২- بَابُ مَا جَاءَ فِي اللَّعْنِ عَلَى الْـخَمْرِ وَمُتَعَلَّقِيْهَا

٣٢٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ سَعِيْدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: لُعِنَتِ الْـخَمْرُ، وَعَاصِرُهَا، وَسَاقِيْهَا، وَشَارِبُهَا، وَبَائِعُهَا، وَمُشْتَرِيْهَا.


বাব নং ১৬৭. ২. মদ ও এর সাথে সম্পর্কিতদের উপর অভিশাপ


৩২৬. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি সাঈদ ইবনে জুবাইর থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, মদ, মদ প্রস্তুতকারী, মদ পরিবেশনকারী, মদ পানকারী এবং মদ ক্রয় ও বিক্রয়কারীর উপর লা’নত তথা অভিশাপ করা হয়েছে। 

(জামেউল আহাদীস, ৩৬/৪৭১/৩৯৮১২)


ব্যাখ্যা: মদ যেহেতু সুস্পষ্ট দলীল দ্বারা সম্পুর্ণ হারাম তাই এর সাথে সম্পৃক্ত সবাই লা’নতের অধিকারী হয়ে অভিশপ্ত হবে।


٣٢٧- حَمَّادٌ: عَنْ أَبِيْهِ، عَنْ مُحَمَّدِ بْنِ قَيْسٍ، قَالَ: سَأَلْتُ ابْنَ عُمَرَ، أَوِ سَأَلَهُ أَبُوْ كَثِيْرٍ عَنْ بَيْعِ الْـخَمْرِ، فَقَالَ: قَاتَلَ اللهُ الْيَهُوْدَ، حُرِّمَتْ عَلَيْهِمُ الشُّحُوْمُ فَحَرَّمُوْا أَكْلَهَا، وَاسْتَحَلُّوْا بَيْعَهَا، وَأَكَلُوْا أَثْمَانَهَا، وَإِنَّ الَّذِيْ حَرَّمَ الْـخَمْرَ حَرَّمَ بَيْعَهَا وَأَكْلَ ثَمَنِهَا.


৩২৭. অনুবাদ: হাম্মাদ তার পিতা থেকে, তিনি মুহাম্মদ ইবনে কায়েস থেকে বর্ণনা করেন, তিনি বলেন, আমি ইবনে ওমর (رضي الله عنه)’র কাছে জিজ্ঞাসা করি অথবা আবু কাসীর (رضي الله عنه) তাঁর নিকট মদ বিক্রির সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আল্লাহ তায়ালা ইহুদীদেরকে হত্যা করেছেন। যখন তাদের জন্য চর্বি হারাম করা হয়, তখন তারা তা খাওয়া হারাম মনে করে কিন্তু তা বিক্রি করাকে তারা হালাল সাব্যস্ত করে এবং বিক্রয়লব্দ মূল্য ভক্ষণ করেছে। অথচ তিনি মদ হারাম করেছেন তিনি এর বিক্রি এবং মূল্যও হারাম করেছেন। 

(মুসনাদে আহমদ, ১/২৪৪/২১৯০)


ব্যাখ্যা: বুখারী শরীফে বর্ণিত আছে, রাসূল (ﷺ)  এরশাদ করেন, আল্লাহ তায়ালা ইহুদীদের উপর লা’নত বর্ষণ করেন। কারণ আল্লাহ যখন তাদের উপর চর্বি হারাম করেন তখন তারা এটাকে গলিয়ে বিক্রি করে এর মূল্য গ্রহণ করে, মূলত এটা একটা কৌশল। চর্বিকে গলিয়ে এর আকৃতি পরিবর্তন করে তারা মনে করে এখন এর বিধানও পরিবর্তন হয়ে গিয়েছে। নাউযুবিল্লাহ, এটা কত বড় অসততা ও প্রতারণা এরং আল্লাহর বিধানের অমর্যাদা। 


❏আবু দাউদ শরীফে ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণিত আছে, নবী করমি (ﷺ)  এরশাদ করেন, আল্লাহ যখন কোন জাতির উপর কোন বস্তু হারাম করেন, তখন এর মূল্যও হারাম করেন। হারামের এই মূলনীতি সর্বত্র প্রচলন আছে। সুতরাং এরূপ মিথ্যা ও জঘন্য প্রতারণার মাধ্যমে আল্লাহর বিধান অমান্য করা হলো সুস্পষ্ট গোমরাহী।

 
Top