১৪- بَابُ مَا جَاءَ فِيْ حُرْمَةِ الْوَطِيِّ الْـمِرَأْةِ فِيْ دُبُرِهَا

٢٧٨- حَمَّادٌ: عَنْ أَبِيْهِ، عَنْ حُمَيْدٍ الْأَعْرَجِ، عَنْ أَبِيْ ذَرٍّ ، عَنِ النَّبِيِّ ، قَالَ: إِتْيَانُ النِّسَاءِ نَحْوَ الْـمَحَايِشِ حَرَامٌ.


বাব নং ১৩০. ১৪. স্ত্রীর মলদ্বার দিয়ে সঙ্গম করা হারাম


২৭৮. অনুবাদ: হাম্মাদ তার পিতা থেকে, তিনি হুমাইদ আ’রজ থেকে, তিনি আবু যর (رضي الله عنه) থেকে, তিনি নবী করমি (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, মহিলাদের মলদ্বার দিয়ে সঙ্গম করা হারাম। 

(ইবনে মাজাহ, ১/৬১৯)


ব্যাখ্যা: এ হাদিসের দ্বারা মহিলাদের মলদ্বার দিয়ে সঙ্গম করা হারাম করা হয়েছে। ইবনে কাইয়্যিম এর ক্ষতিকারক ও অনিষ্টকর দিকগুলো বিস্তারিত আলোচনা করেছেন। নিম্নে কয়েকটি উলে­খ করা হল:- প্রথমতঃ এটা ময়লা ও দুর্গন্ধময় বস্তু বের হওয়ার স্থান, এ কারণেই ঋতুবতী মহিলাদের সাথে সঙ্গম করা হারাম করা হয়েছে। দ্বিতীয়তঃ- সঙ্গম পুরুষের উপর নারীর একটি অধিকার। কিন্তু এক্ষেত্রে তার অধিকার বিনষ্ট হয়ে থাকে। তৃতীয়ত: প্রকৃতি ঐ স্থান সঙ্গমের জন্য তৈরী করেন নি। সুতরাং এ কাজ করা স্রষ্টার সাথে সৃষ্টির বিরোদ্ধাচরণ করার সমতুল্য। চতুর্থতঃ চিকিৎসকদের মতেও মলদ্বার দিয়ে সঙ্গম করা পুরুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এতে অনেক রোগের কারণ হয়ে থাকে। পঞ্চমতঃ এতে পুরুষাঙ্গের শিরার উপর জোর পড়ে থাকে যা শিরার জন্য ক্ষতিকর।


 ٢٧٩- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مَعْنٍ، قَالَ: وَجَدْتُ بِخَطِّ أَبِيْ أَعْرِفُهُ عَنْ عَبْدِ اللهِ بْنِ مَسْعُوْدٍ ، قَالَ: نُهِيْنَا أَنْ نَأْتِيَ النِّسَاءَ فِيْ مَحَاشِهِنَّ.


২৭৯. অনুবাদ: ইমাম আবু হানিফা মা‘ন থেকে, তিনি বলেন, আমি আমার পিতার একটি চিঠি পেয়েছি। এতে আমি জেনেছি যে, আব্দুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) বলেন, মহিলাদের মলদ্বার দিয়ে সঙ্গম করতে আমাদেরকে নিষেধ করা হয়েছে। 

(বুখারী, ৪/১৬৪৪)


ব্যাখ্যা: ইমাম আহমদ, আবু দাউদ ও নাসাঈ (رحمة الله) আবু হোরায়রা (رضي الله عنه) থেকে মারফু হাদিস বর্ণনা করেন-  


ملعون من اتى امراة فى دبرها 


“যারা মহিলাদের মলদ্বার দিয়ে সঙ্গম করে, তারা অভিশপ্ত।”   ১৯২

➥ ইমাম বায়হাকী (رحمة الله), (৪৫৮ হিঃ), সুনানে কুবরা, খন্ড ৭, পৃষ্ঠাঃ  ১৯৮, হাদীস নং ১৪৫৩


❏সিহাহ সিত্তাহ্ গ্রন্থে এ হাদিসখানাও বর্ণিত আছে যে, 


لاينظر الله يوم القيامة الى رجل اتى امراة فى دبرها 


“আল্লাহ তায়ালা কিয়ামত দিবসে ঐ ব্যক্তির দিকে তাকাবেন না, যে স্ত্রীর মলদ্বার দিয়ে সঙ্গম করে।” অতএব সকল সাহাবায়ে কিরাম ও আইম্মায়ে কিরাম ঐক্যমত পোষণ করেন যে, স্ত্রীর মলদ্বার দিয়ে সঙ্গম করা হারাম।


٢٨٠- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الْـمِنْهَالِ، عَنِ الْقَعْقَاعِ الْـخُشَنِّيِّ، عَنِ ابْنِ مَسْعُوْدٍ ، أَنَّهُ قَالَ: حَرَامٌ أَنْ تُؤْتَى النِّسَاءُ فِي الْـمَحَايِشِ.


২৮০. অনুবাদ: ইমাম আবু হানিফা আবুল মিনহাল থেকে, তিনি কা‘কা খুশানী থেকে, তিনি ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, নারীদের মলদ্বার দিয়ে সঙ্গম করা হারাম।

 
Top