নাজ্জাশীর ইন্তেকালের সংবাদ প্রদান


হাদিস ৮:


اخرج الشيخان، عن ابي هريرة أن رسول اللّٰه ﷺ نعي للناس النجاشي في اليوم الذي مات فيه، وخرج بهم إلى المصلی فصف بهم وكبر أربع تكبيرات.


واخرج الشخان، عن جابر قال : قال رسول اللّٰه ﷺ، مات اليم رجل صالح فصلوا علي أصحمة. 


وأخرج البيهقي، عن أم كلثوم قالت : لما تزوج النبي ﷺ أم سلمة قال، إني قد أهديت إلى النجاشي أوقي من مسك رحلة وإني لا أراه إلا قد مات ولا أري الهدية إلا سترد علي، فكان كما قال رسول الله ﷺ مات النجاشي وردت الهدية. قال البيهقي: قوله ولا أراه إلا قد مات يريد والله أعلم قبل بلوغ الهدية إليه، وهذا القول صدر منه قبل موته، ثم لما مات نعاه في اليم الذي مات فيه وصلى عليه انتهي.


হযরত আবূ হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, যে দিন আবিসিনিয়ার মুসলিম সম্রাট ইন্তেকাল করেন, সে দিনই রাসূলুল্লাহ (ﷺ) তাঁর ইন্তেকালের সংবাদ সাহাবায়ে কেরামকে শুনিয়ে দেন। তিনি তাদেরকে নামায পড়ার জায়গায় নিয়ে যান এবং সারিবদ্ধ করেন। অতঃপর চার তাকবীর বলে গায়েবানা নামাযে জানাযা আদায় করেন। হযরত জাবেরের বর্ণনা আছে যে, রাসূলুল্লাহ (ﷺ) বললেনঃ অদ্য কৃতীপুরুষ ‘আসহামা’ মৃত্যুবরণ করেছেন। তোমরা তাঁর জানাযার নামায পড়। বায়হাকী উম্মে কুলছুম থেকে রেওয়ায়েত করেন। রাসূলুল্লাহ (ﷺ) উম্মে সালমাহকে বিয়ে করে বললেন  আমি মেশক ও বস্ত্র জোড়া নাজ্জাশীর কাছে উপহারস্বরূপ প্রেরণ করেছি। কিন্তু আমার মনে হয় সে মারা গেছে এবং উপহার ফেরত আসবে। সুতরাং তিনি যা বললেন, তাই হল। নাজ্জাশী মৃত্যু হল এবং উপহার ফেরত এল। বায়হাকী বলেনঃ এই বর্ণনা উল্লিখিত রাসূলুল্লাহ , (ﷺ) উক্তি নাজ্জাশীর ওফাতের পূর্বেকার। কিন্তু যে দিন নাজ্জাশী মারা যান, সে দিনই তিনি তার ইন্তেকালের সংবাদ দিয়ে দেন এবং তার গায়েবানা নামাযে জানাযা আদায় করেন। [বুখারী ও মুসলিম]

[**আমাদের হানাফী মাযহাবে গায়েবানা জানাযার নামায জায়েয নেই।]

 
Top