৮ - بَابُ مَا جَاءَ فِي الْوُضُوْءِ مَرَّةً مَرَّةً

৫২ - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَلْقَمَةَ، عَنِ ابْنِ بُرَيْدَةَ، عَنْ أَبِيْهِ، أَنَّ النَّبِيَّ  تَوَضَّأَ مَرَّةً مَرَّةً.


বাব নং ২৩.৮. উযূতে অঙ্গ-প্রত্যঙ্গ একবার করে ধৌত করা প্রসঙ্গে


৫২. অনুবাদ: ইমাম আবু হানিফা আলকামা থেকে, তিনি ইবনে বুরাইদা থেকে, তিনি তার পিতা বুরাইদাহ (رضي الله عنه) থেকে র্বণনা করেন, নবী করিম (ﷺ)  উযূ করেছেন একবার করে। অর্থাৎ প্রত্যেক অঙ্গ একবার করে ধৌত করেছেন। (তিরমিযী, ১/৬০/৪২ ও বুখারী, ২৭/১৫৯)

ব্যাখ্যা: অত্র হাদিসে একবার ধৌত করা বলে ওয়াজিব বর্ণনা করেছেন। অর্থাৎ উযূতে প্রত্যেক অঙ্গ একবার ধৌত করা ওয়াজিব, আর তিনবার ধৌত করা হল সুন্নত। তবে দু’বার করে ধৌত করা জায়েয। এতে উযূ হয়ে যাবে তবে সুন্নত আদায় হবে না।

53 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مُحَارِبٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : «وَيْلٌ لِلْعَرَاقِيْبِ مِنَ النَّارِ».

৫৩. অনুবাদ: ইমাম আবু হানিফা মুহারিব থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, জাহান্নামের মধ্যে ওয়ায়েল নামক একটি স্তর আছে যা পায়ের গোড়ালীর জন্য নির্ধারিত।

ব্যাখ্যা: জাহান্নামের একটি গহবরের নাম হল ‘ওয়াইলুন’। যারা উযূতে পায়ের গোড়ালী শুষ্ক রাখবে তাদের জন্য জাহান্নামের উক্ত গর্তে শাস্তির ব্যবস্থা রয়েছে। যদিও উযূর প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ যা ধৌত করা ফরয তা অবশ্যই ধৌত করতে হবে। কোথাও সামান্য পরিমাণও শুষ্ক থেকে গেলে উযূ হবে না। তবুও পায়ের গোড়ালীর কথা বিশেষভাবে বলার কারণ হল সাধারণত লোকেরা দ্রুত ও অসাবধানতার কারণে অধিকাংশ সময় পায়ের গোড়ালী শুস্ক থেকে যায় তাই উযূ হয়না। ফলে কোন ইবাদতই কবুল হয় না।

 
Top