১. ঈমান, ইসলাম, তাকদীর এবং শাফায়াত অধ্যায় 

বাব 



بِسْمِ اللهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ

1 - بَابُ الْأَعْمَالِ بِالنِّيَّاتِ

1 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ يَحْيَىٰ، عَنْ مُحَمَّدِ بْنِ إِبْرَاهِيْمَ التَّيْمِيِّ، عَنْ عَلْقَمَةَ بْنَ وَقَّاصٍ اللَّيْثِيِّ، عَنْ عُمَرَ بْنِ الْـخَطَّابِ ، قَالَ: قَالَ: رَسُوْلُ اللهِ : «اَلْأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَلِكُلِّ امْرِئٍ مَا نَوَىٰ، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى اللهِ وَرَسُوْلِهِ، فَهِجْرَتُهُ إِلَى اللهِ وَرَسُوْلِهِ، وَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَىٰ دُنْيَا يُصِيْبُهَا، أَوْ امْرَأَةٍ يَنْكِحُهَا، فَهِجْرَتُهُ إِلَىٰ مَا هَاجَرَ إِلَيْهِ».


বাব নং ১ : আমলের বিশুদ্ধতা নিয়্যতের উপর নির্ভরশীল


১: অনুবাদ: ইমাম আবু হানিফা (رضي الله عنه) ইয়াহিয়া থেকে, তিনি মুহাম্মদ ইবনে ইব্রাহীম তাইমী থেকে, তিনি আলকামা ইবনে ওয়াক্কাস লাইছী থেকে, তিনি হযরত ওমর ইবনুল খাত্তাব (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  ইরশাদ করেন, সমস্ত আমল নিয়্যতের উপর নির্ভরশীল। আর প্রত্যেক ব্যক্তির জন্য তার নিয়্যতের ফল রয়েছে। যে আল্লাহ ও তাঁর রাসূলের সন্তুষ্টির নিয়্যতে হিজরত করেছে তার হিজরত আল্লাহ ও তার রাসূলের দিকে হয়েছে। পক্ষান্তরে যে পার্থিব স্বার্থে হিজরত করেছে কিংবা কোন মহিলার সাথে বিবাহের নিয়্যতে হিজরত করেছে, তার হিজরত সেই উদ্দেশ্যেই হবে। অর্থাৎ পার্থিব স্বার্থ হাছিল হবে তবে কোন সওয়াব পাবে না। (বুখারী, ১/৩/১)

ব্যাখ্যা: উপরোক্ত হাদিসে মানবতার অগ্রদূত মানবজাতির শিক্ষক রাসূল (ﷺ)  উম্মতকে শিক্ষা দিলেন যে, প্রত্যেক কাজে নিয়্যত ও ইখলাসের প্রয়োজন। নিয়্যতবিহীন আমল প্রাণবিহীন দেহের ন্যায়। ইমাম শাফেঈ (رضي الله عنه) থেকে বর্ণিত আছে এই হাদিসটি দ্বীনের সত্তরটি স্থান দখল করে আছে। এই হাদিসখানা পুরো দ্বীনে ইসলামের বুনিয়াদ স্বরূপ। অনেক ওলামায়ে কিরাম বলেছেন এই হাদিসখানা ইলমের অর্ধেক। 

শাফেঈদের মতে আমলের বিশুদ্ধতা নিয়্যতের উপর নির্ভরশীল, অর্থাৎ নিয়্যত ছাড়া আমল শুদ্ধ হবে না। পক্ষান্তরে আহনাফের মতে আমলের সওয়াব নিয়্যতের উপর নির্ভরশীল। অর্থাৎ নিয়্যত ছাড়াও আমল শুদ্ধ হবে তবে সওয়াব পাবে না। হাদীসের পরবর্তী অংশ فهجرته الى الله ورسوله সেদিকেই ইঙ্গিত করে।

 
Top