বিষয় নং-: ইমকানে কিযবে বারী তায়ালা


দেওবন্দী এবং লা-মাযহাবী আহলে হাদীস অনুসারীদের আক্বিদা হল, “আল্লাহ তায়ালা মিথ্যা বলতে পারেন’’ 6 

  • ৬. বাতিলপন্থীদের এ ধরনের বক্তব্যের উদাহরণ দেখতে গ্রন্থাকার (رحمة الله) এর ‘ওহাবী মাযহাবের হাকিকত’ এবং আমার লিখিত ‘হেফাজতে ইসলামের স্বরূপ উন্মোচন’ দেখুন।


আহলে সুন্নাত ওয়াল জামাতের আকাবেরদের আক্বীদা, “আল্লাহ তায়ালা মিথ্যা বলতে পারেন না।

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালার বাণী-

وَمَنْ أَصْدَقُ مِنَ اللَّهِ قِيلًا

-‘‘আল্লাহ তায়ালা থেকে অধিক কার বাণী সত্য?”7  

  • ৭. সূরা নিসা, আয়াত নং-১২২


আল্লাহ তায়ালার অন্যত্র ইরশাদ করেন-

وَمَنْ أَصْدَقُ مِنَ اللَّهِ حَدِيثًا

আল্লাহ তায়ালা থেকে অধিক কার বাণী সত্য?” 8

  • ৮. সূরা নিসা, আয়াত নং-৮৭


তাফসীরে কাবীর: ইমামুল মুফাস্সিরীন আল্লামা ফখরুদ্দীন রাযী  (رحمة الله) বলেন, 9

لِأَنَّ الْمُؤْمِنَ لَا يَجُوزُ أَنْ يَظُنَّ باللَّه الْكَذِبَ، بَلْ يَخْرُجُ بِذَلِكَ عَنِ الْإِيمَانِ

-‘‘কোন মুসলমানের জন্য এটা বৈধ নয় যে, সে আল্লাহ তায়ালার ব্যাপারে মিথ্যার ধারণা করবে, বরং এমন ধারণা ঈমান থেকে বের করে দেয়।” 


10

  • ৯. লা-মাযহাবীদের মৌলভী ইবরাহিম শিয়ালকোটি ইমাম রাযী (رحمة الله) কে ‘মহান ইমাম’ বলেন। এটাও লিখেছেন ইমাম রাযী (رحمة الله)’র আক্বিদা ও মাযহাব আহলে সুন্নাত ছিল। (আহলে হাদিস অমৃতসর, ৫ পৃ. ২৪ জুলাই ১৯১৪ ইং) হাফেয আব্দুল্লাহ রুপটি লেখেন, ইমাম রাযী (رحمة الله)’র ইলমে আলী ও আ‘লী বিশেষ করে ইলমে তাফসিরের ব্যাপারে আলেমগণের নিকট অপ্রকাশ নয়। (দেরাইয়াতে তাফসীরী, ৯৭ পৃ.) (ফকীর কাদেরী আশরাফী গুফিরালাহু)


  • ১০. ইমাম ফখরুদ্দীন রাজী, তাফসিরে কাবীর, ১৮/৫২১ পৃ.


তিনি আরও লিখেন-

مِنْ صِفَاتِ كَلِمَةِ اللَّهِ كَوْنُهَا صِدْقًا وَالدَّلِيلُ عَلَيْهِ أَنَّ الْكَذِبَ نَقْصٌ وَالنَّقْصُ عَلَى اللَّهِ مُحَالٌ

-“সত্য বলা আল্লাহ তায়ালার অন্যতম গুণ, এর প্রমাণ হল মিথ্যা বলা আল্লাহ তায়ালার স্বত্বার উপর একটি ত্রুটি, আর আল্লাহ তায়ালার স্বত্বার মধ্যে কোন ধরনের ত্রুটি থাকা অসম্ভব।11

  • ১১. ইমাম ফখরুদ্দীন রাজী, তাফসিরে কাবীর, ১৩/১২৫ পৃ.

তাফসীরে বায়জাভী : উমদাতুল মুফাস্সিরীন ইমাম আবদুর রহমান বায়জাভী (رحمة الله) বলেন

لا يتطرق الكذب إلى خبره بوجه لأنه نقص وهو على الله محال.

-“মহান আল্লাহ তায়ালার সংবাদের মধ্যে মিথ্যার কোন ধরনের পথ নেই, কেননা এটা ত্রুটি। আর আল্লাহর স্বত্ত্বার মধ্যে ত্রুটি হওয়া অসম্ভব।12

  • ১২. ইমাম বায়যাভী, তাফসিরে বায়যাভী, ২/৮৮ পৃ.


তাফসীরে খাযেন : যুবদাতুল মুফাস্সিরিন আল্লামা আলী বিন মুহাম্মদ খাযেন (رحمة الله) বলেন

لا أحد أصدق من الله فإنه لا يخلف الميعاد ولا يجوز عليه الكذب

-“আল্লাহ তায়ালা থেকে অধিক সত্যবাদী কে? এর দ্বারা উদ্দেশ্য হল আল্লাহ তায়ালা ওয়াদার খেলাফ করেন না, আর তাঁর মিথ্যা বলা অসম্ভব।’’  13

  • ১৩. ইমাম নাসাফী, তাফসিরে খাযেন, ১/৪০৬ পৃ.


তাফসীরে কাদেরী: দেওবন্দী এবং লা-মাযহাবী আহলে হাদীসের গুরুদের পছন্দনীয় মৌলবী আবদুল কাদের সাহেব দেহলবীও লিখেন যে

جہوٹ نقص ہے -اور حق تعالى نقص سے پاک ہے

-“মিথ্যা একটি ত্রুটি, আর আল্লাহ তায়ালা ত্রুটিমুক্ত।” 

(তাফসীরে কাদেরী, প্রথম পারা, /১৮৩ পৃষ্ঠা)

তাফসীরে সিরাজুল মুনির : আল্লামা খতীব মুহাম্মদ বিন শিরবিনী (ওফাত. ৯৭৭ হি.) বলেন

فلن يخلف الله عهده وفيه دليل على أن الخلف في خبر الله تعالى محال

-“আল্লাহ তায়ালার বাণী এর মধ্যে দলীল রয়েছে যে, ওয়াদা খেলাফ আল্লাহর সংবাদে অসম্ভব।’’ 14

  • ১৪. ইমাম শরবিনী, তাফসিরে সিরাজুম মুনীর, প্রথম পারা, ১ম খণ্ড, পৃষ্ঠা ৭৩


তানবীরুল আবছার: আল্লামা মুহাম্মদ বিন আব্দুল্লাহ তামর তা-শী (رحمة الله) বলেন

ولايوصف الله تعالى بِالْقُدْرَةِ عَلَى الظلم السفة والكذب لان المحال لايدخل تحت القدرة وعند المعتزلة يقدر ولا يفعل

-“বিবেক দ্বারা আল্লাহ তায়ালার জুলুম এবং মিথ্যার উপর সক্ষম হওয়ার গুণে গুণান্বিত হওয়া ঠিক নয়, কেননা অসম্ভবটা সক্ষমতার অন্তর্ভূক্ত নয়, আর মুতাযিলাদের আক্বীদা হল তিনি সক্ষম, তবে করেন না। 

ফাতওয়ায়ে আলমগীরী:

إذَا وَصَفَ اللَّهَ تَعَالَى بِمَا لَا يَلِيقُ بِهِ، .....أَوْ نَسَبَهُ إلَى الْجَهْلِ، أَوْ الْعَجْزِ، أَوْ النَّقْصِ وَيَكْفُرُ

-“যদি কেউ মহান আল্লাহর জন্য এমন গুণ বর্ণনা করে, যেটি আল্লাহ তায়ালার শানের জন্য উপযুক্ত নয়, অথবা আল্লাহ তায়াকে অক্ষমতা বা ত্রুটির দিকে সম্পর্ক করে তবে সে কাফের হবে।” 

(ফাতওয়ায়ে আলমগীরী, দ্বিতীয় -, ২৫৮ পৃষ্ঠা)

শরহে ফিকহুল আকবার : আল্লামা মুহাম্মদ বিন আলী ক্বারী (رحمة الله) বলেন

اَنَّهُ لَا يوصف الله تَعَالى بِالْقُدْرَةِ عَلى الظلم لَانَّ المحال لا يدخل تَحْتِ القُدْرَةِ وَعِنْدَ المُعْتَزِلَة اَنَّهُ بقدر ولايفعل

-“মহান আল্লাহ তায়ালা যুলুম করার উপর সক্ষম এটা না বুঝা চাই, কেননা এটা আল্লাহ আয়ালার স্বত্ত্বার উপর অসম্ভব, আর অসম্ভবতা সক্ষমতার অধিভুক্ত নয়। কিন্তু মুতাযিলাদের দৃষ্টিতে আল্লাহ সক্ষম তবে করেন না।

মাকতুবাত শরীফ: ইমাম রব্বানী মুজাদ্দেদে আলফেসানী শায়খ আহমদ সিরহিন্দি ফারুকী (رحمة الله) বলেন

او تعالے از جميع نقائص وسمات حدوث منزه ومبرا است

-“ মহান স্বত্ত্বা সকল প্রকার ত্রুটি, দাগ এবং ধ্বংস হওয়া থেকে পুত:পবিত্র।15

  • ১৫. আল-ফেসানী, মাকতুবাত শরীফ, ফার্সী, ৩১৪ পৃষ্ঠা, মাকতুবাত নং ২৬৬, প্রথম খণ্ড, কলকাতায় প্রকাশিত।


সম্মানিত পাঠকবৃন্দ! পবিত্র কুরআন নির্ভরযোগ্য মুফাস্সিরীন, মুহাদ্দিসিন এবং মুহাক্কিগণের কিতাবের হাওলা থেকে সূর্য থেকেও অধিক প্রকাশ্য যে দেওবন্দী এবং লা-মাযহাবী আহলে হাদিস গং আহলে সুন্নাত ওয়াল জামআত নয়।



 
Top