১২- كِتَابُ النَّفَقَاتِ

১- بَابٌ

٣٠٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ سَعِيْدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : إِذَا بَاتَ أَحَدُكُمْ مَغْمُوْمًا مَهْمُوْمًا مِنْ سَبَبِ الْعِيَالِ، كَانَ أَفْضَلَ عِنْدَ اللهِ تَعَالَىٰ مِنْ أَلْفِ ضَرْبَةٍ بِالسَّيْفِ فِيْ سَبِيْلِ اللهِ.



১২. খোরপোষ অধ্যায়, বাব নং ১৪৮. ১.


৩০০. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি সাঈদ ইবনে জুবাইর থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, তোমাদের মধ্যে কেউ যখন পরিবার পরিজনের চিন্তায় পেরেশান অবস্থায় রাত্রিযাপন করে, তাহলে আল্লাহ তায়ালার নিকট তাঁর রাস্তায় সহস্র তরবারীর আঘাতের চেয়েও এটা উত্তম।


ব্যাখ্যা: এ বিষয়ে আরো হাদিস রয়েছে যে, মুসলমানগণ স্বীয় পরিবারের জন্য ব্যয় করা সওয়াবের কাজ। বুখারী শরীফে আছে, কোন মুসলমান স্বীয় পরিবারের জন্য যা কিছু খরচ করবে কেবল আল্লাহর সন্তুষ্টির জন্য,তবে এই খরচ তার ক্ষেত্রে সদকার অন্তর্ভুক্ত হবে।



٣٠١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطَاءٍ، عَنْ أَبِيْهِ، عَنْ سَعْدٍ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : إِنَّكَ لَنْ تُنْفِقَ نَفَقَةً تُرِيْدُ بِهَا وَجْهَ اللهِ إِلَّا أُجِرْتَ عَلَيْهَا، حَتَّى اللُّقْمَةَ تَرْفَعُهَا إِلَىٰ فِيْ امْرَأَتِكَ.



৩০১. অনুবাদ: ইমাম আবু হানিফা আতা থেকে, তিনি তার পিতা থেকে, তিনি সা’দ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, তুমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে যা কিছু খরচ করবে তার বিনিময় তোমাকে দেওয়া হবে, এমনকি ঐ লোকমা যা তুমি তোমার স্ত্রীকে দিয়ে থাক। 

(মুসনাদে বাযযার, ১/১৯৫/১০৮৪)


১৩- كِتَابُ التَّدْبِيْرِ وَالْوَلَاءِ

১- بَابُ مَا جَاءَ فِيْ بَيْعِ الْـمُدَبَّرِ

٣٠٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطَاءٍ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ ، أَنَّ عَبْدًا كَانَ لِإِبْرَاهِيْمَ بْنَ نُعَيْمٍ النَّحَّامُ فَدَبَّرَهُ، ثُمَّ احْتَاجَ إِلَىٰ ثَمَنِهِ، فَبَاعَهُ النَّبِيُّ  بِثَمَانِ مِائَةِ دِرْهَمٍ.

وَفِيْ رِوَايَةٍ: أَنَّ النَّبِيَّ  بَاعَ الْـمُدَبَّرَ.

 
Top