কুরবানী প্রসঙ্গে কতিপয় হাদীস
=================

(১)   হজরত  আবু   হুরায়রা   رضياللهعنه  হতে   বর্ণিত হয়েছে।  হুজুর   ﷺ  বলেছেন-  সামর্থ থাকা  সুত্বেও  যে ব্যক্তি   কুরবানি   করবেনা   সে   যেন   আমার   ঈদগাহের  নিকটে না আসে। (ইবনু মাজা শরিফ)
(২)    হজরত     আয়েশা    رضي    الله    عنها    হতে     বর্ণিত হয়েছে। হুজুর  ﷺ বলেছেন- আল্লাহ্র  র   নিকটে আদম সন্তানের     সবচাইতে      প্রিয়     আমল     কোরবানি      দিনে কোরবানি করা। (তিরমিজী ও ইবনু মাজা শরিফ)
(৩)   হজরতইমামহাসানرضيالله   عنه  হতে  বর্ণিত হয়েছে।   হুজুর    ﷺ    বলেছেন-    যে   ব্যক্তি    সওয়াবের উদ্দেশ্য        আনন্দ          সহকারে        কোরবানি        করেছেন সেজাহান্নাম হতে নিষ্কৃতি পাওয়াছে। (তিরবানী শরিফ)
(৪)  হজরত  ইবনু  আব্বাসرضياللهعنه  হতে  বর্ণিত  হয়েছে। হুজুরবলেছেন - সবচেয়ে উত্তম পয়সা যা ঈদেরদিন   কোরবানিতে   খরচ   করা    হয়।   (তিরবানী শরিফ)
(৫)  হজরত উম্মে  সালামা رضي اللهعنها হতে  বর্ণিত   হয়েছে। হুজুরবলেছেন- যে ব্যক্তি জিলহাজের চাঁদ দেখেছে এবং কোরবানি করার ইচ্ছা করেছে, সে ব্যক্তি কোরবানি করার পূর্বে চুলনখ কাটবেনা। (তিরমিজী ও নিসায়ী শরীফ)
(৬) হজরতআব্দুল্লাহ বিন মাসাউদ رضي الله عنه হতে বর্ণিত  হয়েছে।   হুজুর  ﷺ  বলেছেন-  গরু   ও  উটসাত জনেরপক্ষ  হতে  কোরবানি  করা  জায়েজ।  (তিরবানী  শরিফ)
(৭)  হজরতে  ইবনু  আব্বাস   رضي اللهعنه হতে বর্ণিত হয়েছে।  হুজুর  ﷺ  বলেছেন-   কান কাটা  ও শিং ভাঙ্গা পশুর কোরবানী করা যাবে না(ইবনে মাজাহ শরীফ)
 
Top