বিষয় নং-৮: সিকাহ রাবীর মুরসাল হাদিস গ্রহণযোগ্য:


বর্তমান আহলে হাদিসগণের দৃষ্টিতে মুরসাল হাদিস দ্বঈফ হিসেবে গণ্য তাই তা গ্রহণযোগ্য নয়, অথচ এটি হচ্ছে তাদের মনগড়া নীতিমালা। বিশেষ করে আলবানী ও তার কতিপয় অনুসারী এ নিয়ে খুবই বেশী বাড়াবাড়ি করতে দেখা যায়। পৃথিবীর জমহুর উলামাগণের মাযহাব হলো তাবেয়ী যদি সিকাহ বা নির্ভরযোগ্য হয় তাহলে তার মুরসাল গ্রহণযোগ্য।


✦ অভিমত নং-০১: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) একটি হাদিসের সনদ সম্পর্কে বলতে গিয়ে বলেন-

وَقَالَ أَبُو دَاوُدُ: هَذَا مُرْسَلٌ : أَيْ: نَوْعٌ مُرْسَلٌ وَهُوَ الْمُنْقَطِعُ لَكِنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَنَا وَعِنْدَ الْجُمْهُورِ

-‘‘ইমাম আবু দাউদ বলেন সনদটি মুরসাল, আর মুরসাল হলো মুনকাতে‘ঈ এর প্রকার। তবে জমহুর মুহাদ্দিসীনে কেরামের নিকট মুরসাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।’’ (মিরকাতুল মাফাতিহ, ১/৩৬৮ পৃ. হা/৩২৩, কিতাবুত ত্বহারাত)  


✦ অভিমত নং-২: আল্লামা আনোওয়ার শাহ কাশ্মীরী লিখেন-

وقال النسائي: إنه مرسل، أقول: إن المرسل حجة عند الجمهور

-‘‘ইমাম নাসাঈ (رحمة الله) বলেন, এ হাদিসটি মুরসাল, আমি বলি, তবে জমহুর মুহাদ্দিসীনে কেরামের নিকট মুরসাল হুজ্জাত বা দলিলের উপযুক্ত।’’ (আরফুয মাযী, ১/৪৩৭ পৃ.)


✦ অভিমত নং-৩: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) এক স্থানে তিনি লিখেন-

قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘আমি  (মোল্লা আলী ক্বারী) বলেন, মুরসাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।’’ (মেরকাত, ২/৭৯৫ পৃ. হা/১০০৬) 


✦ অভিমত নং-৪: তিনি তার আরেক সুপ্রসিদ্ধ পুস্তকে লিখেন-

قلت المرسل حجة عند الجمهور

-‘‘মুরসাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।’’ (শরহে শিফা, ১/৪৫০ পৃ.)


✦ অভিমত নং-৫: তিনি তার আরেক পুস্তকে লিখেন-

قُلْتُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘মুরসাল হাদিস জমহুর উলামায়ে কিরামের নিকট হুজ্জাত।’’ (আসরারুল মারফূআ, ৩৪০ পৃ. হা/৪৮১-এর আলোচনা।)


✦ অভিমত নং-৬: তিনি আরও লিখেন-

قَالَ جُمْهُور الْعلمَاء: إِن الْمُرْسل حجَّة مُطلقًا

-‘‘অধিকাংশ আলেমগণ বলেন, সাধারণভাবে মুরসাল হাদিস নিকট হুজ্জাত।’’ (শরহে নুখবাতুল ফিকর, ৪০৩ পৃ.)


✦ অভিমত নং-৭: ইমাম জুরকানী (رحمة الله) লিখেন-

لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَنَا

-‘‘নিশ্চয় মুরসাল হাদিস আমাদের (মুহাদ্দিসদের) নিকট হুজ্জাত হবার উপযোগী।’’ (জুরকানী, শারহে মুয়াত্তা, ১/৬৩ পৃ.)


✦ অভিমত নং-৮: আল্লামা বদরুদ্দীন আইনী (رحمة الله) লিখেন-

لِأَن الْمُرْسل حجَّة عندنَا.

-‘‘আমাদের (হানাফীদের) নিকট মুরসাল হাদিস হুজ্জাত।’’ (আইনী, উমদাতুল ক্বারী, ২/১৬২ পৃ. এবং ৬/২৩২ পৃ.)


✦ অভিমত নং-৯: আহলে হাদিস মোবারকপুরী লিখেন-

وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْإِمَامِ أَبِي حَنِيفَةَ وَمَالِكٍ وَأَحْمَدَ مُطْلَقًا

-‘‘ইমাম আযম আবূ হানিফা, ইমাম মালেক এবং ইমাম আহমদ (رحمة الله)-এর নিকট দ্ব্যর্থহীনভাবে মুরসাল হাদিস হুজ্জাত।’’ (তুহফাতুল আহওয়াজি, ২/৮১ পৃ.)


✦ অভিমত নং-১০: আল্লামা কাযি সানাউল্লাহ পানিপথী (رحمة الله) বলেন-

قلنا المرسل حجة

-‘‘আমরা (হাদিসবিজ্ঞানী) বলি, মুরসাল হাদিস হুজ্জাত।’’ (তাফসিরে মাযহারী, ১/৩১৮ পৃ.)


✦ অভিমত নং-১১: ইমাম মোল্লা আলী ক্বারী (رحمة الله) তাঁর সুপ্রসিদ্ধ গ্রন্থে লিখেন-

وَأُعِلَّ بِالْإِرْسَالِ وَهُوَ لَا يَضُرُّ ; لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘মুরসাল হাদিসের সমালোচনা ক্রটির কারণ নয়। কেননা মুরসাল অধিকাংশ মুহাদ্দিসের মতে হুজ্জাত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/৮৮ পৃ.)


✦ অভিমত নং-১২: তিনি এ গ্রন্থের আরেক স্থানে লিখেন-

قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘আমি (ইবনে হাজার) বলি, মুরসাল হুজ্জাত হবার বিষয়ে জমহুর উলামায়ে কিরামগণ একমত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/১৪৯ পৃ.)


✦ অভিমত নং-১৩: তিনি অন্যত্র একটি মুরসাল হাদিস প্রসঙ্গে লিখেন-

وَهُوَ لَا يَضُرُّ، فَإِنَّ مَذْهَبَنَا وَمَذْهَبَ الْجُمْهُورِ أَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ

-‘‘মুরসাল হওয়াটা ক্ষতিকর নয়। যেহেতু আমাদের এবং অধিকাংশ হাদিস বিজ্ঞানীর মতে মুরসাল হাদিস হুজ্জাত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২৪৯ পৃ.)


❏ তিনি অন্যত্র লিখেন-

وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘মুরসাল হাদিস জমহুর ওলামায়ে মুহাদ্দিসীনের নিকট হুজ্জাত হবার উপযোগী।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২২৭ পৃ.)


✦ অভিমত নং-১৪: আল্লামা যারকাশী (رحمة الله) লিখেন-

فَإِن الْمُرْسل حجَّة عِنْد مَالك كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي أَبُو بكر وَغَيرهمَا وَكَذَلِكَ عِنْد أَحْمد كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي [أَبُو بكر]

-‘‘ইমাম মালেকের নিকট মুরসাল হাদিস হুজ্জাত, যা ইমাম ইবনে আবদুল বার (رحمة الله) এবং কাযি আবু বকর (رحمة الله)সহ অন্যান্যরা তার থেকে বর্ণনা করেছেন, এমনিভাবে এ দুই মুহাদ্দিস ইমাম আহমদ (رحمة الله)-এর মতও অনুরূপ উল্লেখ করেছেন।’’ (আন-নুক্কাত, ৪৯২ পৃ.)


উপরের আলোচনা থেকে প্রমাণিত হল যে মুরসাল হাদিস জমহুর মুহাদ্দিস, ফুকাহা, মুফাসসিরগণের নিকট হুজ্জাত, তাই আমাদের অধিকাংশদের মতের দিকেই ধাবিত হতে হবে।

 
Top