১১- بَابُ مَا جَاءَ فِيْ حُرْمَةِ الْـمُتْعَةِ

٢٧٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَنَسٍ ، أَنَّ النَّبِيَّ  نَهَىٰ عَنِ الْـمُتْعَةِ.


বাব নং ১২৭. ১১. মুতা বিবাহ হারাম প্রসঙ্গে


২৭০. অনুবাদ: ইমাম আবু হানিফা যুহুরী থেকে, তিনি আনাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করমি (ﷺ)  মুতা বিবাহ থেকে নিষেধ করেছেন। 

(জামেউল আহাদীস, ৩৩/২৯/৩৫৭২১)


ব্যাখ্যা: মুতা বিবাহ হলো নির্দিষ্ট সময়ের জন্য কিছু বিনিময়ের মাধ্যমে কোন মহিলাকে বিবাহ করা। মুতা এজন্য বলা হয়ে যে, এতে শুধু উপভোগ ও নির্দিষ্ট সময়ে উপকৃত অর্জন করাই উদ্দেশ্য হয়ে থাকে। বিবাহের আসল উদ্দেশ্য যেটি যেমন সন্তানজন্ম, বংশ বিস্তার ও পারিবারিক ব্যবস্থাপনা ইত্যাদি উদ্দেশ্য থাকেনা, যা প্রচলিত বৈধ বিবাহে হয়ে থাকে।


٢٧١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  يَوْمَ خَيْبَرَ عَنِ الْـمُتْعَةِ.


২৭১. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  খায়বার যুদ্ধের দিন মুতা বিবাহ নিষেধ করে দিয়েছেন। 

(দারেমী, ২/১৮৯/২১৯৭)


٢٧٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مُحَارِبٍ، عَنِ ابْنِ عُمَرَ ، أَنَّ رَسُوْلَ اللهِ  نَهَىٰ عَنْ مُتْعَةِ النِّسَاءِ.


২৭২. অনুবাদ: ইমাম আবু হানিফা মুহারিব থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, রাসূল (ﷺ)  নারীদের সাথে মুতা বিবাহ করতে নিষেধ করেছেন। 

(আল মুসনাদুল মুস্তাখরাজ, ৪/৭১/৩২৬০)



 ٢٧٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الزُّهْرِيِّ، عَنْ رَجُلٍ مِنْ آلِ سَبْرَةَ، أَنَّ النَّبِيَّ  نَهَىٰ عَنْ مُتْعَةِ النِّسَاءِ يَوْمَ فَتْحِ مَكَّةَ.وَفِيْ رِوَايَةٍ: عَامَ الْفَتْحِ.


২৭৩. অনুবাদ: ইমাম আবু হানিফা যুহুরী থেকে, তিনি সাবরাবাসী এক ব্যক্তি (রবী ইবনে সাবুরা) থেকে বর্ণনা করেন, নবী করমি (ﷺ)  মক্কা বিজয়ের দিন নারীদের সাথে মুতা বিবাহ করতে নিষেধ করেছেন। অন্য বর্ণনায় আছে, মক্কা বিজয়ের বছর। 

(আল মু’জামুল কবীর, ৭/১১২/২৫৬৭)


٢٧٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ يُوْنُسَ بْنِ عَبْدِ اللهِ، عَنْ أَبِيْهِ، عَنْ رَبِيْعِ بْنِ سَبْرَةَ الْـجُهَنِيِّ، عَنْ أَبِيْهِ، قَالَ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  عَنْ مُتْعَةِ النِّسَاءِ يَوْمَ فَتْحِ مَكَّةَ. وَفِيْ رِوَايَةٍ: نَهَىٰ عَنِ الْـمُتْعَةِ عَامَ الْـحَجِّ. وَفِيْ رِوَايَةٍ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  عَنْ مُتْعَةِ النِّسَاءِ يَوْمَ الْفَتْحِ.


২৭৪. অনুবাদ: ইমাম আবু হানিফা ইউনুছ ইবনে আব্দুল্লাহ থেকে, তিনি তার পিতা থেকে, তিনি রবী ইবনে সাবুরা জুহানী থেকে, তিনি তার পিতা থেকে, তিনি বলেন, রাসূল (ﷺ)  মক্কা বিজয়ের দিন নারীদের সাথে মুতা বিবাহ করতে নিষেধ করেছেন। 

অন্য বর্ণনায় আছে, হজ্জের বছর মুতা বিবাহ থেকে নিষেধ করেছেন। 

অপর বর্ণনায় আছে, রাসূল (ﷺ)  মক্কা বিজয়ের দিন মুতা বিবাহ থেকে নিষেধ করেছেন। 

(মুসলিম, ৪/১৩৩/৩৪৯৪)


ব্যাখ্যা: কোন কোন যুদ্ধে মুজাহিদগণ যৌন উত্তেজনা দমনের জন্য রাসূল (ﷺ) ’র নিকট খাসী হয়ে যাওয়ার অনুমতি প্রার্থনা করেন। তিনি তাদেরকে এ কাজ থেকে বিরত থেকে বিবাহ করার অনুমতি প্রদান করেন। পরে চিরদিনের জন্য মুতা বিবাহ নিষিদ্ধ করা হয়। শীয়া স¤প্রদায় ব্যতীত সকলে এ ব্যাপারে একমত।

সাহাবাদের মধ্যে এ বিষয়ে কিছুদিন মতানৈক্য থাকলেও পরে অধিকাংশই এটা হারাম হওয়ার পক্ষে মত পোষণ করেন। অতঃপর হযরত ওমর (رضي الله عنه)’র খিলাফতকালে সকল সাহাবায়ে কিরাম মুতা বিবাহ হারাম হওয়ার ব্যাপারে ঐক্যমত পোষণ করেন। নবী করমি (ﷺ) ’র যুগে এটি দু‘বার হালাল হয়েছিল আবার দু’বারই হারাম হয়েছিল। প্রথমতঃ খায়বার যুদ্ধের পূর্বে হালাল ছিল এবং খায়বার যুদ্ধের দিনই এটা হারাম হয়। দ্বিতীয়তঃ মক্কা বিজয়ের দিন হালাল হয় এবং এর তিনদিন পর চিরকালের জন্য হারাম হয়ে যায়। বিদায় হজ্জের দিন পূর্ববর্তী বিষয়টি পুনরায় ঘোষণা করা হয়েছে, নতুনভাবে নয়। অর্থাৎ পূর্বের হারাম হওয়ার কথাটিকে সাধারণ জনতার সামনে চূড়ান্ত পর্যায় হিসাবে ঘোষণা করা হয়েছে।


٢٧٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  عَامَ غَزْوَةِ خَيْبَرَ عَنْ لُـحُوْمِ الْـحُمُرِ الْأَهْلِيَّةِ، وَعَنْ مُتْعَةِ النِّسَاءِ.


২৭৫. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  খায়বারের যুদ্ধের বছর পালিত গাধার গোশত খাওয়া এবং নারীদের সাথে মুতা বিবাহ করা থেকে নিষেধ করেছেন। 

(সুনানে কুবরা, বায়হাকী, ৯/২০৭/১৪৫২৬)

 
Top