১৪- بَابُ مَا جَاءَ فِي الْـخَلْعِ

٢٩٩- حَمَّادٌ: عَنْ أَبِيْهِ، عَنْ أَيُّوْبَ السِّخْتِيَانِيِّ، أَنَّ امْرَأَةَ ثَابِتِ بْنِ قَيْسٍ أَتَتْ إِلَىٰ رَسُوْلِ اللهِ ، فَقَالَتْ: لَا أَنَا وَلَا ثَابِتٌ، فَقَالَ: أَتَخْتَلِعِيْنَ مِنْهُ بِحَدِيْقَتِهِ؟ فَقَالَتْ: نَعَمْ، وَأَزِيْدُ، قَالَ: أَمَّا الزِّيَادَةُ فَلَا.



বাব নং ১৪৭. ১৪. খোলা তালাকের বর্ণনা


২৯৯. অনুবাদ: হাম্মাদ তার পিতা থেকে, তিনি আইয়ুব সাখতিয়ানী থেকে বর্ণনা করেন, সাবিত ইবনে কায়েস (رضي الله عنه)’র স্ত্রী রাসূল (ﷺ)  এর নিকট এসে আরয করল যে, আমি সাবিতের সাথে অবস্থান করতে পারছি না এবং সাবিতও আমার সাথে কালাতিপাত করতে পারছেনা। তিনি বললেন, তুমি কি তোমার স্বামী থেকে খোলা তালাক কামনা করছ তার প্রদত্ত বাগানের বিনিময়ে? উত্তরে মহিলা বলল, হ্যাঁ, তবে আমি আরো বেশী দেবো। এতে তিনি বললেন, না অতিরিক্ত দেওয়ার প্রয়োজন নেই। 

(মা’রিফাতুস সাহাবা, ২৩/৬)


ব্যাখ্যা: উপরোক্ত হাদিস দ্বারা বুঝা যায় যে, খোলা তালাকের মধ্যে মাহরের উপর অতিরিক্ত কিছু দিতে হবে না। এটাই আহনাফের মত। এ বিষয়ে অনেক হাদিস বিদ্যমান। আবদুর রাযযাক (رحمة الله) হযরত আলী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, لا تأخذ منها فوق ما اعطيتها “তুমি তোমার স্ত্রীকে যা দিয়েছ (খুলার সময়) তার চেয়ে অতিরিক্ত কিছু নিও না।” তাউস (رحمة الله) থেকে অনুরূপ হাদিস বর্ণিত আছে।

 
Top