৩- بَابُ مَا جَاءَ فِي الطَّلَاقِ فِي الْـحَيْضِ

٢٨٨- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ رَجُلٍ، عَنِ ابْنِ عُمَرَ  أَنَّهُ طَلَّقَ امْرَأَتَهُ، وَهِيَ حَائِضٌ فَعِيْبَ ذَلِكَ عَلَيْهِ، فَرَاجَعَهَا، فَلَـمَّا طَهُرَتْ مِنْ حَيْضِهَا طَلَّقَهَا، وَاحْتُسِبَتْ بِالتَّطْلِيْقَةِ الَّتِيْ كَانَ أَوْقَعَ عَلَيْهَا وَهِيَ حَائِضٌ.


বাব নং ১৩৬. ৩. ঋতু অবস্থায় তালাক প্রদান প্রসঙ্গে


২৮৮. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি জনৈক ব্যক্তি থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, তিনি তাঁর স্ত্রী (আমেনা বিনতে গাফফার) কে ঋতু অবস্থায় তালাক প্রদান করেন। এ জন্য তাঁকে অভিযুক্ত করা হয়। ফলে তিনি তাঁকে ফিরিয়ে নেন। এরপর যখন তাঁর স্ত্রী ঋতু থেকে পবিত্র হয়, তখন তিনি তাঁকে পুনরায় তালাক প্রদান করেন। আর ঋতু অবস্থায় যে তালাক দেওয়া হয়েছে তাও তালাক হিসেবে গণনা করা হয়। 

(আবু দাউদ, ২/২২১/২১৮৩)


ব্যাখ্যা: উপরোক্ত হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, ঋতুর সময় দেওয়া তালাক বাতিল হয়নি, বরং তা গণনা করেই পরবর্তী তালাক পূর্ণ করা হয়েছে। কারণ তালাক না হলে ফিরিয়ে আনলেন কেন? ঋতু অবস্থায় তালাক দেওয়া জায়েয নেই তবে দিলে পতিত হবে। কোন বস্তু অবৈধ হওয়াটা ঐ বস্তু সহীহ হওয়া ও এর আহকাম প্রয়োগ হওয়াকে বাঁধা দেয় না। যেমন জবর দখলকৃত জমির উপর নামায পড়া অবৈধ কিন্তু পড়লে নামায সহীহ ও আদায় হয়ে যাবে। তালাকের মাসয়ালাও অনুরূপ।

 
Top