১২- بَابُ مَا جَاءَ فِي الْـمَرْأَةِ الْـمُتَوَفَّىٰ عَنْهَا زَوْجُهَا وَلَـمْ يَفْرِضْ لَـهَا صَدَاقًا وَلَـمْ يَدْخُلْ بِهَا

٢٩٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، عَنْ عَلْقَمَةَ، عَنْ عَبْدِ اللهِ بْنِ مَسْعُوْدٍ  فِي الْـمَرْأَةِ تُوُفِّيَ عَنْهَا، وَلَـمْ يَفْرِضْ لَـهَا صَدَاقًا، وَلَـمْ يَكُنْ دَخَلَ بِهَا، فَقَالَ: لَـهَا صَدَقَةُ نِسَائِهَا، وَلَهَا الْـمِيْرَاثُ، وَعَلَيْهَا الْعِدَّةُ. فَقَالَ مَعْقِلُ بْنُ سِنَانٍ الْأَشْجَعِيُّ: أَشْهَدُ أَنَّ رَسُوْلَ اللهِ  قَضَىٰ فِيْ بَرْوَعَ بِنْتِ وَاشِقٍ مِثْلَ مَا قَضَيْتَ.



বাব নং ১৪৫. ১২. সেই বিধবা মহিলা সম্পর্কে যার মাহর নির্ধারণ করা হয়নি এবং যার সাথে সহবাসও হয়নি-


২৯৭. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আলকামা থেকে, তিনি আবদুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, যে নারীর স্বামী মৃত্যুবরণ করেছে অথচ তার মাহর নির্ধারণ করা হয়নি এবং তার সাথে সহবাসও করা হয়নি, এমন নারীর জন্য মাহর হলো মাহরে মিসাল। সে স্বামীর সম্পদের অংশীদার হবে এবং স্বামীর মৃত্যুর কারণে তার উপর ইদ্দত পালন ওয়াজিব হবে। এতে মা’কিল ইবনে সিনান আশজায়ী (رضي الله عنه) বলেন, আমি সাক্ষ্য দিচ্ছি যে, রাসূল (ﷺ)  বারদা বিনতে ওয়াশিকের জন্য আপনার ফায়সালার মত ফায়সালা প্রদান করেছেন। 

(মুসনাদে আহমদ, ৩০/৪১১/১৮৪৬৬)


ব্যাখ্যা: উপরোক্ত হাদিস খানাকে ইমাম তিরমিযী হাসান ও সহীহ বলেছেন। আবু দাউদ ও তিরমিযীর বর্ণনায় এটাও আছে যে, ইবনে মাসউদ (رضي الله عنه) এ সাক্ষ্যের কথা শুনে অত্যন্ত খুশী হয়েছেন। কেননা তার ফায়সালা রাসূল (ﷺ)  এর ফায়সালার সাথে মিলে গিয়েছে।


 
Top