ইমাম কুরতুবি (রহঃ) এর সংক্ষিপ্ত পরিচিতি



করডোবার সেই ইমাম কুরতুবি (রহঃ)।
✍️ইমরান বিন বদরী।
➖➖▪️➖➖

ইসলামের স্বর্ণযুগে ইউরোপে নির্যাতিত মুসলিম পরিবারের অন্যতম সন্তান ইমাম কুরতুবি রহমাতুল্লাহি আলাইহ। পুরো নাম ইমাম আবু আবদুল্লাহ আল কুরতুবি (أبو عبدالله القرطبي‎‎)। ইসলামের সৌন্দর্য ও কল্যাণে আকৃষ্ট হয়ে সাহারা মরুভূমি ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে ইসলামী শাসন ব্যবস্থা কায়েমের যে জোয়ার ওঠে সেই জোয়ারের ঢেউ ছড়িয়ে পড়েছিলো ইউরোপের মাটিতেও৷

৮ম শতাব্দীতে উত্তর আফ্রিকার উমাইয়া খলিফা ওয়ালিদের গভর্নর মুসা বিন নুসাইরের নির্দেশনায় বীর সেনাপতি তারিক বিন জিয়াদের নেতৃত্বে স্পেনে কায়েম হয় মুসলিম শাসন৷ মুসলমানদের নিরলস প্রচেষ্টায় স্পেন জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য-সংস্কৃতি ও সভ্যতার ক্ষেত্রে বিস্ময়কর উন্নতি লাভ করে৷ করডোবা খিলাফতের সময় আন্দালুস জ্ঞানের আলোকে পরিণত হয় এবং করডোবা ইউরোপসহ ভূমধ্যসাগরীয় অঞ্চল ও মুসলিম বিশ্বের অন্যতম সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্রে পরিণত হয়। জাবির ইবনে আফলা, আবু ইশাক ইবরাহিম আল জারকালি, আবুল কাসিম আল জাহরাউয়ি, ও ইবনে জুহরদের ত্রিকোণমিতি, জ্যোতির্বিজ্ঞান, শল্যচিকিৎসা, ওষুধ ও অন্যান্য নানা বিষয় সংক্রান্ত গবেষণার ফলে ইসলামি ও পশ্চিমা সমাজে অগ্রগতি অর্জন করে। আন্দালুস ইউরোপ ও ভূমধ্যসাগর অঞ্চলের প্রধান শিক্ষাকেন্দ্রের অন্যতম পরিগণিত হয় এবং তা মুসলিম ও খ্রিষ্টান বিশ্বের মধ্যে সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক আদানপ্রদানের স্থল হয়ে উঠে। দীর্ঘ সাতশত আশি বছর মুসলিম শাসন অব্যাহত থাকে স্পেনে৷ মুসলিম ইতিহাসের দীপ্তিময় এক বিজয় পরবর্তী করুণ এক ইতিহাসের সাক্ষী আইবেরীয় অঞ্চলের রক্তমাখা এ স্পেনের মাটি। পরবর্তীতে ততকালীন ইউরোপে যখন শিক্ষা সমৃদ্ধিতে এগিয়ে যাওয়া মুসলিম শাসকদের পরাজয়ের লাল বাতি জ্বলা আরম্ভ করেছিলো তখন এই কুরতুবি ছিলেন একজন টগবগে যুবক। অত্যাচারীদের অত্যাচারে যখন মুসলমানরা নির্যাতিত হয়েছিলো সেই অত্যাচারে কুরতুবির পরিবারও নির্যাতনের স্বীকার হয়েছিল। অল্প বয়সে দেখেছিল কিভাবে তাঁর বাবাকে ঐ পাপিষ্ঠরা নির্মমভাবে হত্যা করেছিল। জ্ঞানের আলোয় আলোকিত স্পেনের আন্দালুসিয়া রাজ্যের করডোবায় জন্মনেয়া এই কুরতুবি ততকালীন একজন বিখ্যাত মুফাসসির, মুহাদ্দিস ও ফকিহদের অন্যতম ছিলেন।করডোবা জন্ম বলেই উনি কুরতুবি বা করডোবার অধিবাসী হিসেবে পরিচিত।

সাধারণত উত্তর আফ্রিকার দেশগুলোতে ইমাম মালিক রহমাতুল্লাহি আলাইহির অনুসারী বেশি বলে স্পেনের অধিকাংশ মুসলমান মালিকি মাঝহাবে বিশ্বাসী। কাজী আয়াজ রাহমাতুল্লাহি যিনি শিফা শরীফের মুসান্নেফ তিনি সহ ইমাম কুরতুবিও মালিকি মাজহাবের অনুসারী ছিলেন। পবিত্র কুরআনে করীমের উল্লেখযোগ্য তাফসীর গুলির মাঝে ইমাম কুরতুবির 'তাফসীর আল কুরতুবি' অত্যধিক পরিচিত, যেটা ২০ খন্ডে সমাপ্ত করা হয়েছে। আর সেই বিশাল তাফসীরকে স্পেনীশ ভাষায় রূপদান করেন স্পেনের গ্রানাডার জনাব জাকারিয়া মাসা।

কৃষক বাবার ছেলে ইমাম কুরতুবি তরুণ বয়সে পাত্র তৈরিতে মাটি আনার কাজে নিয়োজিত ছিলেন। ইউরোপীয় অঞ্চলে জ্ঞান বিজ্ঞানের শহর করডোবায় তিনি তাঁর শিক্ষা সমাপ্ত করলেও ১২৩৬ সালের দিকে করডোবা মুসলমানদের হাত ছাড়া হয়ে গেলে তিনি মুসলিম অধ্যুষিত দেশ মিশরের আলেক্সান্দ্রিয়া চলে যান। সেখানে তিনি ইলমে হাদিস ও ইলমে তাফসীরের উপর আরো অত্যধিক জ্ঞানার্জন করেন। মুহাজির এই কুরতুবিই পরিশেষে সভ্যতার প্রাচীণ শহর কায়রোর দক্ষিণে মিনিয়ায় স্থানীভাবে বসবাস শুরু করেন। এবং সেখানে তিনি তাঁর বাকী জীবন লেখালেখির মাধ্যমে অতিবাহিত করেছেন। ইমাম কুরতুবি ১২৭৩ সালে মিনিয়ায় মৃত্যুবরণ করেন। মুনিয়ার আবিল খুসাব নামক স্থানে তাঁকে দাফন করা হয়।
Previous Next

نموذج الاتصال