১২- بَابُ مَا جَاءَ فِي فَضْلِ الشَّعَبِيِّ رَحِمَهُ اللهُ تَعَالَىٰ

٣٨٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ، عَنْ عَامِرٍ الشَّعْبِيِّ، قَالَ: كَانَ يُحَدِّثُ عَنِ الْـمَغَازِيْ، وَابْنُ عُمَرَ يَسْمَعُهُ، قَالَ حِيْنَ يَسْمَعُ حَدِيْثَهُ: إِنَّهُ يُحَدِّثُ كَأَنَّهُ شَهِدَ الْقَوْمَ.


বাব নং ১৯৪. ১২. হযরত শা’বী (رحمة الله)’র ফযীলত


৩৮৪. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি আমের শা’বী থেকে বর্ণনা করেন, তিনি বলেন, যখন তিনি মাগাযী তথা যুদ্ধ সম্পর্কে বর্ণনা করতেন তখন ইবনে ওমর (رضي الله عنه) শুনতেন। শুনার সময় বলতেন, তিনি এমন ভাবে বর্ণনা করতেন, যেন তিনি যুদ্ধে অংশগ্রহণকারীদের সাথে ছিলেন।


٣٨٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ دَاوُدَ بْنِ أَبِيْ هِنْدٍ، عَنْ عَامِرٍ، أَنَّهُ كَانَ يُحَدِّثُ عَنْ مَغَازِيْ رَسُوْلِ اللهِ  فِيْ حَلَقَةٍ فِيْهَا ابْنُ عُمَرَ، فَقَالَ: إِنَّهُ لَيُحَدِّثُ كَأَنَّهُ شَهِدَ الْقَوْمَ.


৩৮৫. অনুবাদ: ইমাম আবু হানিফা দাউদ ইবনে আবু হিন্দ থেকে, আমের শা’বী সম্পর্কে বর্ণিত আছে যে, তিনি রাসূল (ﷺ) ’র যুদ্ধ সম্পর্কে এরূপ মজলিসে বর্ণনা করতেন, যেখানে ইবনে ওমর (رضي الله عنه) উপস্থিত থাকতেন। ইবনে ওমর (رضي الله عنه) শা’বীর বর্ণনা শুনে বলতেন, সে এমন এমন (যুদ্ধ সম্পর্কে) হাদিস বর্ণনা করতেছে যেন সে নিজেই যুদ্ধে উপস্থিত ছিল।


১৩- بَابُ مَا جَاءَ فِي فَضْلِ إِبْرَاهِيْمَ وَعَلْقَمَةَ وَعَبْدِ اللهِ

٣٨٦- زُفَرُ قَالَ: سَمِعْتُ أَبَا حَنِيْفَةَ، يَقُوْلُ: سَمِعْتُ حَمَّادًا، يَقُوْلُ: كُنْتُ إِذَا نَظَرَتُ إِلَى ابْرَاهِيْمَ، فَكُلُّ مَنْ رَأَىٰ هَدْيَهُ، يَقُوْلُ: كَانَ هَدْيُهُ هَدْيَ عَلْقَمَةَ، وَيَقُوْلُ: مَنْ رَأَىٰ عَلْقَمَةَ، يَقُوْلُ: كَانَ هَدْيُهُ هَدْيَ عَبْدِ اللهِ، وَيَقُوْلُ مَنْ رَأَىٰ هَدْيَ عَبْدِ اللهِ: كَانَ هَدْيُهُ هَدْيَ رَسُوْلِ اللهِ .


বাব নং ১৯৫. ১৩. হযরত ইব্রাহীম, আলকামা এবং আব্দুল্লাহ (رحمة الله)’র ফযীলত


৩৮৬. অনুবাদ: যুফার বলেন, আমি আবু হানিফাকে বলতে শুনেছি, তিনি বলেন, আমি হাম্মাদকে বলতে শুনেছি যে, আমি যখন ্ইব্রাহীম নখঈ (رحمة الله)কে দেখলাম, তখন তাঁর স্বভাব-চরিত্র প্রত্যক্ষকারী প্রত্যেকেই বলতেন, তাঁর স্বভাব-চরিত্র আলকামা (رضي الله عنه)’র মত। আর যারা আলকামা (رحمة الله)কে দেখতেন, তারা বলতেন, তাঁর স্বভাব-চরিত্র আব্দুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه)’র মত। আর যারা আব্দুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه)কে দেখতেন তারা বলতেন, তাঁর স্বভাব-চরিত্র রাসূল (ﷺ) ’র স্বভাব চরিত্রের মত।

 
Top