৬৫- بَابُ مَا جَاءَ فِيْ صَلَاةِ الضَّحَىٰ

١٧٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـحَرْثِ، عَنْ أَبِيْ صَالِحٍ، عَنْ أُمِّ هَانِئٍ ، أَنَّ النَّبِيَّ  يَوْمَ فَتَحَ مَكَّةَ وَضَعَ لَأْمَتَهُ، وَدَعَا بِمَاءٍ فَصَبَّهُ عَلَيْهَا، ثُمَّ دَعَا بِثَوْبٍ وَاحِدٍ فَصَلَّىٰ فِيْهِ.


وَزَادَ فِيْ رِوَايَةٍ: «مُتَوَشِّحًا». وَفِيْ رِوَايَةٍ: أَنَّ النَّبِيَّ  وَضَعَ لَأْمَتَهُ يَوْمَ فَتْحِ مَكَّةَ، ثُمَّ دَعَا بِمَاءٍ، قَالَ: فَأَتَىٰ بِهِ فِيْ جَفْنَةٍ فِيْهَا خُبْزُ الْعَجِيْنِ، فَاسْتَتَرَ بِثَوْبٍ فَاغْتَسَلَ، ثُمَّ دَعَا بِثَوْبٍ فَتَوَشَّحَ بِهِ، ثُمَّ صَلَّىٰ رَكْعَتَيْنِ. قَالَ أَبُوْ حَنِيْفَةَ: وَهِيَ الضُّحَىٰ. وَفِيْ رِوَايَةٍ: أَنَّ النَّبِيَّ  وَضَعَ يَوْمَ فَتْحِ مَكَّةَ لَأْمَتَهُ، وَدَعَا بِمَاءٍ، فَأَتَىٰ فِيْ جَفْنَةٍ فِيْهَا أَثَرُ عَجِيْنٍ، فَاغْتَسَلَ، وَصَلَّى ارْبَعًا، أَوْ رَكْعَتَيْنِ فِيْ ثَوْبٍ وَاحِدٍ، مُتَوَشِّحًا.


বাব নং ৭৭. ৬৫. চাশতের নামায


১৭০. অনুবাদ: ইমাম আবু হানিফা হারিস থেকে, তিনি আবু সালেহ থেকে, তিনি উম্মে হানী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করিম (ﷺ)  মক্কা বিজয়ের দিন স্বীয় যুদ্ধের পোশাক খুলে পানি তালাশ করে এর দ্বারা গোসল করেন। অতঃপর একটি কাপড় চেয়ে (তা পরিধান করে) নামায পড়েন।

অন্য এক রেওয়ায়েতে متوشحا শব্দ বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ متوشح অবস্থায় নামায পড়েছেন। متوشح অর্থ:- একটি কাপড় দু’বগল থেকে বের করে পিছনের উপর গিরা দিয়ে বেঁধে দেওয়া।

অপর এক রেওয়ায়েতে আছে, নবী করিম (ﷺ)  মক্কা বিজয়ের দিন স্বীয় যুদ্ধের পোশাক খুলেন এবং পানি দিতে বলেন। তখন কাঠের একটি পাত্রে পানি দেওয়া হয়, যার মধ্যে খামির করা আটা লেগে ছিল। তিনি একটি কাপড় দিয়ে পর্দা করে গোসল করেন। এরপর কাপড় দিতে বলেন। এর দ্বারা তিনি توشح করেন। অতঃপর দু’রাকাত নামায আদায় করেন। ইমাম আবু হানিফা (رحمة الله) বলেন, এটা হলো চাশ্তের নামায। 

অন্য এক রেওয়ায়েতে আছে, মক্কা বিজয়ের দিন নবী করিম (ﷺ)  যুদ্ধের পোশাক খুলেন এবং পানি দিতে বলেন, তখন একটি বড় পেয়ালায় করে পানি আনা হলো যার মধ্যে আটার খামির করার দাগ লেগেছিল। তখন ঐ পানি দ্বারা তিনি গোসল করেন। অতঃপর তিনি এক কাপড় দিয়ে متوشح অবস্থায় চার অথবা দু’রাকাত নামায পড়েন।


ব্যাখ্যা: এটা চাশ্তের নামায ছিল বলে ইমাম আবু হানিফা (رحمة الله) উপরোক্ত হাদিসে উলে­খ করেছেন। কেউ কেউ বলেছেন এটা শুকরিয়ার নামায ছিল যা মক্কা বিজয়ের আনন্দে আদায় করা হয়েছিল। কেউ কেউ বলেছেন, এটা তাঁর ব্যক্তিগত নামায ছিল যা মক্কা বিজয়ের হাঙ্গামার কারণে কাযা হয়ে যায় এবং সুযোগ পাওয়ার পর তিনি তা আদায় করে নেন।
 
Top