২ : ইলম অধ্যায়

বাব নং ১২.১.জ্ঞানার্জন আবশ্যক


2 - كِتَابُ الْعِلْمِ

1– بَابُ مَا جَاءَ فِيْ فَرِيْضَةِ طَلَبِ الْعِلْمِ

31 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادِ، عَنْ أَبِيْ وَائِلٍ، عَنْ عَبْدِ اللهِ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهُ : «طَلَبُ الْعِلْمِ فَرِيْضَةٌ عَلَىٰ كُلِّ مُسْلِمٍ».


৩১. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি আবু ওয়ায়েল থেকে, তিনি বলেন, আবদুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন প্রত্যেক মুসলমানের উপর জ্ঞানার্জন করা ফরজ। (ইবনে মাজাহ, ১/৮১/২২৪)

ব্যাখ্যা: এখানে জ্ঞানার্জন দ্বারা উদ্দেশ্য হল দ্বীনি ইলম, তথা কুরআন, হাদিস, ফিক্বহ ইত্যাদির জ্ঞানার্জন করা। এটাকে ইলমে শরয়ী তথা শরয়ী জ্ঞানও বলা হয়। মনে রাখতে হবে ইলম হল নূর, যা আল্লাহ তাঁর প্রিয় বান্দাহকে দান করেন। যদি কোন মানুষ তা কষ্ট করে অর্জন করে তাকে ইলমে কসবী বলা হয়। পক্ষান্তরে যদি বেলা ওয়াসেতা অর্জিত হয় তাকে বলে ইলমে লাদুনী।

এই ইলমে লাদুনী আবার তিন প্রকার। যথা, এক. ওহী, দুই. ইলহাম, তিন. ফেরাসাত। ওহী নবীদের জন্য খাস, ইলহাম অলি আল্লাহদের জন্য আর ফেরাসাত প্রত্যেক মু’মিনের মধ্যে বিদ্যমান থাকে তাদের ঈমানের পরিমাপ অনুযায়ী। ওহী শরীয়তের অকাট্য প্রমাণ  পক্ষান্তরে ইলহাম ও ফেরাসাত যদি খেলাপে শরা তথা শরীয়তের বিপরীত না হয় তবে গ্রহণযোগ্য অন্যথা ওয়াসওয়াসা বা শয়তানী প্রতারণা। 

➥ হাকীমুল উম্মত মুফতি আহমদ ইয়ারখান নঈমী (رحمة الله) ১৩৯১, মেরাতুল মানাজীহ, উর্দু, লাহোর, খন্ড ১ম, পৃ: ১৮৫


32 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَاصِحٍ، عَنْ يَحْيَىٰ، عَنْ أَبِيْ سَلَمَةَ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «طَلَبُ الْعِلْمِ فَرِيْضَةٌ عَلَىٰ كُلِّ مُسْلِمٍ».

৩২. অনুবাদ: ইমাম আবু হানিফা নাসেহ থেকে, তিনি ইয়াহিয়া থেকে, তিনি আবু সালমা থেকে, তিনি আবু হুরাইরা (رضي الله عنه) থেকে, তিনি রাসূল (ﷺ)  থেকে বর্ণনা করেন। তিনি বলেন, জ্ঞানার্জন করা প্রত্যেক মুসলিমের উপর আবশ্যক। (প্রাগুক্ত)

 
Top