মুসাফিরের নামাযের বর্ণনা


بيان صلوة المسافر


هناك عوارض تنقص الصلوٰة وتسمى صلوٰة المسافر .


تعريف السفر فى اللغة فعل من المسافرة بمعنى السفر كالكشف وزنًا ومعنىً لانه يكشف عن اخلاق الرجال .


وفى الاصطلاح الانتقال من بلد الى اخر بشروط معينة .


(১)    كلمة تخفيف لما كان السفر قطعة من العذاب الجسمى والنفسى او احدهما – فيه المشقة والغربة وترك الاهل – وكان المسافر عادة يجمع الاعمال الكثيرة فى الاوقات القليلة – فقد اقتضت حكمة الله تعالٰى فى التيسير – ان يجعل الفرض من صلوة المسافر ركعتين فى الصلوٰت الرباعية حتى يعود الى وطنه اوينوى الاقامة فى بلدة خمسة عشريوما فأكثر .


(২)    تحديد : والمسافر هوالمسلم الذى خرج من بلدته قاصدًا بلدة اُخرىٰ بينها مسافة ৮৮ كلم واكثر (مسافة القصر للسفر ৪৮ ميلا هاشميا ৪ برد- ১৬ فرسخا – ৬৯৪-৮৮ كلم) . سواء قطع المسافة فى ثلاثة ايام ولياليها بان يمشى كل يوم سبع ساعات اوير كب فيها دابة اوقطعها فى ساعات معدودة او فى ساعة لان العبرة بالبعد بين البلدين والشعور بالغربة ووفرة الاعمال وهو فى كلتا الحالتين موجود – ومادام المسلم فى طريق السفر سواء كان فى ذهابه الٰى وطنه الاصلى الذى نشأ فيه وثمة اهله او وطن العمل والاقامة او عودته منه فانه يقصر وجوبا الصلوة الرباعية المفروضة الى ركعتين ومثله من قصد بلدة ليقيم بها اقل من خمسة عشريومًا ومثله كذلك من لم يقصد الا قامة فى بلدة – مسة عشريومًا فأقام بهادون قصد اكثر من تلك المدة وفى عودته كذلك حتى يدخل وطنه – عن يعلى بن امية قال قلت لعمربن الخطاب رضى الله تعالٰى عنه انما قال الله تعالٰى ان تقصروا من الصلوٰة اِن خفتم اَن يفتنكم الذين كفروا (النساء) .


فقد امن الناس : فقال عمر عجبتُ انا مما عجبتَ منه فسألت رسول الله صلى الله عليه وسلم فقال صدقة تصدق الله بها عليكم فاقبلوا صدقته (رواه مسلم) 


والامر للوجوب فكان القصر واجبًا فيأ ثم المسافر لواتم الصلوٰة عمدا – وعن انس رضى الله عنه قال خر جنامع رسول الله ﷺمن المدينة الى مكة فكان يصلى ركعتين ركعتين حتى رجعنا الى المدينة قيل اقمتم بمكة شيأ ؟ قال اقمنا بها عشرا (رواه البخارى) .


وعن عبدالله بن عمر رضى الله عنهما انه قال اذا كنت فى سفر فوطنت نفسك على اقامة خمسة عشريومًا فاتم الصلوٰة وان كنت لا تدرى متى تظعن تسافر – فاقصر (رواه محمد فى كتاب الاثار عن ابى حنيفة قال فى اثارالسنن اسناده حسن ومثله عن ابن عباس رضى الله عنهما عند الطحاوى)


واذا نسى المسافر فاتمّ الصلوٰة الرباعية فعليه سجود السهو آخر الصلوٰة لمخالفة وجوب القصر ناسيا وتاخيره السلام للخروج من الصلوٰة والواجب فيه ان يكون بعد الركعة الثانية .


وانما يستفيد المسافر من قصر الصلوٰة فى الفرائض الرباعية فقط – اما الثلاثية والثنائية منها وكذا الوتر قتبقى على حالها وكذالك السنن – وله ان يتركها احيانا فى سفر .


بدأ المسافر فى قصر الصلوٰة من حين تجاوزه حدودالبلد ولاتكفى نية السفر لقصر الصلوٰة قبل مباشرة السفر وكذاللافطار فى رمضان لابد من مباشرة السفر حتى يحق له ان يدع لصوم – لابد من مباشرة السفر وتجاوز حد ودالبلد .


عن ابى هريرة رضى الله عنه قال سافرت مع ابى بكرو عمر كلهم يصلى من حين يخرج من المدينة الى ان يرجع اليها ركعتين فى المسيرة والقيام بمكة (رواه مالك واسنادة صحيح)


وعن ابى الاسود الديلمى ان عليا رضى الله عنه خرج من البصرة فصلى الظهر أربعا ثم قال انا لوجاوزنا هذا الخص لصلينا ركعتين يعنى لوتجاوز حدو دالبلد فى سفره الذى يقصده قبل ان يصلى (رواه ابو يعلى والطبرانى وقال البيهقى : رجال ابى يعلى رجال الصحيح) .


وقدرت أدنى مسافة السفر بثلاثة ايام اخذا من قوله عليه السلام لاتسافر المرأة ثلاثة ايام الاومعهاذ ومحرم (رواه البخارى ومسلم)


واكثر مدة السفر ১৫ يومًا – عن مجاهد رضى الله عنه قال ان ابن عمر رضى الله عنهما كان اذا اجمع على اقامة خمسة عشر يومًا اتم الصلوٰة (رواه ابو بكر بن ابى شيبة واسناده صحيح)


وعنه اذا اراد ان يقيم بمكة خمسة عشريومًا سرح ظهره وصلى اربعا (رواه محمد بن الحسن فى الحج واسناده صحيح )


فمن نوى الاقامة خمسة عشريوما عندنا فقدزال حكم السفر وعلى ذلك وجب اتمام الصلوٰة والصوم .


وزعم بعض العلماء كالشيخ بن عثيمين ان من يريد اقامة سنوات مدة دراسته فى امريكا انه يقصر الصلوٰة ويفطر اذا شاء .


فا علم انه قول لاسابقة له فى مذهب من المذاهب الاربعة فليحذر العافى من متابعته فى هذا وترك ماهو فى المذاهب الاربعة والمعروف بين الناس.


اتمام المسافر الصلوٰة اذا اقتدىٰ المسافر بالمقيم فى الصلوٰة الرباعية الوقتية اتم باتمام الامام لتبعيته له وأما اذا ام المسافر المقيم فانه يصليها كما وجب عليه ويتم المقيم الصلوٰة منفردا .


عن عبد الله بن عمر بن الخطاب رضى الله عنهما كان اذا قدم مكة صلٰى بهم ركعتين ثم يقول يا اهل مكة أتمُّوا صلاتكم فانا قوم سفر (رواه فى الموطأ صفـ ১৪৯ المجلد الاوّل) .


ولو قال ذلك قبل البدء بالصلوٰة يكون حسناد فعا للتشويش .


এখানে কতগুলো বাহ্যিক বিষয় যা নামাযকে সংকোচন করে দেয় এবং উহাকে মুসাফিরের নামায নামে নামকরণ করা হয়। সফরের আভিধানিক সংজ্ঞা- সফরের কিছু কার্যাবলী; মুসাফেররা সফর অর্থে ব্যবহৃত, কাশফের ন্যায় ওজন ও অর্থ উভয় দিক দিয়ে। কেননা তা মানুষের আখলাক (স্বভাব) স্পষ্ট করে দেয়। পরিভাষায়- সুনির্দিষ্ট শর্ত সাপেক্ষে এক শহর থেকে অন্য শহরে স্থানান্তর হওয়া।


১)    সহজতর শব্দ- কেননা সফর মানুষের শারীরিক, মানসিক বা যে কোন একটির শাস্তির টুকরা। এতে কষ্ট, একাকীত্ব ও পরিবার পরিজনের বিচ্ছেদ বিদ্যমান। সফর এমন একটি স্বভাব যা অনেক আমলকে স্বল্প সময়ে একত্রিত করে নেয়। অতএব আল্লাহ তায়ালার হিকমতে চাহিদা মোতাবেক তা সহজ করা। তাই মুসাফির স্বীয় বাসভবনে আগমন না করা পর্যন্ত ফরয নামায চার রাকাতের স্থলে দু’রাকাত আদায় করবে বা কোন স্থানে পনর দিন বা তার অধিক নিয়্যত না করা পর্যন্ত দু’রাকাত আদায় করবে।


২)    সীমাবদ্ধতা- মুসাফির সে মুসলিম ব্যক্তি যিনি এক শহর হতে অন্য শহরের উদ্দেশ্যে বের হয়; উভয় শহরের মধ্যে বাহাত্তর কিলোমিটার বা আরো অধিক দূরত্ব হলে মুসাফির বলে গণ্য হবে। সফরে কছর (সংক্ষিপ্ত) করার জন্যে দূরত্ব আটচলি­শ মাইল (হাশেমিয়া ও বারদ ১৬ ফরসখ ৬৯৪/৮৮ কিলোমিটার)। তিন দিনে অতিক্রম করুক বা রাত দিন উভয়ে অতিক্রম করুক এভাবে যে প্রত্যেক দিন পায়ে হেঁটে কিংবা আরোহন করে সাত ঘন্টা চলবে বা সুনির্দিষ্ট সময়ে বা এক ঘন্টায় হউক না কেন- কেননা গুরুত্ব হচ্ছে দু’ শহরের মধ্যকার দূরত্ব, ইকাকীত্ব বা কর্মের আধিক্য বা ঝামেলা, অনুভূতি যা উভয় অবস্থায় বিদ্যমান। মুসলমান যতক্ষণ সফরের রাস্তায় থাকে- ইহা কয়েক ধরনের হয়, যেমন- স্বীয় প্রকৃত জন্মভূমির দিকে যেখানে সে পরিবার পরিজন সহকারে বড় হয়েছে বা কর্মস্থল ও অবস্থান স্থলের দিকে বা অন্য শহরের দিকে আগমন করলে, চার রাকাত বিশিষ্ট ফরয নামায দু’রাকাত আদায় করবে। অনুরূপ কেউ কোন শহরে পনর দিনের কম অবস্থান করার নিয়্যত করলে বা নিয়্যত বিহীন ষোল দিন বা তারও অধিক অবস্থান করলে বা সফর হতে ফিরে আসার সময় স্বীয় শহরে দাখিল না হওয়া পর্যন্ত কছর করবে। হযরত ইয়ালা বিন উমাইয়া (رضي الله عنه) হতে বর্ণিত, তিনি বলেন: আমি ওমর বিন খাত্তাব (رضي الله عنه)কে বলেছি, নিশ্চয় আল্লাহ তায়ালা বলেছেন, কাফেরগণের পক্ষ থেকে ফিত্নায় নিমজ্জিত হওয়ার আশংকা থাকলে তোমরা নামাযকে সংক্ষিপ্ত কর। (নিসা) অথচ লোক এখন নিরাপত্তায় আছেন। হযরত ওমর (رضي الله عنه) বললেন, আমি আশ্চর্য হয়েছিলাম যেভাবে এ ব্যাপারে আপনি আশ্চর্য হয়েছ। তাই রাসূলুল্লাহ (ﷺ) এর নিকট জানতে চেয়েছি; তিনি উত্তর দিলেন ইহা ছদকা আল্লাহ তায়ালা তোমাদেরকে দান করেছেন তোমরা তা গ্রহণ কর। (মুসলিম শরীফ)


কছর সম্পর্কীয় আমর (নির্দেশ) ওযাজিবের (আবশ্যক) জন্য অতএব কছর করা ওয়াজিব। তাই মুসাফির ইচ্ছাকৃতভাবে পরিপূর্ণ আদায় করলে গুনাহগার হবে। হযরত আনাস (رضي الله عنه) হতে বর্ণিত, তিনি বলেন- আমরা রাসূলুল্লাহ (ﷺ) এর মদিনা থেকে মক্কায় সফর করেছি। তিনি (ﷺ) ও আমরা মদিনায় ফিরে না আসা পর্যন্ত দু’রাকাতই পড়েছি। তাঁকে জিজ্ঞাসা করা হল, আপনারা কতদিন মক্কায় অবস্থান করেছেন? তিনি উত্তর দিলেন দশদিন। (বুখারী শরীফ)


হযরত আবদুল্লাহ বিন ওমর (رضي الله عنه) থেকে বর্ণিত। তিনি বলেন, যখন সফরে থাকাবস্থায় পনর দিনের জন্য অবস্থানের নিয়্যত করতাম তখন নামায পুরাপুরি আদায় করতাম। কখন সফর করব বা কখন অবস্থান করব? যখন এ ধরণের সিদ্ধান্তহীনতায় ভোগতাম তখন কছর আদায় করতাম। (ইমাম মুহাম্মদ (رحمة الله) কিতাবুল আসারে হযরত আবু হানিফা হতে বর্ণনা করেছেন। আসারে সুনানেতে বলেছেন, ইহার ইসনাদ হাসান অনুরূপ ইবনে আব্বাস (رضي الله عنه) হতেও তাহাবি (رضي الله عنه) এর মতে-


মুসাফির ভুলে চার রাকাত বিশিষ্ট নামায পুরাপুরি আদায় করলে নামায শেষ সিজদা সাহু দিতে হবে। ভুলে আবশ্যক কছরের বিপরীত ও নামায হতে বের হওয়ার সালাম বিলম্ব হওয়ার কারণে যা দ্বিতীয় রাকাতের পর ওয়াজিব ছিল। মুসাফির শুধু চার রাকাত বিশিষ্ট ফরয নামাযের কছর দ্বারা উপকৃত হবে। তিন রাকাত, দু’রাকাত বিশিষ্ট নামায অনুরূপ সুন্নতও বিতির নামায স্বীয় অবস্থায় বহাল থাকবে। তবে সুন্নাত সমূহ সফর অবস্থায় কখনো কনো বর্জন করাও বৈধ। মুসাফির স্বীয় শহরের সীমা অতিক্রম করলে কছর করা আরম্ভ করবে। সফর আরম্ভ করার পূর্বে সফরের নিয়্যত করা নামায কছর করার জন্যে যথেষ্ট নয়। অনুরূপ রমযান মাসে সফর আরম্ভ করার পূর্বে ইফতার করা অবশ্যই রোযা ছেড়ে দেয়ার জন্যে সফর আরম্ভ করতে হবে এবং শহরের সীমা অতিক্রম করতে হবে। হযরত আবু হুরাইরা (رضي الله عنه) হতে বর্ণিত, তিনি বলেন, আমি হযরত আবু বকর ও হযরত ওমর (رضي الله عنه) সঙ্গে সফর করছি তারা প্রত্যেকেই মদিনার সীমা অতিক্রম করার সময় হতে পুনরায় ফিরে না আসা পর্যন্ত মক্কায় অবস্থানকালে সফর অবস্থায় দু’রাকাতই পড়তেন। (ইমাম মালেক রেওয়ায়ত করেন,এর সনদ শুদ্ধ)


হযরত আবুল আসওয়াদ দায়লমী (رضي الله عنه) হতে বর্নিত, অবশ্যই হযরত আলী (رضي الله عنه) বসরা হতে বের হয়ে জোহরের নামায চার রাকাত পড়লেন। অত:পর বললেন, আমরা এ সীমা তথা শহরের সীমা অতিক্রম করলে দু’রাকাত পড়তাম। যা সে তাঁর সফরে নামায আদায় করার পূর্বে নিয়্যত করেছিলেন। (আবু ইয়ালা ও তাবরানী বর্ণনা করেছেন, ইমাম বায়হাকী বলেন, আবু ইয়ালা সেকা রাবী ছিলেন)


হুযুর (ﷺ) এর বাণী- কোন মহিলা মুহরিম ব্যতীত তিন দিনের সফরে বের হবে না। এ হাদীসকে অবলম্বন করে সফরের নিম্ন সীমা তিন দিন নির্ধারণ করা হয়েছে। (বুখারী ও মুসলিম শরীফ) সফরের অধিক সময় পনর দিন। হযরত মুজাহিদ (رضي الله عنه) ইবনে ওমর থেকে বর্ণনা করেন, হযরত ইবনে ওমর (رضي الله عنه) যখন পনর দিন অবস্থানে ঐক্য হতেন তখন নামায পুরাপুরি আদায় করতেন। 

(আবু বকর বিন আবু শাইবা বর্ণনা করেন এর সনদ শুদ্ধ) 


তিনি অন্য রেওয়ায়তে বলেন, যখন মক্কায় পনর দিন অবস্থান করার উদ্দেশ্য করেন জোহরের নামায সহজভাবে আদায় করেন এবং পরিপূর্ণ চার রাকাতই পড়েন। (মুহাম্মদ বিন হাসান হজ্ব অধ্যায়ে বর্ণনা করেন, এর সনদ শুদ্ধ) 


সুতরাং যে পনর দিন ইকামতের নিয়্যত করেন তার সফরের হুকুম রহিত হয়ে যায়। তাই এ ভিত্তিতে নামায, রোযা পুরাপুরি আদায় করা ওয়াজিব হয়। কোন আলেম ধারণা করেন যেমন শাইখ বিন আছিমিন অবশ্যই যে ব্যক্তি কয়েক বৎসর যাবৎ আমেরিকায় শিক্ষাকালে ইকামতের উদ্দেশ্য করেন না সে নামায কছর করবে এবং ইচ্ছা করলে রমযান মাসে ইফতার করতে পারবে। সাবধান! জেনে রাখ প্রসিদ্ধ চার মাজহাবের একটি মাযহাবেও এমন কোন কথা বলা হয়নি। অতএব সুস্থদের ভয় করা উচিত এ মাসয়ালার অনুগত্য ও বর্জন করতে সে সকল বিষয় যা চার মাযহাবে বর্ণিত হয়েছে এবং মানুষের মাঝে সুপরিচিত। মুসাফির মুকিমের ইক্তেদা করলে চার রাকাত বিশিষ্ট ওয়াক্তিয়া নামায ইমামের আনুগত্যের জন্যে পরিপূর্ণ করবে। মুসাফির মুকিমের ইমামতি করলে সে তার ওয়াজিব নামায (কছর) পড়বে এবং মুকিমনগণ বাকী নামায একাকী আদায় করবে। 


হযরত অব্দুল্লাহ বিন ওমর বিন খাত্তাব (رضي الله عنه) হতে বর্ণিত, তিনি (ﷺ) মক্কায় আগমন করলে তাদেরকে নিয়ে দু’রাকাত নামায আদায় করতেন অত:পর বলতেন, হে মক্কাবাসীগণ তোমরা তোমাদের নামায পরিপূর্ণ কর, আমি মুসাফির লোক। (মুয়াত্তা প্রথম খণ্ড, পৃষ্ঠা-১৪৯) 


উহা নামাযের পূর্বে বলে দেয়া ভাল যাতে উপস্থিত মুসলি­দের মধ্যে বিশৃংখল না হয়।

 
Top