৭১- بَابُ مَا جَاءَ فِي الصَّلَاةِ فِي الْبُيُوْتِ

١٨١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «صَلُّوْا فِيْ بُيُوْتِكُمْ، وَلَا تَجْعَلُوْهَا قُبُوْرًا».


বাব নং ৮৩. ৭১. ঘরের মধ্যে নামায আদায় প্রসঙ্গে


১৮১. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, তোমরা ঘরে নামায আদায় কর এবং ঘরকে কবরস্থান বানিও না। 

(তিরমিযী, ২/১৮৭/১৮৫৭)


ব্যাখ্যা: নবী করিম (ﷺ)  ঘরে নামায পড়ার জন্য উৎসাহিত করেছেন। কোন কোন রেওয়ায়েতে আছে- اجعلوا من صلوتكم فى بيوتكم ولاتتخذوها قبورا “নামাযের কিছু অংশ তোমরা ঘরের জন্য রাখ এবং ঘরকে কবরস্থান বানিওনা।”  ১৬৬

➥ ইমাম বুখারী (رحمة الله), (২৫৬ হিঃ), সহীহ বুখারী, খন্ড ১, পৃষ্ঠাঃ  ২৫৬, বৈরুত, হাদিস নং ৬৯৮


❏জমহুর ওলামায়ে কিরামের মত হলো যে, এই হাদিস সুন্নত ও নফল নামায সম্পর্কে ফরযের জন্য নয়। অন্য হাদিসে বর্ণিত আছে- افضل الصلواة المرء فى بيته الا المكتوبة “পুরুষের জন্য ফরয ব্যতীত অন্যান্য নামায ঘরে পড়া অধিক ফযীলত।  ১৬৭

 ➥ ইবনে হাজর আসকলানী (رحمة الله), (৮৫২ হিঃ) ইতরাফুল মুসনাদি মু’তালী, খন্ড ৩, পৃষ্ঠাঃ  ৫৪১, হাদীস নং ৪৭৯৮


❏ঘরের মধ্যে নামায না পড়ার কারণে ঘরকে রাসূল (ﷺ)  কবরস্থানের সাথে তুলনা করেছেন এ জন্য যে, কবরস্থানে যেহেতু নামায পড়া হয়না, তাই নামায না পড়ার কারণে ঘরও কবরস্থানের ন্যায় হয়ে যায়। ঘরে নামায পড়লে রিয়ার সম্ভাবনা থাকেনা, ঘরে বরকত হয়, রহমতের ফেরেস্তা নাযিল হয় এবং শয়তান পলায়ন করে।

 
Top