৪- بَابُ مَا جَاءَ فِي فَضْلِ عُثْمَانَ

٣٦٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْـهَيْثَمِ، عَنْ مُوْسَىٰ بْنِ أَبِيْ كَثِيْرٍ: أَنَّ عُمَرَ مَرَّ بِعُثْمَانَ وَهُوَ حَزِيْنٌ قَالَ: مَا يَحْزُنُكَ؟ قَالَ: أَلَا أَحْزَنْ، وَقَدِ انْقَطَعَ الصِّهْرُ بَيْنِيْ وَبَيْنَ رَسُوْلِ اللهِ ، وَذَلِكَ حَدَثَانَ مَاتَتْ بِنْتُ رَسُوْلِ اللهِ ، وَكَانَتْ تَحْتَهُ، فَقَالَ لَهُ عُمَرُ: أُزَوِّجُكَ حَفْصَةَ ابْنَتِيْ، قَالَ: حَتَّى اسْتَأْمِرَ رَسُوْلَ اللهِ ، فَأَتَاهُ، فَقَالَ لَهُ رَسُوْلُ اللهِ: هَلْ لَكَ أَنْ أَدُلُّكَ عَلَىٰ صِهْرٍ هُوَ خَيْرٌ لَكَ مِنْ عُثْمَانَ، وَأَدُلُّ عُثْمَانَ عَلَىٰ صِهْرٍ هُوَ خَيْرٌ لَهُ مِنْكَ ، فَقَالَ: نَعَمْ، فَقَالَ: زَوِّجْنِيْ حَفْصَةَ، وَأُزَوِّجُ عُثْمَانَ بِنْتِيْ ، فَقَالَ: نَعَمْ، فَفَعَلَ رَسُوْلُ اللهِ .


বাব নং ১৮৬.৪. হযরত ওসমান (رضي الله عنه)’র ফযীলত


৩৬৭. অনুবাদ: ইমাম আবু হানিফা হায়শাম থেকে, তিনি মূসা ইবনে আবি কাসীর থেকে বর্ণনা করেন, একদা হযরত ওমর (رضي الله عنه) হযরত ওসমান (رضي الله عنه)’র নিকট গমন করেন, তখন তিনি চিন্তাগ্রস্থ অবস্থায় ছিলেন। তিনি জিজ্ঞাসা করেন আপনি চিন্তাগ্রস্থ কেন? উত্তরে ওসমান (رضي الله عنه) বলেন, আমার আর রাসূল (ﷺ) ’র মধ্যে আত্মীয়তার সম্পর্ক ভেঙ্গে গিয়েছে, আর আমি চিন্তাগ্রস্থ হব না? এটা রাসূল (ﷺ) ’র কন্যা এবং হযরত ওসমান (رضي الله عنه)’র স্ত্রী হযরত রুকাইয়্যা (رضي الله عنه)’র মৃত্যুর কিছুদিন পরের ঘটনা। তখন হযরত ওমর (رضي الله عنه) বলেন, আমি আমার কন্যা হাফসাকে আপনার সাথে বিবাহ দিব। হযরত ওসমান (رضي الله عنه) বলেন, রাসূল (ﷺ)  এর অনুমতি বা আদেশ ছাড়া তা হতে পারে না। অতঃপর হযরত ওমর (رضي الله عنه) রাসূল (ﷺ)  এর দরবারে এসে এ বিষয়ে তাঁকে অবহিত করলে তিনি বলেন, আমি কি তোমাকে ওসমান থেকে উত্তম জামাতা এবং ওসমানকে তোমার চেয়ে উত্তম শ্বশুর সম্পর্কে সংবাদ দেবো? তিনি বললেন, হ্যাঁ বলুন। তখন তিনি বললেন, তুমি হাফসাকে আমার নিকট বিবাহ দাও আর আমি আমার মেয়ে উম্মে কুলসুমকে ওসমানের নিকট বিবাহ দেবো। তখন হযরত ওমর (رضي الله عنه) বলেন, এটা অতি উত্তম। অতএব, রাসূল (ﷺ)  তাই করলেন।


ব্যাখ্যা: উপরোক্ত হাদিস দ্বারা হযরত ওসমান (رضي الله عنه)’র মাহাত্ম ও বুুযুর্গী প্রতীয়মান হয়। এক বর্ণনায় আছে, নবী করমি (ﷺ)  এরশাদ করেন, আল্লাহ তায়ালা আমার কলিজার টুকরা প্রিয় কন্যা রুকাইয়্যা ও উম্মে কুলসুমকে ওসমানের নিকট বিবাহ দেয়ার জন্য আমার নিকট অহী প্রেরণ করেছেন। 


❏অন্য এক বর্ণনায় আছে যে, নবী করমি (ﷺ)  প্রতিজ্ঞা করে বলেন, যদি আমার একশ’ কন্য সন্তান হয় এবং তারা একের পর এক মৃত্যুবরণ করে তবুও আমি তাদেরকে তোমার (ওসমানের) বিবাহে দেব যদিও তারা এভাবে সবাই মৃত্যুবরণ করে।

 
Top