৫- بَابُ مَا جَاءَ فِيْ وُقُوْعِ الطَّلَاقِ الْـمَعْتُوْهِ

٢٩٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مَنْصُوْرٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنْ جَابِرٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : لَا يَجُوْزُ لِلْمَعْتُوْهِ طَلَاقٌ، وَلَا بَيْعٌ، وَلَا شِرَاءٌ.


বাব নং ১৩৮. ৫. পাগলের তালাক কার্যকর নয়


২৯০. অনুবাদ: ইমাম আবু হানিফা মনসূর থেকে, তিনি শা‘বী থেকে, তিনি জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, পাগলের তালাক ও ক্রয়-বিক্রয় বৈধ নয়। 

(জামেউল আহাদীস, ১৮/৪৫/১৭৫২২)


ব্যাখ্যা: নাসাঈ ও ইবনে মাজাহ শরীফে এ ব্যাপারে হযরত আয়েশা (رضي الله عنه)’র মারফু হাদিসে এসেছে, তিনি বলেন, তিন ধরণের ব্যক্তি থেকে শরীয়তের কলম উঠিয়ে নেওয়া হয়েছে। 

১. ঘুমন্ত ব্যক্তি জাগ্রত না হওয়া পর্যন্ত। 

২. নাবালেগ শিশু বালেগ না হওয়া পর্যন্ত এবং 

৩. পাগল ব্যক্তি জ্ঞান ফিরে না আসা পর্যন্ত। ইমাম তিরমিযী (رحمة الله)ও এ বিষয়ে হযরত আলী (رضي الله عنه) থেকে হাদিস বর্ণনা করেছেন। 

অতএব এসব হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, পাগলের তালাক বাস্তবায়িত হবে না। তবে ক্রয়-বিক্রয় মুলতবী থাকবে। আর মাতাল ও মজবুর অবস্থায় প্রদত্ত তালাক কার্যকর হবে।

এ ব্যাপারে رُفْعَ عن امتى الخطاء والنسيان وما استكرهوا عليه  হাদীসটি গ্রহণযোগ্য নয়। কেননা ইবনে হাজর (رحمة الله) বুলুগুল মারাম গ্রন্থে এটাকে দুর্বল বলেছেন। তাছাড়া এই হাদিসের ব্যাখ্যা এরূপও হতে পারে যে, এর দ্বারা পরকালীন দায়িত্ব উঠে যাবে। এই নয় যে, ক্রিয়া তার বিধানসহ অনর্থক হয়ে যাবে। যেমন কাউকে বাধ্য করে সঙ্গম করলে পরকালীন শাস্তি উঠে যাবে কিন্তু গোসল তার উপর আবশ্যক হবে, তার হজ্জ ও রোযা নষ্ট হয়ে যাবে। এ ধরণের উদাহরণ শরীয়তে অনেক বিদ্যমান।

 
Top