১৩- بَابُ مَا جَاءَ فِيْ إِتْيَانِ النِّسَاءِ بِأَيِّ جِهَةٍ كَانَ

٢٧٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ أَبِي الْـهَيْثَمِ، عَنْ يُوْسُفَ بْنِ مَالِِكَ، عَنْ حَفْصَةَ زَوْجِ النَّبِيِّ ، أَنَّ امْرَأَةً أَتَتْهَا، فَقَالَتْ: إِنَّ زَوْجِيْ يَأْتِيْنِيْ مُجَنَّبَةً وَمُسْتَقْبِلَةً، فَكَرِهْتُهُ، فَبَلَغَ ذَلِكَ إِلَى النَّبِيِّ ، فَقَالَ:: لَا بَأْسَ إِذَا كَانَ فِيْ صِمَامٍ وَاحِدٍ.


বাব নং ১২৯. ১৩.  যে কোন দিক থেকে স্ত্রীদের সাথে সঙ্গম করা প্রসঙ্গে


২৭৭. অনুবাদ: ইমাম আবু হানিফা আবুল হায়শাম থেকে, তিনি ইউসুফ ইবনে মালিক থেকে, তিনি নবী করমি (ﷺ) ’র স্ত্রী হযরত হাফসা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, এক মহিলা তাঁর নিকট এসে বলল, আমার স্বামী আমার সামনে ও পিছন দিক দিয়ে সঙ্গম করেন, কিন্তু এটা আমি অপছন্দ করি। অতঃপর এই সংবাদ নবী করমি (ﷺ) ’র নিকট পৌঁছলে তিনি বলেন, এতে কোন অসুবিধা নেই যদি একই স্থান দিয়ে হয়। 

(আল মু’জামুল আওসাত, ৮/৮৩/৮০৩৫)


ব্যাখ্যা: উক্ত হাদিসে স্ত্রীদের সাথে সব দিক দিয়ে সহবাস করার অনুমতি দেয়া হয়েছে যদি সহবাসের জায়গা একটি হয়। তিবরানী গ্রন্থে উম্মে সালমা (رضي الله عنه) থেকে বর্ণিত আছে, মুহাজিরগণ মদীনায় আগমন করে তাদের স্ত্রীদের সাথে পিছন দিক থেকে যোনিপথে সঙ্গম করতে চাইলে স্ত্রীরা এতে সম্মতি হননি। তারা উম্মে সালমা (رضي الله عنه)’র কাছে এসে এ বিষয়ে সমাধান চাইলেন। তিনি রাসূল (ﷺ) ’র নিকট এ বিষয়ে জিজ্ঞাসা করেন। 


❏তখন তিনি কুরআনের এই আয়াত তিলাওয়াত করেন- 


نسائكم حرث لكم فأتوا احرثكم انى شئتم 


“তোমাদের স্ত্রীরা তোমাদের শস্যক্ষেত্রের ন্যায়, সুতরাং যে দিকে ইচ্ছে তোমরা তোমাদের স্ত্রীদের নিকট আসতে পার।” 

(সূরা বাকারা, আয়াত নং ২২৩) 


❏বুুখারী শরীফে বর্ণিত আছে, ইহুদীগণ বলে থাকে যে, যারা স্বীয় স্ত্রীদের পিছনের দিক দিয়ে সঙ্গম করবে, তাদের সন্তান টেরা চক্ষু বিশিষ্ট হবে। তখন এ আয়াত নাযিল হয়।

 
Top