৭২- بَابُ مَا جَاءَ فِيْ سُنَّةِ الرَّكْعَتَيْنِ فِي الْكَعْبَةِ

١٨٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: سَأَلْتُ بِلَالًا، أَيْنَ صَلَّىٰ رَسُوْلُ اللهِ  فِي الْكَعْبَةِ؟ وَكَمْ صَلَّىٰ؟ قَالَ: صَلَّىٰ رَكْعَتَيْنِ مِمَّا يَلِي الْعَمُوْدَيْنِ اللَّتَيْنِ تَلِيَانِ بَابَ الْكَعْبَةِ، وَالْبَيْتُ إذَ ذَاكَ عَلَىٰ سِتَّةِ أَعْمِدَةٍ.


বাব নং ৮৪. ৭২ কা‘বা ঘরে দু’রাকাত সুন্নত পড়া প্রসঙ্গে


১৮২. অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি হযরত বেলাল (رضي الله عنه)’র নিকট জানতে চাই যে, (মক্কা বিজয়ের দিন) রাসূল (ﷺ)  কা‘বা ঘরে কোথায় এবং কত রাকাত নামায আদায় করেছেন? তিনি বলেন, দরজার পাশে এই দু’টির স্তম্ভের নিকট দু’রাকাত নামায পড়েছেন। ঐ সময় কা‘বা ঘরে ছ‘টি স্তম্ভ ছিল। 

(বুখারী, ১/১৮৯/৪৮৩)


ব্যাখ্যা: এটা মক্কা বিজয়ের দিনের ঘটনা। নবী করিম (ﷺ)  যখন কা‘বা শরীফে প্রবেশ করেন, তখন তাঁর সাথে হযরত উসামা, বেলাল এবং ওসমান ইবনে তালহা (رضي الله عنه) সঙ্গে ছিলেন। তখন দরজা বন্ধ করে দেওয়া হয়। ইবনে ওমর (رضي الله عنه) রাসূল (ﷺ) ’র সাথে ছিলেন না। যখন তিনি বাইরে আসলেন তখন ইবনে ওমর (رضي الله عنه) বেলাল (رضي الله عنه)’র কাছে রাসূল (ﷺ) ’র নামায সম্পর্কে জিজ্ঞাসা করেন।


١٨٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ سَعِيْدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عُمَرَ : أَنَّ رَجُلًا سَأَلَهُ عَنْ صَلَاةِ النَّبِيِّ  فِي الْكَعْبَةِ يَوْمَ دَخَلَهَا، فَقَالَ: صَلَّىٰ فِي الْكَعْبَةِ أَرْبَعَ رَكَعَاتٍ، فَقَالَ لَهُ: أَرِنِي الْـمَكَانَ الَّذِيْ صَلَّىٰ فِيْهِ، فَقَالَ: فَبَعَثَ مَعَهُ ابْنَهُ، ثُمَّ ذَهَبَ تَحْتَ الأُسْطُوَانَةِ بِحِيَالِ الْـجِذْعَةِ.  وَفِيْ رِوَايَةٍ: أَنَّ ابْنَ عُمَرَ، قَالَ: صَلَّى النَّبِيُّ  فِي الْكَعْبَةِ أَرْبَعَ رَكَعَاتٍ، قُلْتُ لَهُ: أَرِنِي الْـمَكَانَ الَّذِيْ صَلَّىٰ فِيْهِ، فَبَعَثَ مَعَهُ ابْنَهُ، فَأَرَانِي الْأُسْطُوَانَةَ الْوُسْطَىٰ تَحْتَ الْـجِذْعَةِ.


১৮৩. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি সাঈদ ইবনে জুবাইর থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তাঁর নিকট জনৈক ব্যক্তি জিজ্ঞাসা করেন যে, নবী করিম (ﷺ)  যখন কা‘বা শরীফে প্রবেশ করেন, তখন তিনি কোথায় এবং কত রাকাত নামায আদায় করেছেন? উত্তরে তিনি বলেন, রাসূল (ﷺ)  কা‘বা ঘরে চার রাকাত নামায আদায় করেছেন। লোকটি বলল, আমাকে উক্ত স্থানটি দেখিয়ে দিন। তখন ইবনে ওমর (رضي الله عنه) স্বীয় পুত্রকে (ঐ স্থান দেখানোর জন্য) তার সাথে প্রেরণ করেন। অতঃপর তারা খেজুরের শাখা বরাবর মধ্যবর্তী স্তম্ভ পর্যন্ত গমন করেন।

অপর এক রেওয়ায়েতে বর্ণিত আছে, ইবনে ওমর (رضي الله عنه) বলেন, রাসূল (ﷺ)  কা‘বা ঘরে চার রাকাত নামায আদায় করেন। তখন আমি বললাম, আমাকে ঐ স্থানটি একটু দেখিয়ে দিন, যেখানে তিন নামায পড়েছিলেন। তখন ইবনে ওমর (رضي الله عنه) স্বীয় পুত্রকে আমার সাথে প্রেরণ করেন। তিনি আমাকে ঐ মধ্যবর্তী স্তম্ভ দেখালেন যেটি খেজুরের শাখার নীচে অবস্থিত।

 
Top