বিষয় নং-৯: কৃপন ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না :


মাওলানা জুনায়েদ বাবুনগরী সম্পাদিত “প্রচলিত জাল হাদিস” গ্রন্থের ৯৪ পৃষ্ঠায় লেখক উক্ত হাদিসটি জাল বলার দুঃসাহস দেখিয়েছে, উক্ত হাদিসের সমর্থনে অন্য হাদিসও পাওয়া যায়। হাদিসটি একাধিক সূত্রে বর্ণিত, সেহেতু ভিন্ন ভিন্ন সনদের হুকুমও ভিন্ন ভিন্ন। তাই একজন হাদিসের খাদেমের তাহকীক এ রকম হতে পারে না। 


প্রথম সূত্র:


أَخْبَرَنَا أَبُو الْحَسَنِ هُوَ مُزَاحِمُ بْنُ عَبْدِ الْوَارِثِ بْنِ إِسْمَاعِيلَ بْنِ عَبَّادٍ الْبَصْرِيُّ الْعَطَّارُ، قَدِمَ عَلَيْنَا دِمَشْقَ، ثنا مُحَمَّدُ بْنُ زَكَرِيَّا الْغَلَابِيُّ، ثنا الْعَبَّاسُ بْنُ بَكَّارٍ، ثنا أَبُو بَكْرٍ الْهُذَلِيُّ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: قَسَمٌ مِنَ اللَّهِ عَزَّ وَجَلَّ لَا يَدْخُلُ الْجَنَّةَ بِخَيْلٌ


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) হতে মারফূ সূত্রে এসেছে, রাসূল (ﷺ) ইরশাদ করেন, আল্লাহর শপথ! কৃপন ব্যক্তিবর্গ জান্নাতে প্রবেশ করবে না।’’ ৩৪

➥৩৪. আল্লামা মুত্তাকী হিন্দীঃ কানযুল উম্মালঃ ৩/৪৪৭ পৃ, হা/৭৩৫৮, জুনায়েদ বাজলী,  ফাওয়াইদ: ১/৭৮ পৃঃ হাদিস:১৭৬, ইবনে আসাকীর, তারীখে দামেশ্ক, ৫৭/৩৭৩ পৃঃহা/৭৩৪৬


দ্বিতীয় সূত্র: 


শুধু তাই নয় এর সমর্থনে আরো হাদিস পাওয়া যায়-


عن ابن عمر مرفوعا: الشحيح لا يدخل الجنة- رواه الخطيب فى كتاب البخلأ-


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে উমর  হতে বর্ণিত। রাসূল বলেন, বখিলগণ জান্নাতে যাবে না। উক্ত হাদিসটি ইমাম খতীবে বাগদাদী  তাঁর কিতাবুল বুখালায় বর্ণনা করেছেন।’’৩৫

➥৩৫. আল্লামা মুত্তাকী হিন্দী, কানযুল উম্মাল, ৩/৪৪৭ পৃঃ হা/৭৩৮২


তৃতীয় সূত্র: 


ইমাম আহমদ (رحمة الله) সংকলন করেন-


حَدَّثَنَا أَبُو سَعِيدٍ مَوْلَى بَنِي هَاشِمٍ، قَالَ: حَدَّثَنَا صَدَقَةُ بْنُ مُوسَى صَاحِبُ الدَّقِيقِ، عَنْ فَرْقَدٍ، عَنْ مُرَّةَ بْنِ شَرَاحِيلَ عَنْ أَبِي بَكْرٍ الصِّدِّيقِ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ:  لَا يَدْخُلُ الْجَنَّةَ بَخِيلٌ


-‘‘হযরত আবু বকর (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (ﷺ) ইরশাদ করেন, রাসূল  বলেন, বখিলগণ জান্নাতে প্রবেশ করবে না।’’ ৩৬

➥৩৬. ইমাম আহমদ, আল-মুসনাদ: ১/১৯১ পৃঃ হা/১৩, বায়হাকী, শুয়াবুল ঈমান, ১৩/৩০০ পৃঃ হা/১০৩৬৪, আবূ দাউদ তায়লসী: আল-মুসনাদ: হা/৭-৮, ইমাম আবু ই‘য়ালা, আল মুসনাদ: হা/৯৩


এ সনদে রাবী ‘সাদাতাত ইবনে মূসা’ রয়েছেন তিনি সামান্য দুর্বল। ইমাম মিয্যী (رحمة الله) মুহাদ্দিস মুসলিম বিন ইবরাহিম (رحمة الله) বক্তব্য উল্লেখ করেন- وكان صدوقا. -‘‘তিনি সত্যবাদী ছিলেন।’’(ইমাম মিয্যী, তাহযিবুল কামাল, ১৩/১৫১ পৃ. ক্রমিক.২৮৭০) 


তবে ইমাম মিয্যী (رحمة الله) লিখেছেন-


روى له البخاري فِي الأدب، وأبو داود، والتِّرْمِذِيّ.


-‘‘তার বর্ণিত হাদিস ইমাম বুখারীর আদাবুল মুফরাদে, সুনানে আবি দাউদে এবং সুনানে তিরমিযিতে রয়েছে।’’ (ইমাম মিয্যী, তাহযিবুল কামাল, ১৩/১৫১ পৃ. ক্রমিক.২৮৭০)


চতুর্থ সূত্র: 


ইমাম সুয়ূতি (رحمة الله) সংকলন করেন-


أَخْرَجَهُ الْخَطِيب فِي كتاب البخلاء أَنْبَأَنَا أَبُو مُحَمَّد عَبْد الْملك بن مُحَمَّد بْن مُحَمَّد بْن سَلْمّان العَطَّار حَدَّثَنَا أَبُو بَكْر مُحَمَّد بْن عَبْد الله بْن مُحَمَّد بْن صَالح الْأَبْهَر حَدَّثَنَا عَبْد اللَّه بْن مُحَمَّد بْن وَهْب الدِّينَوَرِيّ الْحَافِظ حَدَّثَنَا مُحَمَّد بْن المُغِيرَة الْجرْمِي حَدَّثَنَا إِبْرَاهِيم بْن بَكْر الشَّيْبَانِيّ حَدَّثَنَا الْعَلاء بْن خَالِد الْقُرَشِيّ حَدَّثَنَا ثَابِت الْبنانِيّ عَنْ أَنَس بْن مَالك مَرْفُوعًا: الجَنَّة دَار الأسخياء وَالَّذِي نَفسِي بِيَدِهِ لَا يدْخل الجَنَّة بخيل


-‘‘হযরত আনাস ইবনে মালিক (رضي الله عنه) হতে বর্ণিত। দানশীলদের নিবাস হলো জান্নাতে, যেই সত্ত্বার হাতে আমার প্রাণ তার শপথ! বখিল জান্নাতে প্রবেশ করবে না।’’ (ইমাম সুয়ূতি, আল-লাআলিল মাসনূ, ২/৮২ পৃ.)


ইমাম ইবনে র্আরাক কেনানী (رحمة الله) বলেন-


وَفِيه إِبْرَاهِيم بن بكر الشَّيْبَانِيّ مَتْرُوك.


-‘‘সনদে ইবরাহিম মাতরুক বা পরিত্যক্ত রাবী।’’ (তানযিহুশ শরিয়াহ, ২/১৪১ পৃ.) 


পরিশেষে বলা যায়, উসূলে হাদিসের নীতিমালায় এ হাদিসটির মান কমপক্ষে ‘হাসান’।


সম্মানিত পাঠকবৃন্দ! আমি রীতিমত আশ্চর্যিত যে হাদিস গবেষেক দাবী করে চারটি সূত্রে এ হাদিসটি বর্ণিত হওয়া সত্তে¡ও আলবানী প্রথম সূত্র আলোকপাত করে পুরো বিষয়টিকেই জাল বলে দিলেন, যা একজন হাদিসের খাদেমের আচরণ হতে পারে না। (আলবানী, সিলসিলাতুল আহাদিসিদ দ্বঈফাহ, ২/১২১ পৃ. হা/৬৭৩)

 
Top