উম্মতের ৭৩ ফির্কা হওয়ার খবর 


হাদিস ৬০:


اخرج البيهقي والحاكم، عن أبي هريرة أن رسول الله صلى الله عليه وسلم قال " افترق اليهود على أحدى أو اثنتين وسبعين فرقة، وافترقت النصارى على إحدى أو اثنتين وسبعين فرقة .وتفترق أمتي على ثلاث وسبعين فرقة:


اخرج الحاكم والبيهقي عن معوية قال قال رسول الله صلى الله عليه وسلم أن أهل الكتاب تفرقوا في دينهم على اثنتين وسبعين ملة، وتفترق هذه الأمة على ثلاث وسبعين ملة, يعني الأثواء. كلها في النار إلا واحدة وهي الجماعة ويجرج في أمتي أقوام تتجارى تلك الأهواء . بهم كما يتجاري الكلب بصاحبه فلا يبقى منه عرق ولا مفصل الا دخله.


হযরত আবু হুরায়রা (رضي الله عنه)-এর বর্ণনা রাসূলুল্লাহ (ﷺ) বলেনঃ ইহুদীদের একাত্তর কিংবা ৭২ ফির্কা হয়েছে, খৃস্টানদেরও তাই হয়েছে। আমার উম্মত ৭৩ ফির্কায় বিভক্ত হয়ে যাবে।


হাদিস ৬১:


হযরত মুয়া'বিয়া (رضي الله عنه)-এর বর্ণনাঃ 

রাসূলুল্লাহ (ﷺ) বলেনঃ গ্রন্থধারীরা তাদের ধর্ম কর্মে ৭২ ফির্কা হয়ে গেছে। এই উম্মতও ৭৩ ফির্কায় বিভক্ত হয়ে যাবে। তারা খেয়ালখুশীর পূজারী হয়ে যাবে। সকলেই দোযখী হবে একটি ফির্কা ছাড়া। তারা জাহান্নমী হবে না। তারা হচ্ছে আমার অনুসারী একতা বদ্ধ দল। আমার উম্মতের মধ্যে এমন সম্প্রদায় আত্মপ্রকাশ করবে, যারা খেয়াল খুশীর অনুসরণে অতীত সম্প্রদায় সমূহের অনুগামী হবে, যেমন কুকুর তার প্রভুর অনুগামী হয়। এই উম্মতের এমন কোন শিরা ও গ্রন্থি থাকবে না, যেখানে খেয়ালখুশী প্রবিষ্ট না হবে।


হাদিস ৬২:


واخرج البيهقي، والحاكم، عن ابن عمرو قال قال رسول الله صلى الله عليه وسلم " يأتي على أمتي ما أتى على بني اسرائيل جذو النعل بالنعل، حتى لو كان فيهم من نكح أمه علانية كان في أمتي مثله. إن بني اسرائيل افترقوا على احدى وسبعين ملة، وتعترق أمتي على ثلاث وسبعين ملة كلها في النار إلا ملة واحدة. قل ما هي؟ قال: ما أنا عليه اليوم وأصحابي".


ইবনে ওমর (رضي الله عنه) বর্ণনা করেন, বনী ইসরাঈলের উপর যে দশা এসেছে, আমার উম্মতও হুবহু সেই দশার সম্মুখীন হবে। বনী ইসরাঈলের মধ্যে কেউ তার মায়ের সাথে প্রকাশ্যে যিনা করে থাকলে আমার উম্মতের মধ্যেও তদনুরূপ হবে। তাদের মধ্যে একাত্তর ফির্কা হবে, আর আমার উম্মতে হবে ৭৩ ফির্কা। একটি ছাড়া সকল ফির্কাই দোযখে যাবে। সাহাবীগণ প্রশ্ন করলেনঃ সেই একটি ফির্কা কোনটি? তিনি বলেন,আমি ও আমার সাহাবীরা যে তরীকায় আছে সে তরীকা অনুসারী ফির্কা।

 
Top