৬৯- بَابُ مَا جَاءَ فِيْ مَنْ صَلَّى ارْبَعَ رَكَعَاتٍ بَعْدَ الْعِشَاءِ فِي الْـمَسْجِدِ

١٧٨- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مُحَارِبٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ صَلَّىٰ بَعْدَ الْعِشَاءِ أَرْبَعَ رَكَعَاتٍ قَبْلَ أَنْ يَخْرُجَ مِنَ الْـمَسْجِدِ عَدَلْنَ مِثْلَهُنَّ مِنْ لَيْلَةِ الْقَدْرِ».


বাব নং ৮১. ৬৯. এশার পর মসজিদে চার রাকাত নামায আদায়ের ফযীলত


১৭৮. অনুবাদ: ইমাম আবু হানিফা মুহারিব থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি এশার নামাযের পর মসজিদ থেকে বের হওয়ার পূর্বে চার রাকাত (নফল নামায) আদায় করে, তার এই নামায শবে কদরের চার রাকাত সমপরিমাণ হবে। 

(মুসান্নিফে ইবনে আবি শায়বা, ২/৩৪৩/৭৩৫২)


١٧٩- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مُحَارِبٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «مَنْ صَلَّى أَرْبَعًا بَعْدَ الْعِشَاءِ، لَا يَفْصِلُ بَيْنَهُنَّ بِتَسْلِيْمٍ، يَقْرَأُ فِي الْأُوْلَىٰ: بِفَاتِحَةِ الْكِتَابِ، وَتَنْزِيْلٌ السَّجْدَةُ، وَفِي الرَّكْعَةِ الثَّانِيَةِ: بِفَاتِحَةِ الْكِتَابِ وَحم الدُّخَانُ، وَفِي الرَّكْعَةِ الثَّالِثَةِ: بِفَاتِحَةِ الْكِتَابِ ويس، وَفِي الرَّكْعَةِ الْأَخِيْرَةِ: بِفَاتِحَةِ الْكِتَابِ وَتَبَارَكَ الْـمَلِكُ، كُتِبَ لَهُ كَمَنْ قَامَ لَيْلَةَ الْقَدْرِ، وَشُفِّعَ فِيْ أَهْلِ بَيْتِهِ كُلِّهِمْ مِمَّنْ وَجَبَتْ لَهُ النَّارُ، وَأُجِيْرَ مِنْ عَذَابِ الْقَبْرِ».

وَرَوَىٰ مَوْقُوْفًا عَنِ ابْنِ عُمَرَ.



১৭৯ অনুবাদ: ইমাম আবু হানিফা মুহারিব থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, যে ব্যক্তি এশার নামাযের পর চার রাকাত নামায আদায় করবে দু’রাকাতের মধ্যে সালাম ফিরানো ব্যতীত এবং প্রথম রাকাতে সূরা ফাতিহা ও সূরা তানযীল পাঠ করবে, দ্বিতীয় রাকাতে সূরা ফাতিহা ও সূরা হামীম দুখান, তৃতীয় রাকাতে সূরা ফাতিহা ও সূরা ইয়াসিন এবং চতুর্থ রাকাতে সূরা ফাতিহা ও সূরা মুলক পাঠ করবে, তাহলে তার জন্য শবে কদরে ইবাদতের সওয়াব লিখা হবে। তার শাফায়াত গ্রহণ করা হবে তার ঘরের সবার জন্য, যাদের উপর দোযখের আযাব ওয়াজিব হয়ে গেছে। সে কবর আযাব থেকে মুক্তি লাভ করবে। এই হাদিস ইবনে ওমর (رضي الله عنه) থেকে মওকুফ রূপে বর্ণিত হয়েছে। 

(প্রাগুক্ত, ২/৩৪৩/৭৩৫৩)


ব্যাখ্যা: আবু দাউদ এই চার রাকাত নামাযের স্বপক্ষে হযরত আয়েশা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন-ما صلى رسول الله صلى الله عليه وسلم العشاء قط فدخل على الاصلى بعدها اربع ركعات اوستًا- “রাসূল (ﷺ)  যখন এশার নামায আদায় করে আমার নিকট আগমন করতেন, তখন চার অথবা ছয় রাকাত নামায আদায় করতেন।  ১৬৫

➥ আবু দাউদ, খন্ড ১, পৃষ্ঠাঃ  ৫০২, হাদীস নং ১৩০৫, বৈরুত


৭০- بَابُ مَا جَاءَ فِي الرَّكْعَتَيْنِ بَعْدَ الظُّهْرِ

١٨٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـحَكَمِ، عَنْ مُجَاهِدٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ: كَانَ رَسُوْلُ اللهِ يُصَلِّيْ بَعْدَ الظُّهْرِ رَكْعَتَيْنِ.


বাব নং ৮২. ৭০. যোহর নামাযের পর দু’রাকাত সুন্নত আদায়ের বর্ণনা


১৮০. অনুবাদ: ইমাম আবু হানিফা হাকাম থেকে, তিনি মুজাহিদ থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  যোহর নামাযের (ফরজের) পর দু’রাকাত সুন্নত আদায় করতেন। 

(সুনানে নাসাঈ কুবরা, ১/১৪৮/৩৪০)

 
Top