১০- بَابُ مَا جَاءَ فِيْ اِمْتِنَاعِ الْـجَمْعِ بَيْنَ الْـمَرْأَةِ وَعَمَّتِهَا وَخَالَتِهَا

٢٦٨- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطِيَّةَ الْعَوْفِيِّ، عَنْ أَبِيْ سَعِيْدٍ الْـخُدْرِيِّ ، عَنِ النَّبِيِّ ، قَالَ: لَا تُزَوَّجُ الْـمَرْأَةُ عَلَىٰ عَمَّتِهَا وَخَالَتِهَا.


বাব ১২৬. ১০. একই সাথে কোন মহিলাকে তার ফুফু ও খালার সাথে বিবাহ করা নিষেধ


২৬৮. অনুবাদ: ইমাম আবু হানিফা আতিয়্যা আওফী থেকে, তিনি আবু সাঈদ খুদুরী (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, কোন মহিলাকে তাঁর ফুফু ও খালার সাথে (একত্রে) বিবাহ করবেনা। 

(আল জামউ বাইনাস সহীহাইন, ২/২৭১/১৫৯৭)


ব্যাখ্যা: এই নিষেধাজ্ঞার কারণ হলো এতে ফুফু ও খালার ন্যায় আত্মীয়রা সতীনে পরিণত হয়ে পরস্পরের মধ্যে শত্র“তা সৃষ্টি হবে এবং আত্মীয়তার সর্ম্পক বিনষ্ট হবে। তাবারীর বর্ণনায় এ হাদিসের সাথে আরো কিছু বৃদ্ধি রয়েছে যাতে এ নিষেধাজ্ঞার কারণ আরো স্পষ্টভাবে প্রকাশ পেয়েছে। রাসূল (ﷺ)  বলেছেন-فانكم اذا فعلتم ذاك فقد قطعتم ارحامكم “যখন তোমরা এরূপ করবে, তখন তোমরা তোমাদের আত্মীয়তার সর্ম্পক ছিন্ন করে দিয়েছ।” দাদা ও পর দাদার বোন এবং নানী ও পরনানীর বোনও এ আদেশের অন্তুর্ভূক্ত। এ জন্য ওলামায়ে কিরাম একটি সূত্র বের করেছেন যে, এরূপ দু‘জন মহিলাকে একত্রে বিবাহ করা হারাম, যাদের একজনকে যদি পুরুষ মনে করা হয় তাহলে উভয়ের বিবাহ হারাম হবে। দুধুমা’র সম্পর্কের ফুফু এবং খালাও এ আদেশের   অন্তর্ভুক্ত। 


٢٦٩- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الشَّعْبِيِّ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ، وَأَبِيْ هُرَيْرَةَ ، قَالَا: قَالَ رَسُوْلُ اللهِ : لَا تُنْكَحُ الْـمُرْأَةُ عَلَىٰ عَمَّتِهَا، وَلَا عَلَىٰ خَالَتِهَا، وَلَا تُنْكَحُ الْكُبْرَىٰ عَلَى الصُّغْرَىٰ، وَلَا الصُّغْرَىٰ عَلَى الْكُبْرَىٰ.


২৬৯. অনুবাদ: ইমাম আবু হানিফা শা’বী থেকে, তিনি জাবির ইবনে আবদুল্লাহ ও আবু হোরায়রা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তারা বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, কোন মহিলাকে তার ফুফু ও খালার সাথে একত্রে বিবাহ করো না এবং অধিক বয়স্কার সাথে অল্প বয়স্কা ও অল্প বয়স্কার সাথে অধিক বয়স্কাকে বিবাহ করো না। 

(সুনানে নাসাঈ বিশরহে সুয়ূতী, ২/৪০৬/৩২৯৮)


ব্যাখ্যা: উপরোক্ত হাদীসে একাধিক স্ত্রীর মধ্যে বয়সের বেশী তারমত্য না হওয়ার প্রতি ইঙ্গিত করা হয়েছে। কেননা স্ত্রীদের বয়সের বেশী পার্থক্য হলে পরস্পরের মধ্যে বহুদিকে মিল থাকে না। ফলে সংসারে অশান্তি বিরাজ করে।

 
Top