বিষয় নং-২৩: আমি তখনও নবী ছিলাম যখন আদম (আ.) মাটি ও পানির সাথে মিশ্রিত:


ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর তার লিখিত “হাদীসের নামে জালিয়াতি” গ্রন্থের ৩৪৮ পৃষ্ঠায় এবং মাওলানা জুনায়েদ বাবুনগরী সম্পাদিত ‘প্রচলিত জাল হাদীস গ্রন্থের ৫৭ পৃষ্ঠায় উক্ত হাদিসটিকে জাল বা বানোয়াট বলে উল্লেখ করেছেন। ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর কোন দলীল উল্লেখ করেন নি, দলীল না দিয়ে মুখের জোরে জাল প্রমাণ করার অনেক অপচেষ্টা করেছেন। আর অপরদিকে জুনায়েদ বাবুনগরী সাহেব আহলে হাদিসের ইমাম ইবনে তাইমিয়ার দলীল দিয়ে তা জোর হাদিসটিকে জাল বা বানোয়াট প্রমাণ করতে চেয়েছেন।  


❏ উক্ত হাদিস সম্পর্কে শুধুমাত্র ইমাম আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) বিরূপ মন্তব্য করে বলেন-

قَالَ السَّخَاوِيُّ لَمْ أَقِفْ عَلَيْهِ بِهَذَا اللَّفْظِ

-‘‘ইমাম সাখাভী (رحمة الله) উপরোক্ত শব্দের সাথে বর্ণিত হাদিসের উপর আমি অবগত বা পরিচিত নই।’’  ৩১২

৩১২. 

ক. ইমাম সাখাভী : মাকাসিদুল হাসানা : ৫২১ পৃ : হা/৮৪০, ৮৩৫

খ. আল্লামা মোল্লা আলী ক্বারী, আসরারুল মারফুআ, ২৭১ পৃ. হা/৩৫২

 

❏ কিন্তু আল্লামা মোল্লা আলী ক্বারীই তার আরেক গ্রন্থে লিখেন-

قوله كنت نبيا وآدم بين الماء والطين وفي رواية وآدم منجدل في طينته

-‘‘রাসূল (ﷺ) ইরশাদ করেন, আমি তখনও নবী ছিলাম যখন আদম (আ.) মাটি ও পানির সাথে মিশ্রিত। অন্য বর্ণনায় এসেছে, আদম (আ.) যখন মাটির খামিরে ছিলেন তখন আমি নবী ছিলাম।’’ (আল্লামা মোল্লা আলী ক্বারী, শরহে শিফা, ১/৯৭ পৃ.)


❏ অপরদিকে আল্লামা আজলূনী (رحمة الله) উক্ত হাদিস সম্পর্কে বলেন-

لكن قال العلقمي في شرح الجامع الصغير حديث صحيح.

-‘‘তবে শরহে জামেউস সগীর গ্রন্থে আল্লামা আলকামা (رحمة الله) বলেন, হাদিসটি সহীহ বা বিশুদ্ধ।’’ ৩১৩

৩১৩. আল্লামা আজলূনী : কাশফুল খাফা : ২/১২০ পৃ. হা/২০১৫, দারুল কুতুব ইলমিয়্যাহ, বয়রুত।


দেখুন সাখাভী (رحمة الله) উক্ত হাদিসের শব্দ নিয়ে মন্তব্য করেছেন উক্ত হাদিসের মূল বিষয়বস্তু সম্পর্কে নয় এ হল তার একক মতামত। মূল শব্দ হলো-

كُنْتُ نَبِيًّا وَآدَمُ بَيْنَ الْمَاءِ الطِّينِ

উক্ত হাদিসের দুটি শব্দ الْمَاءِ الطِّينِ নিয়ে মুহাদ্দিসগণ মন্তব্য করেছেন কিন্তু الطين মাটি শব্দের সমর্থনে নির্ভরযোগ্য সূত্রে হাদিস পাওয়া যায় যেমন, 


❏ ইমাম আবু নুয়াইম ইস্পাহানী (رحمة الله)সহ আরও অনেকে সংকলন করেন-

عَنِ الصُّنَابِحِيِّ قَالَ: قَالَ عُمَرُ: يَا رَسُولَ اللَّهِ، مَتَى جُعِلْتَ نَبِيًّا؟ قَالَ: وَآدَمُ مُنْجَدِلٌ فِي الطِّينِ

-‘‘তাবেয়ী ছুনাবেহী (رحمة الله) হযরত উমর ইবনে খাত্তাব (رضي الله عنه) হতে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)-এর কাছে জানতে চাওয়া হল আপনি কখন নবী হিসেবে মনোনীত হয়েছেন? রাসূল (ﷺ) ইরশাদ করলেন : আদম (আ.) যখন মাটি ও দেহের খামিরে ছিলেন।’’ ৩১৪

৩১৪. ইমাম আবু নুয়াইম : হিলইয়াতুল আউলিয়া : ৭/১২২ ও ৯৫৩ পৃ., ইমাম তাবরানী : মুজামুল কাবীর : ২২/৩৩৩ পৃ: হা/৮৩৫, ইবনে কাসীর : বেদায়া ওয়ান নেহায়া : ২/৩০৭ ও ২/৩২০ পৃ., সূয়তী : খাসায়েসুল কোবরা : ১/৮ পৃ. এবং আল-হাভী লিল ফাতওয়া : ২/১০০ পৃ., ইমাম তাবরানী, মুসনাদেশ শামীয়্যীন : ২/৯৮-৯৯ পৃ হা/৯৮৪, ইবনে কাসির, সিরাতে নববিয়্যাহ, ১/৩১৭ পৃ., ইমাম মুকরিযী, ইমতাউল আসমা, ৩/১৬৯ পৃ., ইমাম ইবনে সালেহ শামী, সবলুল হুদা ওয়ার রাশাদ, ১০/২৭৪ পৃ.


পর্যালোচনা:


✧ ইমাম সুয়ূতি (رحمة الله) বলেন, এ হাদিসটি (مُرْسل) মুরসাল শক্তিশালী, তার কারণ হলো তাবেয়ী ছুনাবেহী (رحمة الله)-এর সাথে হযরত উমর (رضي الله عنه)-এর সাক্ষাত ঘটেনি।


❏ ইমাম আবুল কাসেম জুনায়েদ বাজলী (ওফাত. ৪১৪ হি.) সংকলন করেন-

عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالُوا: يَا رَسُولَ اللَّهِ مَتَى كُنْتَ نَبِيًّا؟ قَالَ: وَآدَمُ مُنْجَدِلٌ فِي طِينَتِهِ

-‘‘হযরত আবূ হুরায়রা (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, সাহাবায়ে কিরাম বললেন, ইয়া রাসূলুল্লাহ ! আপনি কখন থেকে নবী? তখন তিনি বললেন, যখন আদম (আ.) মাটির খামিরে অবস্থান করছিল।’’ (আল-ফাওয়াইদ, ১/২৪০ পৃ. হা/৫৮০)


❏ ইমাম ইবনে সা‘দ (رحمة الله) সংকলন করেন-

قَالَ: أَخْبَرَنَا عُمَرُ بْنُ عَاصِمٍ الْكِلابِيُّ. أَخْبَرَنَا أَبُو هِلالٍ. أَخْبَرَنَا دَاوُدُ بْنُ أَبِي هِنْدٍ عَنْ مُطَرِّفِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ الشِّخِّيرِ أَنَّ رَجُلا سأل رسول الله. ص: مَتَى كُنْتَ نَبِيًّا؟ قَالَ: بَيْنَ الرُّوحِ وَالطِّينِ مِنْ آدَمَ

-‘‘তাবেয়ী মুতাররিফ বিন আব্দুল্লাহ ইবনে সাখ্খাইরী (رحمة الله) হতে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রাসূল (ﷺ) কে জিজ্ঞাসা করলো, ইয়া রাসূলুল্লাহ ! আপনি কখন নবী হয়েছেন? তিনি বলেন, যখন হযরত আদম (আ.) মাটির খামির এবং রূহের মাঝা-মাঝি অবস্থায় ছিলেন।’’ 

(ইমাম ইবনে সা‘দ, আত-তবকাতুল কোবরা, ১/১১৮ পৃ., দারুল কুতুব ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন, মুত্তাকী হিন্দী, কানযুল উম্মাল, কানযুল উম্মাল, ১১/৪৫০ পৃ. হা/৩২১১৫, ইমাম আবূ সা‘দ খরকুশী নিশাপুরী, শরফুল মোস্তফা, ১/২৯০ পৃ., ইমাম ইবনে সালেহ শামী, সবলুল হুদা ওয়ার রাশাদ, ২/২৯৩ পৃ.)


এ হাদিসটিও মুরসাল শক্তিশালী। তবে অনেকে ‘আবূ হেলাল’ কে অনেকে যঈফ বলতে চান, আমি বলবো, 


✧ তার মূল নাম (محمد ابن سليم), ইমাম ইবনে হাজার আসকালানী (رحمة الله) তার সম্পর্কে বলেছেন- وهو صدوق -‘‘তিনি সত্যবাদী ছিলেন।’’ (ইবনে হাজার আসকালানী, তাক্বরীবুত তাহযিব, ৪৮১ পৃ. ক্রমিক.৫৯২৩) 


❏ ইমাম বায়হাকী ও ইমাম হাকেম (رحمة الله) সংকলন করেন-

عن عرباض ابن سَارِيَةَ صَاحِبِ رَسُولِ اللَّهِ - ﷺ - قَالَ: سَمِعْتُ النَّبِيَّ - ﷺ يَقُولُ: إِنِّي عَبْدُ اللَّهِ وَخَاتَمُ النَّبِيِّينَ وَإِنَّ آدَمَ لَمُنْجَدِلٌ فِي طِينَتِهِ

-‘‘হযরত ইরবাদ ইবনে সারিয়া (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল (ﷺ) কে বলতে শুনেছি, তিনি বলেছেন, আমি তখনই আল্লাহর দরবারে সর্বশেষ নবী হিসেবে ছিলাম যখন হযরত আদম (আ.) মাটির দেহের খামিরে ছিলেন।’’ 

(ইমাম ইবনে সা‘দ, আত-তবকাতুল কোবরা, ১/১১৮ পৃ., ইমাম সুয়ূতি, আল-খাসায়েসুল কোবরা, ১/৭ পৃ.) 


❏ অনুরূপ উক্ত শব্দের কাছাকাছি আরও হাদিস পাওয়া যায়- 

عن جابر رضى الله عنه قال: أَنَّ رَجُلا سأل رسول الله. ص: مَتَى كُنْتَ نَبِيًّا؟ قَالَ: بَيْنَ الرُّوحِ وَالطِّينِ مِنْ آدَمَ

-‘‘হযরত জাবের (رضي الله عنه) হতে বর্ণিত। জনৈক ব্যক্তি রাসূল (ﷺ) এর কাছে জানিতে চাইলেন, আপনি কখন হতে নবী হিসেবে মনোনীত? রাসূল (ﷺ) বলেন,  আদম  যখন রুহ এবং মাটির মাঝামাঝি অবস্থায় ছিলেন।’’  ৩১৫

৩১৫. ইমাম ইবনে সাদ : আত্-তবকাতুল কোবরা : ১/১৪৮ পৃ., ইমাম তকী উদ্দিন সুবকী : তাজীমে মুনতাহা : ১৫ পৃ.


সুতরাং উক্ত হাদিস দ্বারা الطِّينِ শব্দের প্রমাণ পাওয়া গেল এখন বাকী রইলো الماء শব্দের ব্যাপারে মুহাদ্দিসগণের ব্যাখ্যা। 


❏ আল্লামা দিয়ার বকরী (رحمة الله) বর্ণনা করেন-

قال عليه الصلاة والسلام كنت نبيا وآدم بين الماء والطين

-‘‘রাসূল (ﷺ) ইরশাদ করেন, আমি তখনও নবী ছিলাম যখন আদম (আ.) মাটি ও পানির সাথে মিশ্রিত।’’ (আল্লামা দিয়ার বকরী, তারিখুল খামিস, ১/১৯ পৃ.)


❏ ইমাম মুকরিযী (رحمة الله) সংকলন করেন-

وقال صلى اللَّه عليه وسلّم: كنت نبيا وآدم بين الماء والطين

-‘‘রাসূল (ﷺ) ইরশাদ করেন, আমি তখনও নবী ছিলাম যখন আদম (আ.) মাটি ও পানির সাথে মিশ্রিত।’’ 

(ইমাম মিকরিযি, ইমতাউল আসমা, ৩/১১৯ পৃ.)


উপরের আলোচনা থেকে প্রমাণিত হল যে, এ বিষয় বস্তুটি সঠিক এবং শাওয়াহেদ থাকায় বিষয়টি শক্তিশালী বলে বুঝা যায়।

 
Top