৪- بَابُ مَا جَاءَ فِيْ تَنْزِيْهِ الْعَجَائِزِ وَالشَّيْبِ ذَاتِ الْوَلَدِ

٢٦٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، قَالَ: أَخْبَرَنِيْ شَيْخٌ مِنْ أَهْلِ الْـمَدِيْنَةِ، عَنْ زَيْدِ بْنِ ثَابِتٍ ، أَنَّهُ جَاءَ إِلَى النَّبِيِّ ، فَقَالَ لَهُ: هَلْ تَزَوَّجْتَ؟ قَالَ: لَا، قَالَ: تَزَوَّجْ تَسْتَعِفَّ مَعَ عِفَّتِكَ، وَلَا تَزَوَّجَنَّ خَمْسًا قَالَ: مَا هُنَّ؟ قَالَ: لَا تَزَوَّجَنَّ شَهْبَرَةً وَلَا نَهْبَرَةً، وَلَا لَهْبَرَةً وَلَا هَيْدَرَةً وَلَا لَفُوْتًا قَالَ زَيْدٌ: يَا رَسُوْلَ اللهِ! لَا أَعْرِفُ شَيْئًا مِمَّا قُلْتَ، قَالَ: بَلَىٰ، أَمَّا الشَّهْبَرَةُ: فَالزَّرْقَاءُ الْبَدِيْنَةُ، وَأَمَّا النَّهْبَرَةُ: فَالطَّوِيْلَةُ الْـمَهْزُوْلَةُ، وَأَمَّا اللَّهْبَرَةُ: فَالْعَجُوْزُ الْـمُدْبِرَةُ، وَأَمَّا الْـهَيْدَرَةُ: فَالْقَصِيْرَةُ الذَّمِيْمَةُ، وَأَمَّا اللَّفُوْتُ: فَذَاتُ الْوَلَدِ مِنْ غَيْرِكَ.قَالَ الشَّيْبَانِيُّ: ضَحِكَ أَبُوْ حَنِيْفَةَ مِنْ هَذَا الْـحَدِيْثِ طَوِيْلًا.



বাব নং ১২০. ৪. বৃদ্ধা ও সন্তান বিশিষ্ট বয়স্ক মহিলাকে বিবাহ না করা প্রসঙ্গে-


২৬০. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি বলেন, আমাকে বর্ণনা করেছেন মদীনাবাসী এক শায়খ, তিনি যায়েদ ইবনে সাবিত (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি রাসূল (ﷺ) ’র খেদমতে হাযির হলে তিনি তাকে জিজ্ঞাসা করেন- তুমি কি বিবাহ করেছ? তখন তিনি উত্তর দিলেন না। এতে রাসূল (ﷺ)  এরশাদ করলেন- তুমি তোমার মতো পূণ্যবতী রমণী অন্বেষণ কর। তবে পাঁচ প্রকারের নারীকে বিবাহ করবেনা। হযরত যায়েদ আরয করলেন ওরা কারা? তিনি বললেন, শাহবারাহ্, নাহ্বারাহ, লাহবারা, হাবদারাহ্ ও লাগুতা মহিলাদেরকে বিবাহ করবেনা। তখন হযরত যায়েদ (رضي الله عنه) বলনে, হে আল্লাহর রাসূল! আপনি যা বললেন তা আমি কিছুই বুঝিনি। রাসূল (ﷺ)  বললেন, আচ্ছা- শাহবারাহ হলো বিড়ালের মত চোখ বিশিষ্ট মোটা মহিলা, নাহবারাহ হলো লম্বা হালকা পাতলা মহিলা, লাহ্বারাহ্ হলো যৌনশক্তি হারানো বৃদ্ধা মহিলা, হাবদারাহ্ হলো- কুৎসিত আকারের মহিলা আর লাগুতা হলো- যে নারী অন্য স্বামী থেকে সন্তান নিয়েছে। শায়বানী (رحمة الله) বলেন, ইমাম আবু হানিফা (رحمة الله) এই হাদিস বর্ণনা করে অনেকক্ষণ হেসেছিলেন।


ব্যাখ্যা: এই নিষেধাজ্ঞা নাহী তাহরিমী নয় বরং নাহী তানযীহী। যেভাবে কুমারী মেয়েদের বিবাহ করার আদেশ ছিল মুস্তাহাব কেননা, রাসূল (ﷺ) ’র পবিত্র স্ত্রীদের মধ্যে হযরত আয়েশা ব্যতীত সবাই ছিলেন প্রাপ্তবয়স্কা ও বিধবা। হযরত সওদা (رضي الله عنه) মোটা ও লম্বা ছিলেন এবং হযরত খাদীজা (رضي الله عنه) বৃদ্ধা ছিলেন। তাছাড়া হযরত খাদীজা ও উম্মে সালমা (رضي الله عنه) উভয়ই পূর্বের স্বামীর সন্তান সাথে নিয়ে এসেছিলেন।

 
Top