفَةَ ، قَالَ: رَأَيْتُ رَسُوْلَ اللهِ  يَبُوْلُ عَلَىٰ سُبَاطَةَ قَوْمٍ قَائِمًا.


বাব নং ১৮.৩. দাঁড়িয়ে পেশাব করা প্রসঙ্গে


৪৫. অনুবাদ: ইমাম আবু হানিফা মনসূর থেকে, তিনি আবু ওয়ায়েল থেকে, তিনি হুযাইফা থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, আমি রাসূল (ﷺ) কে এক সম্প্রদায়ের আবর্জনা স্তুপে দাঁড়িয়ে পেশাব করতে দেখেছি। (বুখারী, ১/৩৫/২২৪)

ব্যাখ্যা: নবী করিম (ﷺ)  কোন ওযরের কারণে দাঁড়িয়ে পেশাব করেছিলেন। এটি তাঁর নিয়মিত অভ্যাস ছিলনা বিধায় সুন্নাত কিংবা সাধারণভাবে বৈধ বলার কোন অবকাশ নেই। এ ব্যাপারে তিরমিযী, নাসাঈ ও মুসনাদে আহমদ গ্রন্থে হযরত আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণিত আছে-

من حدثكم ان النبى  كان يبول قائمًا فلا تصدقوه ما كان يبول الا قاعدًا

“যে ব্যক্তি তোমাদেরকে বলবে যে, রাসূল (ﷺ)  দাঁড়িয়ে পেশাব করেছেন, তোমরা তার কথা বিশ্বাস করোনা। তিনি বসে বসেই পেশাব করতেন।” (তিরমিযী, ১/১৮)

তাছাড়া হযরত হুযাইফা (رضي الله عنه) রাসূল (ﷺ)  এর একটি বিশেষ অবস্থার কথা বলেছেন। পক্ষান্তরে হযরত আয়েশা (رضي الله عنه) রাসূল (ﷺ) ’র স্বাভাবিক অভ্যাস বর্ণনা করেন। সুতরাং উভয় হাদিস স্বীয় স্থানে সঠিক। অর্থাৎ বিনা ওযরে দাঁড়িয়ে পেশাব করা না জায়েয আর বিশেষ কোন ওযর থাকলে বৈধ। রাসূল (ﷺ) ’র ওযর সম্পর্কে কয়েকটি মত পাওয়া যায়। যথা, এক. তাঁর পিঠে ও কোমরে ব্যাথা ছিল তাই বসতে সক্ষম হননি। দুই. স্থানটি উঁচু ছিল আর তিনি ছিলেন নীচু স্থানে। বসে পেশাব করলে পেশাব তার দিকে প্রবাহিত হয়ে আসার সম্ভাবনা ছিল। তিন. অথবা তার হাঁটুতে ব্যাথা ছিল। চার. অথবা ওযরবশত: জায়েয প্রমাণের উদ্দেশ্যে তিনি দাঁড়িয়ে পেশাব করেছেন।

 
Top